TechJano

আইএসপিএবির আয়োজনে আইএসপি কর্মশালার শিক্ষলীয় বিষয়গুলো

ঢাকার গুলশানে দি অলিভ হোটেলে, আইএসপি এসোসিয়েশন অব বাংলাদেশ এর উদ্যোগে গত ২০শে ডিসেম্বর, ২০১৮ থেকে ২২ শে ডিসেম্বর, ২০১৮ পর্যন্ত তিন দিন ব্যাপী Managing ISP Network and Operations – এর উপর প্রশিক্ষণ কর্মশালার প্রশিক্ষণার্থীদের মধ্যে সার্টিফিকেট বিতরণের আয়োজন করা হয়। ক্যাটাগরি এ, বি ও সি আইএসপি প্রতিষ্ঠানের এবং বিটিআরসির লাইসেন্স প্রাপ্ত লোকাল আইএসপিদের মধ্যে অংশগ্রহণকারী ১৪৭ জন সিস্টেম ইঞ্জিনিয়ার প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত থেকে প্রশিক্ষণ শেষে প্রধান অতিথির কাছ থেকে সার্টিফিকেট গ্রহন করেন।

প্রশিক্ষণ কর্মশালার সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন জনাব মোস্তাফা জব্বার, মাননীয় সাবেক মন্ত্রী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক মন্ত্রনালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। তিনি তার বক্তব্যের শুরুতে এ ধরনের কর্মশালা আয়োজন করার জন্য আইএসপিএবি-কে সাধুবাদ জানান। প্রন্তিক পর্যায়ে ইন্টারনেট সেবা পৌছে দেয়ার সুবিধাদি সর্ম্পকে উপস্থিত সবাইকে অবহিত করেন তিনি। বিগত দশ বছরে শিল্প, বানিজ্য, নাগরিক সেবা, অর্থনীতি, শিক্ষা ইত্যাদি খাতে ইন্টারনেটের যুগান্তকারী প্রসারে দেশের অর্থনীতির ওপর যে কার্যকারী প্রভাব পড়েছে, তার জন্য প্রন্তিক পর্যায়ে ইন্টারনেট সেবা দানকারী প্রতিষ্ঠান সমূহকে তিনি ধন্যবাদ জানান। পাশাপাশি দেশের নিরাপত্তার জন্য সাইবার সিকিউরিটির বিষয়ে ট্রেনিং এর মাধ্যমে অর্জিত জ্ঞান বাস্তব ক্ষেত্রে প্রয়োগ করার কথা বলেন তিনি। এ ধরনের কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞান অর্জন করেই ইন্টারনেট ব্যবসা পরিচালনা করতে হবে বলে তিনি মত প্রকাশ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইএসপিএবি এর সভাপতি জনাব এম এ হাকিম। তিনি তার বক্তব্যে বিভিন্ন আইএসপি প্রতিষ্ঠান হতে প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করার জন্য সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি মনে করেন, এই ধরনের প্রশিক্ষণের মাধ্যমে আইএসপি প্রতিষ্ঠানগুলো উপকৃত হবে এবং সামনের দিনে বিভিন্ন চ্যালেঞ্জ একত্রে মোকাবিলা করে নিরাপদ ইন্টারনেট সেবা মানুষের দোরগোড়ায় পৌছে দিতে সক্ষম হবে। তিনি আরো বলেন, আমরা প্রত্যেকটি বিভাগীয় শহরে এই ধরনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করব।

আইএসপিএবি’র সাধারণ সম্পাদক জনাব মো: ইমদাদুল হক প্রশিক্ষণ কর্মশালার সার্টিফিকেট বিতরন অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করে আগত সকল প্রশিক্ষণার্থীকে বলেন বিটিআরসির নির্দেশ অনুযায়ী সকল লাইসেন্সপ্রাপ্ত আইএসপিদের আইএসপি এসোসিয়েশন অব বাংলাদেশ এর সদস্য পদ গ্রহন করা বাধ্যতামূলক। ন্যাশনওয়াইড, সেন্ট্রাল জোন, জোনাল ও ক্যাটাগরি এ, বি, সি আইএসপিদের মধ্যে যারা এখনো এসোসিয়েশনের সদস্যপদ গ্রহন করেন নাই, তাদের সবাইকে অনতিবিলম্বে আইএসপি এসোসিয়েশনের সদস্যপদ গ্রহন করে এক সাথে কাজ করার কথা বলেন তিনি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জনাব এফ এম রাশেদ আমিন; সহ- সভাপতি, জনাব মঈন উদ্দীন আহমেদ; সহ-সাধারণ সম্পাদক, জনাব খন্দকার মোহাম্মদ আরিফ; ডাইরেক্টর ও ক্যাপ্টেন জাভেদ কায়সার (অব:); এক্সিকিউটিভ ডাইরেক্টর, আইএসপিএবি।

তিন দিন ব্যপী এই কর্মশালায় প্রশিক্ষণ দিয়েছেন জনাব এ. কে. এম শামসুজ্জামান, মাহবুব হাসান পাভেল ও বরকাতুল আলম বিপ্লব। তারা কিভাবে একটি আইএসপিতে ISP Network Operations ও Log Server নিখুঁতভাবে কনফিগার, তদারকি ও কোন অনাক্সখাকিত ঘটনা চিহ্নিতকরন করা সহ প্রতিষ্ঠানের নেটওর্য়াক নিরাপদ রাখা ও টেকনিক্যাল সমস্যা হলে কিভাবে তা সমাধান করা যায় – সে বিষয়ে প্রশিক্ষণার্থীবৃন্দদেরকে হাতে কলমে শিক্ষা দান করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনাব সুব্রত সরকার শুভ্র, ট্রেজারার, আইএসপিএবি।

Exit mobile version