প্রযুক্তি খবর

অ্যালফাবেট করোনা মোকাবেলায় বিনিয়োগ কমাবে

By Baadshah

April 18, 2020

নভেল করোনাভাইরাস মহামারীতে টালমাটাল অবস্থা করপোরেট প্রতিষ্ঠানগুলোর। অ্যালফাবেট ইনকরপোরেশনের অবস্থাও তথৈবচ। গুগলের মূল কোম্পানিটি জানিয়েছে, করোনার প্রভাব মোকাবেলায় চলতি বছর বিনিয়োগের রাশ টেনে ধরবে তারা। আর এ সিদ্ধান্তের বাস্তবায়ন শুরু হবে নতুন কর্মী নিয়োগ কমানোর মাধ্যমে। খবর সিএনবিসি।

চলতি সপ্তাহে কর্মীদের পাঠানো স্মারকে অ্যালফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই এ আভাস দিয়েছেন। স্মারকে তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, বর্তমানে পরিস্থিতিতে কর্মী নিয়োগ কমানোই হবে সময়োপযোগী সিদ্ধান্ত। বর্তমানে আমাদের কিছু কৌশলগত খাতে বিনিয়োগের গতি ধরে রাখতে হবে। ব্যক্তি পর্যায়ের ব্যবহারকারীরা ও ব্যবসাপ্রতিষ্ঠানগুলো এসব খাতেই গুগলের ওপর বেশি নির্ভরশীল এবং তারা আমাদের কাছ নিরবচ্ছিন্ন সেবা প্রত্যাশা করে। সুতরাং এসব খাতে আমাদের প্রবৃদ্ধির ওপরই তাদের সাফল্য নির্ভর করছে।’

তিনি বলেন, ‘আমরা বিনিয়োগ একেবারে বন্ধ করব না। কেবল বিনিয়োগের অগ্রাধিকারমূলক খাতগুলো পুনর্মূল্যায়ন করব। ডাটা সেন্টার ও যন্ত্র উৎপাদন থেকে শুরু করে বিপণন ও ভ্রমণ—বিনিয়োগের বিভিন্ন খাত রয়েছে আমাদের। এসব খাতের কোনটিতে বিনিয়োগের গতি অব্যাহত রাখা দরকার, সে পরিকল্পনাই ঢেলে সাজাচ্ছি আমরা।’

অ্যালফাবেটের একজন মুখপাত্র সিএনবিসিকে বলেন, ‘আমরা নতুন কর্মী নিয়োগের গতি কমাব। তবে যেসব কর্মী এরই মধ্যে নিয়োগ হয়ে গেছে কিন্তু এখনো কাজ শুরু করেননি, তারা স্বাভাবিক নিয়মেই কোম্পানির সঙ্গে যুক্ত হবেন।

কর্মীদের উদ্দেশে পাঠানো স্মারকে সুন্দর পিচাই জানান, ২০১৯ সালে অ্যালফাবেটে ২০ হাজার কর্মী নিয়োগ দেয়া হয়েছে। এ বছরও এমন কিছুই করার পরিকল্পনা রয়েছে। চলতি বছরের এখন পর্যন্ত চার হাজার নতুন কর্মী কাজে যোগ দিয়েছেন।