টেলিকম

আইনি নোটিশ মোবাইল ও ইন্টারনেট নেটওয়ার্কের মান নিশ্চিতে

By Baadshah

November 30, 2020

মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেটের মান দুর্বল বলে এর মান নিশ্চিতে আইনি নোটিশ দিয়েছে বাংলাদেশ মোবাইল ফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসি চেয়ারম্যান এবং চার মোবাইল ফোন অপারেটরের শীর্ষ কর্মকর্তাকে এই নোটিশ পাঠানো হয়েছে।

মোবাইল ফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ এবং মো : মেহেদী হাসান ডালিম ও মো : রাশিদুল হাসানের পক্ষে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান এই আইনি নোটিশ পাঠিয়েছেন।

শনিবার এই নোটিশ পাঠানোর কথা জানিয়েছেন মহিউদ্দিন আহমেদ। উল্লেখ্য, ২০২০ সালের এক জরিপ অনুযায়ী, ডিজিটাল সেবার মান নিশ্চিতকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান তালিকায় শেষের দিকে।

নোটিশে বলা হয়, দুর্বল নেটওয়ার্ক এবং ইন্টারনেটের ধীর গতির কারণে মোবাইল ফোন গ্রাহকরা মারাত্মক ভোগান্তিতে আছেন। গ্রাহকের কাছ থেকে যে পরিমাণ খরচ নেয়া হয় সে তুলনায় সেবার মান হতাশাজনক। মোবাইল ফোন এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দ্রত বৃদ্ধি পেলেও মোবাইল ফোন কোম্পানিগুলো সে অনুযায়ী সেবার মান উন্নয়ন করেনি। দেশের মোট গ্রাহকের ৫০ ভাগ গ্রামীণ ফোন এর গ্রাহক হলেও বার বার বলা সত্ত্বেও তারা সেবা দেয়ার জন্য সংখ্যা অনুপাতে তরঙ্গ ব্যবহার করছে না।’

এ বিষয়ে অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, ‘সাত দিনের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আইনি নোটিশে অনুরোধ করা হয়েছে। অন্যাথায় আইনি পদক্ষেপ নেয়া হবে।’