এডিটরের বাছাই

আইফোন টেনের ৫ বিকল্প

By Baadshah

January 06, 2018

আইফোন টেনের দাম শুরু ৯৯৯ মার্কিন ডলার থেকে। নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাবে। ২৭ অক্টোবর থেকে আইফোন টেনের জন্য আগাম ফরমাশ নিতে শুরু করবে অ্যাপল। ১২ সেপ্টেম্বর অ্যাপল তাদের ফিচারবহুল ও দামি আইফোন টেন সংস্করণটির ঘোষণা দেয়।বাজারে আসার আগেই ফোনটি নিয়ে নানা আলোচনা চলছে। বিশেষ করে অ্যাপলপ্রেমীরা অপেক্ষায় আছেন টেনের। এর প্রভাব পড়ছে নতুন আসা আইফোন ৮ এ ৮ প্লাসে। এ দুটি মডেলে আশানুরুপ সাড়া পায়নি অ্যাপল। আইফোন টেন মডেলটির বেজেলবিহীন ডিসপ্লে, ফেইস আইডি ও অগমেন্টেড রিয়েলিটি ফিচার নিয়ে মানুষের আগ্রহ। কিন্তু বাজার বিশ্লেষকেরা বলছেন,যাঁরা হাজার ডলার খরচ করে স্মার্টফোন কেনার কথা ভাববেন তাঁরা একটু চিন্তা করে তবেই ফোন কিনবেন। বাজারে এর চেয়ে কমদামেই উন্নত ফিচারের স্মার্টফোন আছে। জেনে নিন আইফোন টেনের কয়েকটি বিকল্প সম্পর্কে:

গ্যালাক্সি নোট ৮ নতুন আইফোনকে ঠেকাতেই বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা স্যামসাং বাজারে ছেড়েছে নোট ৮ নামের স্মার্টফোনটি। প্রযুক্তি বিশ্বে দীর্ঘদিন ধরে নোট ৮ নিয়ে গুঞ্জন ছিল। স্যামসাংয়ের বাজারে ছাড়া স্মার্টফোনগুলোর মধ্যে সবচেয়ে দামি ফোন এটি। এর দাম ৯৩০ মার্কিন ডলার। ৬ দশমিক ৩ ইঞ্চি মাপের কোয়াড এইচডি প্লাস (২৯৬০ বাই ১৪৪০ পিক্সেল) সুপার অ্যামোলেড ইনফিনিটি ডিসপ্লেযুক্ত স্মার্টফোনটি গ্যালাক্সি এস ৮ প্লাসের চেয়ে আকারে বড়। স্মার্টফোনটিতে কোয়ালকমের তৈরি অক্টাকোর স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর ব্যবহৃত হয়েছে। ফোনটিতে রয়েছে ৬ জিবি এলপিডিডিআর ৪ র্যা ম। নোট ৮ স্মার্টফোনটির বিশেষ ফিচার হিসেবে ডুয়াল ক্যামেরা সেট আপ ফিচারটিকে তুলে ধরছে স্যামসাং। প্রথমবারের মতো পেছনের দিকে দুটি ১২ মেগাপিক্সেল সেন্সর ব্যবহৃত হয়েছে। এর মধ্যে একটি এফ/ ১.৭ অ্যাপারচারের ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও আরেকটি এফ/ ২.৪ অ্যাপারচারের টেলিফটো জুম লেন্স। এর সামনে রয়েছে এফ/ ১.৮ অ্যাপারচারের ৮ মেগাপিক্সেল সেন্সর। পেছনের দুটি ক্যামেরাতেই অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজার (ওআইএস) থাকছে।নোট ৮ স্মার্টফোনটির ব্যাটারি তিন হাজার ৩০০ মিলি-অ্যাম্পিয়ার যা গত বছর বাজারে ছাড়া নোট ৭ এর চেয়ে ২০০ মিলিঅ্যাম্পিয়ার কম। বড় মাপের ডিসপ্লেযুক্ত ফোনে ব্যাটারি কম প্রসঙ্গে স্যামসাং কর্মকর্তাদের ভাষ্য, ফোনটিতে যথাযথ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ১০ ন্যানোমিটার প্রযুক্তির প্রসেসরে থাকায় এতে কম শক্তি খরচ হয়। ফোন গরম হয় না। এতে তারহীন দ্রুত চার্জিং প্রযুক্তি যুক্ত হয়েছে। ফোনটি ৬৪ জিবি, ১২৮ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ ভিত্তিক মডেল হিসেবে বাজারে আসবে। এতে মাইক্রোএসডি সমর্থন করবে।নোট ৮ স্মার্টফোনটিতে আরেকটি উল্লেখযোগ্য হিসেবে হিসেবে উন্নত এস পেনের কথা বলছে স্যামসাং কর্তৃপক্ষ। ডকুমেন্ট, ছবি, নোট নেওয়ার ক্ষেত্রে উন্নত অভিজ্ঞতা দেবে এই স্টাইলাস পেন। উল্লেখযোগ্য নতুন ফিচারের মধ্যে লাইভ মেসেজিং ফিচার যুক্ত হচ্ছে নোট ৮ এ।এতে হাতে লেখা বার্তা পাঠানো যাবে। বিশেষ ইফেক্ট যুক্ত করা ও জিআইএফ শেয়ার করা যাবে। নতুন স্মার্টফোন হিসেবে এর ডেক্স ফিচারটি উন্নত করেছে স্যামসাং। ডেক্সে স্মার্টফোন রেখে ভিডিও চ্যাটিং, স্ক্রিন শেয়ারিংয়ের মতো সুবিধা পাওয়া যাবে এতে।

নকিয়া ৮ পুনরুজ্জীবিত হওয়া স্মার্টফোন ব্র্যান্ড নকিয়া প্রথমবারের মতো নকিয়া-৮ নামের ‘প্রিমিয়াম’ হ্যান্ডসেট বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে। ‘বোথি’ ভিডিওর ধারণাকে জনপ্রিয় করার উদ্দেশ্য এই ফোন আনছে নকিয়া। এই ফোনটির সামনের ও পেছনের উভয় ক্যামেরা দিয়েই একসঙ্গে ভিডিও করা যাবে।এই ভিডিও করার সময় ফোনের ডিসপ্লের পাশাপাশি দুটি ভাগের একটিতে সামনের ক্যামেরায় ধারণ করবে ভিডিওকারীর ভিডিও এবং পেছনের ক্যামেরা ধারণ করবে বিষয়বস্তুর ভিডিও। এই ভিডিও ইউটিউবসহ অন্য মাধ্যমগুলোতে সরাসরি সম্প্রচার করা যাবে। অ্যালুমিনিয়ামের তৈরি কাঠামো এই স্মার্টফোনটির দাম পড়বে প্রায় ৬০০ ইউরো।অ্যান্ড্রয়েডচালিত এই স্মার্টফোন দিয়ে ৪কে রেজল্যুশন ভিডিও ধারণ করা যাবে। এর সামনে ও পেছনে রয়েছে জার্মানির জেইসের তৈরি ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা।নকিয়ার ব্র্যান্ড লাইসেন্স কিনে নেওয়া এইচএমডি গ্লোবাল দাবি করেছে, সামনে ও পেছনের ক্যামেরা দিয়ে একই সঙ্গে ভিডিও ধারণ করার ফিচারসংবলিত ফোন বিশ্বে এই প্রথম। এইচএমডি গ্লোবাল এই দাবি করলেও অন্য কিছু হ্যান্ডসেট রয়েছে, যেগুলোতে দুই পাশের ক্যামেরা দিয়ে একসঙ্গে ভিডিও ধারণ করার ফিচার রয়েছে। তবে ফেসবুক ও ইউটিউবে ওই ভিডিও ফুটেজে সরাসরি সম্প্রচার করার সুবিধাসংবলিত ফোন এটাই প্রথম।

পিক্সেল এক্সএল শুরু থেকেই বাজারের সেরা ক্যামেরার খেতাবটি ধরে রেখেছে; সঙ্গে রয়েছে সরাসরি গুগলের থেকে আসা সফটওয়্যার ও আপডেট। অক্টোবরের ৪ তারিখে পিক্সেলের পরবর্তী সংস্করণে আনুষ্ঠানিক ঘোষণা করা হতে পারে। কিন্তু মনে রাখতে হবে আইফোন ১০ বাজারে আসছে নভেম্বরের শেষে অর্থাৎ কেনার সময় দুটি ফোনই বাজারে পাওয়া যাবে।মূল্যের বিচারে পিক্সেল এগিয়ে থাকবে সন্দেহ নেই; ক্যামেরা ও অন্যান্য ফিচারেও আইফোন ১০কে টেক্কা দিতে পারে ফোনটি। তবে ধরে নেয়া যেতে পারে বেজেলহীন ডিসপ্লে অন্তত পিক্সেলে থাকছে না। অন্যদিক থেকে শুধুমাত্র চেহারার ওপর নির্ভর না করে পিক্সেল অন্যান্য ফ্ল্যাগশিপের মতো আঙুলের ছাপেও আনলক করা যাবে।

মেট ১০ সত্যিকারের কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত স্মার্টফোন (এআই) আনার দাবি করছে চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। সম্প্রতি নিজেদের সামাজিক যোগাযোগের চ্যানেলগুলোতে একটি ভিডিও ছেড়েছে প্রতিষ্ঠানটি। ভিডিওতে হুয়াওয়ে দেখাচ্ছে অ্যাপলের আইফোন টেনের ফেস আইডি ও বুদ্ধিমত্তা প্রযুক্তি নিয়ে মোটেও খুশি নয় তারা। শিরোনামে হুয়াওয়ে লিখেছে, ‘লেট’স ফেস ইট, ফেসিয়াল রিকগনিশন ইজ নট ফর এভরিওয়ান। আনলক দ্য ফিউচার উইথ #দ্যরিয়ালএআইফোন।হুয়াওয়ের এ টিজার মূলত তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোন মেট ১০ উপলক্ষে তৈরি করা হয়েছে। আইফোনকে টক্কর দিতে ১৬ অক্টোবর ফোনটির ঘোষণা দেবে হুয়াওয়ে।হুয়াওয়ে বরাবরই নিজেদের উদ্ভাবনী প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে দাবি করে। বর্তমানে প্রতিষ্ঠানটি আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের (এআই) ওপর বেশি গুরুত্ব দিচ্ছে। নতুন কিরিন ৯৭০ এসওসি বা নতুন চিপসেটকে বুদ্ধিমান চিপসেট বলছে প্রতিষ্ঠানটি। নতুন এই কৃত্রিম বুদ্ধিমান চিপসেটে দ্রুতগতির প্রসেসর, দীর্ঘস্থায়ী ব্যাটারি, ইনস্ট্যান্ট ছবি চেনার মতো প্রযুক্তি থাকবে।নতুন এই চিপসেটচালিত স্মার্টফোন বাজারে ছেড়েই স্মার্টফোন বাজারের শীর্ষ দুই প্রতিষ্ঠান স্যামসাং ও অ্যাপলকে ধরার চেষ্টা করছে হুয়াওয়ে। নতুন এ চিপসেটকে হুয়াওয়ের পক্ষ থেকে বলা হচ্ছে প্রথম নিউরাল প্রসেসিং ইউনিট (এনপিইউ)।কিরিন ৯৭০ চিপনির্ভর নতুন ফ্ল্যাগশিপ ফোন মেট ১০ আসার বিষয়টি চলতি মাসের শুরুতেই নিশ্চিত করেছে হুয়াওয়ে কর্তৃপক্ষ। এতে কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য নির্দিষ্ট কোর ঠিক করা থাকবে।হুয়াওয়ে বলছে, মেট ১০ হবে সম্পূর্ণ বেজেলহীন ডিসপ্লের ফোন, যাকে বলা হচ্ছে এন্টায়ার ভিউ। এর মাধ্যমে এলজির জি৬, স্যামসাং গ্যালাক্সি এস ৮ ও আইফোন টেনকে পেছনে ফেলবে তারা। এতে ফেসিয়াল রিকগনিশন, অগমেন্টেড রিয়্যালিটি ও থ্রিডি সেন্সিংয়ের মতো সুবিধা থাকবে বলে নিশ্চিত করেছ হুয়াওয়ে কর্তৃপক্ষ।ফোনটির পেছনে লেইকা ব্র্যান্ডের ডুয়াল ক্যামেরা, যাতে ২০ মেগাপিক্সেল মনোক্রোম সেন্সর ও ১২ মেগাপিক্সেল আরিজিবি সেন্সর সেটআপ থাকবে। ৬ ইঞ্চি মাপের ডিসপ্লে থাকবে এতে। ফোনটির দাম? এখনো আপাতত এ বিষয়ে মুখ খোলেনি চীনা প্রতিষ্ঠানটি।

রেজার ফোন হার্ডকোর গেমারদের জন্য এ বছরেই নতুন স্মার্টফোন বাজারে আনার খবর নিশ্চিত করেছে গেমিং ল্যাপটপ নির্মাতা সম্প্রতি প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মিন-লিয়াং টান বিষয়টি নিশ্চিত করেছেন।দীর্ঘদিন ধরেই রেজারের গেমিং স্মার্টফোন ঘিরে গুঞ্জন ছিল। রেজারের সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে ব্লুমবার্গের প্রতিবেদনে দাবি করা হয়েছিল, গেমভক্তদের কথা মাথায় রেখে বিশেষ স্মার্টফোন তৈরির কাজ চালাচ্ছে রেজার। এবারে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টান ওই গুঞ্জন সত্যি বলে স্বীকার করেছেন। টান বলেছেন, রেজারের প্রথম স্মার্টফোন এ বছরের শেষ নাগাদ বাজারে আসবে।তবে নতুন ফোনের যন্ত্রাংশ, ফিচার ও দাম সম্পর্কে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। তবে আইফোন টেনকে টেক্কা দেওয়ার পরিকল্পনা নিয়েই এগোচ্ছে প্রতিষ্ঠানটি।