প্রডাক্ট রিভিউ

অ্যান্ড্রয়েড ১১ বিটা নতুন ফিচার গুলি কী কী?

By Baadshah

June 14, 2020

বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন ভার্সন অ্যান্ড্রয়েড ১১ এর পাবলিক বিটা ভার্সন আজ লঞ্চ করলো। অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেমে স্প্যাম কাল আটকানোর বিশেষ সুবিধা দেওয়া হয়েছে। এছাড়াও প্রাইভেসী ও ডেটা সেফটি বাড়ানোর জন্য নতুন এই ওএস এ লোকেশন, মাইক্রোফোন এবং ক্যামেরার অন টাইম অ্যাক্সেস অ্যাপে পাওয়া যাবে। ব্যবহারকারীদের অনুমতি ছাড়া কোনো অ্যাপ এগুলো অ্যাক্সেস করতে পারবে না। আজ থেকেই অ্যান্ড্রয়েড ১১ এর বিটা ভার্সন স্মার্টফোনে ডাউনলোড করা যাবে।

অ্যান্ড্রয়েড ইলেভেন বিটা নতুন ফিচার গুলি কী কী?

—কোনভার্সেশনস: এই নতুন ফিচার মূলত নোটিফিকেশন ক্ষেত্রে ব্যবহৃত হবে। যে অ্যাপের মাধ্যমে আপনি কত কথা বলছিলেন, সেই অ্যাপটি আপনার ফোনের স্ক্রিনে ‘বাবেল’ আকারে থাকবে। যা আপনি হোমস্ক্রিনে শর্টকাট করে নিতে পারবেন।

—বুববলেস: এই ফিচার ইউজারদের মাল্টিটাস্কিং ও একাধিক অ্যাপের চ্যাট করার সুবিধা দেবে।

—ভয়েস এক্সেস: অনেকেই আছেন যারা গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে তাদের ফোনটি সম্পূর্ণ রূপে নিয়ন্ত্রণ করেন। এই নতুন ফিচার আপনার ব্যবহারের অভিজ্ঞতাকে আরও মসৃণ করে তুলবে।

—ডিভাইস কন্ট্রোল: অ্যান্ড্রয়েড ১১ বিটা আপডেট, ব্যবহারকারীর হাতে অনেক বেশি নিয়ন্ত্রণ নিয়ে আসবে। দ্রুত কোন কাজ করতে এই ফিচার সাহায্য করবে।

—মিডিয়া কন্ট্রোল: এই নতুন ফিচার নিয়ন্ত্রণ ক্ষমতা বাড়াবে। অডিও ও ভিডিও মধ্যে সহজেই অদল বদল করা সম্ভব হবে।

চ্যাটিং অভিজ্ঞতা উন্নত করার পাশাপাশি গোপনীয়তা বজায় রাখার বিষয়ে জোর দিয়েছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর হাতেই থাকবে নিয়ন্ত্রণক্ষমতা।

ওয়ান টাইম পারমিশন: যেটি ব্যবহারকারীদের যেকোনো ডিভাইস মাইক্রোফোন, ক্যামেরার সঙ্গে সংযুক্ত করার সময় অনুমতি চাইবে।

পারমিশন অটো রিসেট: যদি অনেকদিন ধরে কোন অ্যাপ ব্যবহার না হয়। তাহলে নতুন অ্যান্ড্রয়েড ‘অটো রিসেট’ করে দেবে। অবশ্যই তার জন্য ব্যবহারকারীর অনুমতি চাইবে। নতুন ফিচার মনে করিয়ে দেবে আপনার ফোনের অপ্রয়োজনীয় কি কি অ্যাপ রয়েছে। যা আপনার নজর এড়িয়ে যায়।