অ্যাপ রিভিউ

অ্যাপ নির্মাতাদের ক্ষোভ

By Baadshah

May 22, 2018

প্রতিটি নতুন অ্যাপ প্রাথমিক ব্যবহারের জন্য বিনা মূল্যে (ট্রায়াল) দিতে হবে। সেই সঙ্গে অ্যাপ স্টোরের অ্যাপ বিক্রির আয়ে অংশীদারত্ব বাড়াতে হবে। এমন বেশ কিছু দাবি নিয়ে আইফোনের অ্যাপ নির্মাতারা এক জোট হয়েছেন। ইতিমধ্যে তাঁদের সমর্থকদের সংখ্যা ২০০ ছাড়িয়েছে। ‘দ্য ডেভেলপার্স ইউনিয়ন’ নামের এ দলটি বিশ্বের শীর্ষ প্রযুক্তিপণ্য নির্মাতা অ্যাপলের কাছে শিগগিরই হাজির হবে তাদের দাবিদাওয়া নিয়ে।

সংঘের নামে শুক্রবারে একটি ওয়েবসাইট প্রকাশের মাধ্যমে তাঁদের দাবিদাওয়া জানিয়েছেন এই ডেভেলপাররা। ‘অ্যাপ: দ্য হিউম্যান স্টোরি’ নামের একটি তথ্যচিত্র থেকে অনুপ্রাণিত হয়ে এমন উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত নেন বলে ওয়েবসাইটটিতে জানিয়েছেন তাঁরা। তথ্যচিত্রটিতে বেশ কয়েকজন অ্যাপ নির্মাতার অ্যাপ বাজারে আত্মপ্রকাশের একটা ঘটনা রয়েছে।

আইফোনের অ্যাপ নির্মাতাদের ওয়েবসাইটটিতে বলা হয়, প্রতিটি অ্যাপ বিনা মূল্যে ট্রায়াল করার সুযোগ দিতে হবে ব্যবহারকারীদের। গ্রাহকেরা সে অ্যাপ পরখ করে দেখার সুযোগ পাবেন এতে। বর্তমানে শুধু সাবস্ক্রিপশনভিত্তিক অ্যাপগুলোই এ সেবা দেওয়ার সুযোগ পায়। পাশাপাশি ভবিষ্যতে অ্যাপলের অ্যাপ স্টোর থেকে আসা আয়ে অ্যাপ নির্মাতাদের অংশীদারত্ব বাড়াতেও প্রস্তাব রাখার কথা জানায় নির্মাতা দলটি। আগামী ৪ থেকে ৮ জুন ক্যালিফোর্নিয়ার সান হোসেতে অনুষ্ঠেয় অ্যাপলের বার্ষিক ডেভেলপার সম্মেলনের জন্যই প্রস্তুতি নিচ্ছেন তাঁরা।

অ্যাপ নির্মাতাদের দাবি নিয়ে এক জোট হওয়ার বিষয়ে অ্যাপল এখনো কোনো মন্তব্য করেনি। গত বছর এক বিবৃতে অ্যাপল বলেছিল, আইফোনের অ্যাপ নির্মাতারা সমষ্টিগতভাবে প্রায় ২৬ হাজার ৫০০ কোটি ডলার আয় করেন, যা এর আগের বছরের চেয়ে ৩০ শতাংশ বেড়েছে। গত কয়েক বছরে অ্যাপল অ্যাপ নির্মাতাদের কাজের জন্য মোটা অঙ্কের অর্থ বিনিয়োগ করেছে। সেই সঙ্গে অ্যাপ তৈরি করা শেখাতে ‘লার্ন টু কোড’ কার্যক্রমের আওতায় বিপুল পরিমাণ অর্থ খরচ করছে প্রতিষ্ঠানটি। কেননা দিন দিন অ্যাপলের মূল রাজস্ব আয়ের উৎসে অ্যাপ স্টোরের অবদান বেড়েই চলছে।