TechJano

অ্যাপের মাধ্যমে ধান সংগ্রহের কাজ চলছে দিনাজপুরে

করোনাভাইরাসের মধ্যেও চলতি বোরো মৌসুমের কৃষকের কাছে সরকারিভাবে ধান সংগ্রহের জন্য জোর তৎপরতা শুরু করেছে দিনাজপুর খাদ্য বিভাগ। খাদ্য বিভাগ অ্যাপের মাধ্যমে কৃষকের কাছে ধান ক্রয়ের জন্য মাইকিং করে কৃষকদের অবগত করার কার্যক্রম বৃহস্পতিবার থেকে শুরু করেছে। এ সময় লিফলেট বিতরণ করা হয়। হাতে হাতে পৌঁছে পৌঁছে দেয়া হয় অ্যাপের মাধ্যমে কৃষকের কাছে সরাসরি ধান ক্রয়ের জন্য আবেদনের নিয়মাবলী।

করোনা পরিস্থিতিতে কৃষকদের বাঁচাতে তাদের এই প্রচেষ্টা বলে দিনাজপুর সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল ইসলাম জানিয়েছেন। তিনি জানান, সদর উপজেলার এবার ২ হাজার ৪০৯ মেট্রিক টন বোরো ধান কৃষকের কাছ থেকে সরাসরি ক্রয় করা হবে। প্রচারণা কার্যক্রম চলবে মে মাসের ৭ তারিখ পর্যন্ত। আর এ ধান ক্রয় শুরু হবে ১০ মে মধ্যে। সংগ্রহ অভিযান চলবে ৩১ আগস্ট পর্যন্ত।

তাই, করোনা না উপেক্ষা করে চলছে অ্যাপের মাধ্যমে কৃষকের কাছে ধান ক্রয়ের জন্য মাইকিং এ প্রচারণা। বৃহস্পতিবার ৫টি ইজিবাইকের মাধ্যমে সদর উপজেলার বিভিন্ন স্থানে মাইকিং চলে অ্যাপের মাধ্যমে কৃষকের কাছে ধান ক্রয়ের ঘোষণা। এসময় দিনাজপুর সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল ইসলাম নিজেই উপস্থিত ছিলেন। এ সময় তিনি লিফলেট বিতরণ করেন। হাতেহাতে পৌঁছে দেন অ্যাপের মাধ্যমে কৃষকের কাছে সরাসরি ধান ক্রয়ের জন্য আবেদনের নিয়মাবলী।

এতে কৃষকের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন, দিনাজপুর সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল ইসলাম। তিনি জানান, ইতিমধ্যে ২ হাজার ৩’শর উপরে আবেদন পড়েছে। ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে কৃষকের। গত আমন মৌসুমে অ্যাপের মাধ্যমে কৃষকের কাছে সরাসরি ধান ক্রয়ের জন্য আবেদন পড়েছিল ৫ হাজার ৮’শ। এবার আরো বাড়বে বলে তিনি আশা করছেন।

Exit mobile version