The new Amazon.com Inc. Echo, left, and Echo Plus sit on display during the company's product reveal launch event in downtown Seattle, Washington, U.S., on Wednesday, Sept. 27, 2017. Amazon unveiled a smaller, cheaper version of its popular Alexa-powered Echo speaker that the e-commerce giant said has better sound. Photographer: Daniel Berman/Bloomberg via Getty Images

প্রডাক্ট রিভিউ

অ্যালেক্সা ঘরের কথা রেকর্ড করে বন্ধুকে পাঠিয়ে দিল কিভাবে?

By Baadshah

May 27, 2018

স্মার্ট ডিভাইস অ্যালেক্সার প্রধান কাজ ঘরের তাপমাত্রা, আলো ও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা।এর বাইরেও আলেক্সা কিছু কাজ করে থাকে যা ব্যবহারকারীদের ব্যক্তিগত নিরাপত্তায় তুমুলভাবে বিঘ্ন ঘটায়। সম্প্রতি যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ডে থাকা এক দম্পতি অ্যামাজনে জানিয়েছেন, অ্যালেক্সা তাদের কথপোকথন রেকর্ড করে তাদের কনট্যাক্ট লিস্টে থাকা এক বন্ধুকে পাঠিয়ে দিয়েছে।

এরপর সেই ব্যক্তি ফোনে তাদেরকে অডিও রেকর্ড পাওয়ার কথা জানিয়ে অ্যালেক্সা ব্যবহার করতে নিষেধ করেন।এতে ওই দম্পতি অ্যামাজনের কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগ জানায়। অ্যামাজনের এক ইঞ্জিনিয়ার জানিয়েছেন, তাদের কথপকথনে কোনো এক পর্যায় নিজের নামের কাছাকাছি কোনো শব্দ শুনেছে অ্যালেক্সা। এরপর সে তাদের আলোচনা থেকে ধারণা করে নেয় তাকে ম্যাসেজ পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে। অ্যালেক্সা যখন জানতে চায় কাকে পাঠাতে হবে তখন ওই দম্পতি তা শুনতে পাননি। তাই তাদের কথপোকথন থেকে একজনের নাম ধারণা করে নেয় অ্যালেক্সা। ম্যাসেজ পাঠাবে কিনা তাও সে জিজ্ঞেস করে উত্তর পায়নি। এতে সে আবারও কথপোকথন থেকে নির্দেশনা খুঁজে নেয়।

কিন্তু অনাকাঙ্খিত এ ঘটনায় অ্যামাজনের দেওয়া ব্যাখ্যা তাদের কাছে পরিস্কার নয়। অ্যামাজনের পক্ষ থেকে তাদের বাড়িতে থাকা অ্যালেক্সাটি সরিয়ে ফেলার কথা জানানো হয়েছে। কিন্তু ওই দম্পতি অ্যালেক্সার মূল্য ফেরত চান। একইসঙ্গে তারা জানতে চেয়েছে আরও কেউ এরকম ঘটনার সম্মুখীন হয়েছে কিনা।