টেলিকম

অভিন্ন কল রেট নিয়ে কাজ করছে বিটিআরসি

By Baadshah

June 26, 2018

মোবাইল ফোন অপারেটরদের জন্য অভিন্ন ভয়েস কলরেট নির্ধারণের উদ্যোগ নিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। যে কোনো অপারেটরে কল করতে গ্রাহকের খরচ যাতে একই রকম হয়, সে জন্য নতুন ‘ট্যারিফ প্ল্যান’ তৈরির কাজ করছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি।

বর্তমানে এক অপারেটর থেকে অন্য অপারেটরে কল গেলেই গ্রাহককে বেশি রেট গুণতে হয়। এদিকে আগামী আগস্ট থেকে মোবাইল নম্বর পোর্টাবিলিটি বা এমএনপি সেবা চালু হওয়ার কথা। এ সেবা চালু হলে তখন মোবাইল নম্বর দেখে বোঝা যাবে না, যাকে কল করা হচ্ছে তিনি কোন অপারেটরের সেবা ব্যবহার করছেন। এ কারণে এ সেবা চালু হওয়ার আগেই অভিন্ন রেট চালুর সিদ্ধান্ত বাস্তবায়ন করতে চায় কমিশন।

সংশ্লিষ্টরা বলছেন, এখন অপারেটর ভেদে ভিন্ন ভিন্ন কল রেট হওয়ায়- এই ট্যারিফ প্ল্যান মেনে এমএনপি সেবা চালু হলে গ্রাহকের খরচ অনেক বেড়ে যাবে।বর্তমানে একই অপারেটরের ভেতরে কল করার ক্ষেত্রে বিটিআরসির সর্বনিন্ম রেট মিনিটে ২৫ পয়সা নির্ধারণ করা থাকলেও অপারেটরগুলো ৪০ পয়সার মতো চার্জ করে। আর অন্য অপারেটরের কল করার রেট সর্বনিন্ম ৬০ পয়সা নির্ধারণ করা আছে। সেখানে অপারেটররা গড়ে চার্জ করে এক টাকার মতো। সব মিলিয়ে গড় রেট ৭৫ পয়সা মিনিট। এ অবস্থায় দুটি অপারেটর এ পদ্ধতি পুনমূল্যায়ণ করে নতুন পদ্ধতিতে যাওয়ার জন্য অনুরোধ করে। তারা বলছে, অভিন্ন একটি রেট ঠিক করে দিয়ে অফ নেট ও অন নেটের রেটের পার্থক্য তুলে দেওয়া হলে গ্রাহকের লাভ বেশি হবে কিন্তু সরকার বা অপারেটরের আয়ে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না।

এ ক্ষেত্রে বাংলালিংক অভিন্ন রেট মিনিটে ৪৫ পয়সা নির্ধারণের প্রস্তাব করেছে। রবি আরও একটু বেশি চার্জ করার পক্ষে। টেলিটকের এ বিষয়ে স্পস্ট কোনো বক্তব্য না থাকলেও গ্রামীণফোন সরাসরি এর বিরোধিতা করছে।এ অবস্থায় আগামী কয়েক দিনের মধ্যে বিটিআরসি একটি সুপারিশ চূড়ান্ত করে সরকারের কাছে পাঠাতে পারে বলেও জানিয়েছে সূত্র।এর আগে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, তারা কল রেট পুনঃমূল্যায়নের জন্য বিটিআরসিকে নির্দেশনা নিয়েছেন। এখন তাদের প্রস্তাব পেলেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

তথ্যসূত্র:টেকশহর