ইভেন্ট

অ্যাপারেল টেকনোলজি এন্ড ফ্যাশন ইন্ডাস্ট্রিজ ক্যারিয়ার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

By Baadshah

December 10, 2018

বাংলাদেশ ইনোভেশন ফোরামের আয়োজনে ০৮ ডিসেম্বর, ২০১৮ (শনিবার) বিকেল ৩ টা থেকে ৫ টা পর্যন্ত (সফটওয়্যার টেকনলজি পার্ক, জনতা টাওয়ার) কনফারেন্স রুমে অনুষ্ঠিত হলো “অ্যাপারেল টেকনোলজি এন্ড ফ্যাশন ইন্ডাস্ট্রিজ ক্যারিয়ার’ বিষয়ক সেমিনার।

বাংলাদেশের তৈরি পোশাক শিল্প যাত্রা শুরু করে ষাটের দশকে। তবে সত্তর দশকের শেষের দিকে রপ্তানিমুখী খাত হিসেবে এই শিল্পের উন্নয়ন ঘটতে থাকে। বর্তমানে এটি বাংলাদেশের সবচেয়ে বড় রপ্তানিমুখী শিল্পখাত।

বিজিএমইএ এর তথ্য মতে, দেশে মোট গার্মেন্টস ফ্যাক্টরি রয়েছে ৪৫৬০ এবং ৪ মিলিয়নের বেশি কর্মী এর সাথে সম্পৃক্ত। বর্তমানে এই খাতে মোট বার্ষিক রপ্তানি আয় ৩৬.৬৭ বিলিয়ন ডলার যা ২০২১ নাগাদ ৫০ হবার লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে বিজিএমিএ। মোট রপ্তানি আয়ের ৮৩.৪৯% আসে এই খাত থেকে।

এই খাতে রয়েছে ক্যারিয়ার এর বিশাল সুযোগ। কারন এই খাতে বিপুল সংখ্যক কর্মী ঘাটতি রয়েছে, যদি ২০২১ নাগাদ রপ্তানী আয় ৫০ বিলিয়ন করতে হয় তবে দক্ষ জনবলের চাহিদার পরিমান আরোও ব্যাপক হারে বাড়বে। এইচআর, এডমিন, কমপ্লায়েন্স, ওয়েলফেয়ার, একাউন্টস, অডিট, ফাইন্যান্স, মার্চেন্ডাইজিং, কমার্শিয়াল, অপারেশন, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, ফ্যাশন ডিজাইন, আইসিটি, পাবলিক রিলেশন, সি এস আর, স্টোর, সাপ্লাই সেইন, মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল, ইটিপি, এনভায়রনমেন্ট, আইন শাখা, ফরেন এফেয়ার্স অসংখ্য বিভাগ তাকিয়ে আছে বিশ্ববিদ্যালয়ের তুখোর ছাত্রদের বরন করে নিতে এবং সেই সাথে টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে আই ও টি, ভার্চুয়াল রিয়ালিটি, অগমেন্টেড রিয়ালিটি ও রোবটিক্স এর ব্যবহার দিন দিন বাড়ছে।

সেমিনারটির মূল উদ্দেশ্য ছিল এই সেক্টরে ক্যারিয়ার গড়তে কিভাবে নিজেকে তৈরী করতে হয়, কোন কোন সেক্টরে কাজ করার সুযোগ রয়েছে সেই সম্পর্কে তরুনদের সঠিক দিক নির্দেশনা দেওয়া এবং নতুন নতুন ইনোভেশন গুলো কিভাবে টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে সহায়তা করে সেই বিষয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ওয়ালিদুর রহমান, ডিজিএম-এইচআর ম্যানেজমেন্ট, অনন্ত কোম্পানী। অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ বোরহান উদ্দিন শাহেদ, এমডি, কে কে অ্যাপারেল ট্রিমিং এবং ওমার সাখাওয়াত, ডেপুটি ম্যানেজার, মন্ডল গ্রুপ।

“বাংলাদেশ ইনোভেশন ফোরাম” এর প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, বাংলাদেশ ইনোভেশন ফোরাম তরূণ প্রজন্মের মাঝে ইনোভেশন কালচার তৈরির জন্য কাজ করে চলেছে। সমগ্র বাংলাদেশেই আমরা তরুণ প্রজন্মকে নিয়ে কাজ করছি। তরুণ প্রজন্মের চাকরী কিংবা ব্যবসায় সফলতা আনার জন্য প্রয়োজন উপযুক্ত দিকনির্দেশনা। এর ই ধারাবাহিকতায় বাংলাদেশ ইনোভেশন ফোরামের এই  সেমিনার আয়োজন করেছে। এই সেমিনারটি তরুন প্রজন্মের টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ার গঠনে গুরত্বপুর্ন ভুমিকা পালন করবে।

উক্ত অনুষ্ঠানে  সহযোগীতায় ছিলো ট্রাই ল্যাবস।