TechJano

আইফোন টেনেও নেই, সেই প্রযুক্তি এনে তাক লাগিয়ে দিল ভিভো

তাক লাগিয়ে দিল ভিভো। আইফোন টেনে যা নেই তাই আনল ভিভো। রীতিমতো আইফোনকে ফেল মারল। কেমনে কি? স্পর্শ নির্ভর বৈদ্যুতিক যন্ত্রাংশ তৈরিতে বিশেষজ্ঞ সংস্থা সেন্যাপটিক্সের সঙ্গে গাঁটছড়া বেঁধে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর তৈরি করেছে ভিভো। ক্লিয়ার আইডি নামে এই প্রযুক্তিতে ব্যবহার করা হয়েছে আল্ট্রাসনিক তরঙ্গকে। স্ক্রিনের নীচে লাগানো হয়েছে আল্ট্রাসনিক তরঙ্গ তৈরি করতে পারে এমন যন্ত্রাংশ।

অ্যাপেলকে হার মানিয়ে দিল চিনা মোবাইল প্রস্তুতকারী সংস্থা ভিভো। মার্কিন মুলুকে কনজিউমার ইলেক্ট্রনিক শোয়ে তারা তুলে ধরল স্ক্রিনের নীচে থাকা ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

গত বছর আইফোন এক্স বা টেন লঞ্চের পর তাতে টাচ আইডি সেন্সর না থাকায় নালিশ জানিয়েছিলেন অনেকেই। স্ক্রিনের আকার বাড়াতে ফোনের সামনে থেকে টাচ আইডি সরাতে হয়েছিল অ্যাপেলকে। বেজেললেস ফোনের সেই অসুবিধাকে জয় করতে এই প্রথম স্ক্রিনের নীচে থাকা টাচ আইডি প্রযুক্তি আনল ভিভো। সিইএসে সেই প্রযুক্তি সংবাদমাধ্যমের প্রতিনিধিদের হাতে কলমে দেখান সংস্থার ইঞ্জিনিয়াররা।

তবে নতুন প্রযুক্তির ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের গতি বর্তমান সেন্সরের থেকে বেশ কম বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাছাড়া এই প্রযুক্তিতেও ভিজে আঙুল দিয়ে ফোন আনলক করা যাবে না বলে জানিয়েছেন তাঁরা।

Exit mobile version