টিপস ও টিউটোরিয়াল

আইফোন টেন কেনার ৫ কারণ

By Baadshah

September 18, 2018

আইফোন কিনবেন বলে ভাবছেন? আইফোন এক্সএস, এক্সএস ও আইফোন এক্সআরের তুলনায় আইফোন টেন কেনাটাই এখন ভালো হবে। জানেন আইফোন টেনের দাম এখন কিছুটা কম। আইফোন টেনের দাম ১ লাখ ৪ হাজার ৯৯০ টাকা। পিকাবু এ দাম দেওয়া আছে। নতুন আইফোন বাদ দিয়ে আইফোন টেন কেনার ৫ কারণ জেনে নিন:

দাম যাঁরা নতুন আইফোন কেনার কথা ভাবছেন তারা অবশ্যই দামের বিষয়টি বিবেচনা করবেন। বাংলাদেশের বাজারে ৬৪ জিবি আইফোন এক্সের দাম ১ লাখ ৫ হাজার টাকার মতো। বাংলাদেশের বাজারে এখনো নতুন মডেলের আইফোন এক্সএস বা এক্সএস ম্যাক্স আসেনি। যুক্তরাষ্ট্রের বাজারে নতুন আইফোনের দাম শুরু হয়েছে ৯৯৯ ও ১০৯৯ মার্কিন ডলার থেকে। বাংলাদেশে এর দাম আইফোন এক্সের দামের চেয়ে বেশি হবে। তাই যাঁরা আইফোন কেনার কথা ভাবছেন তাদের জন্য আইফোন এক্সের মডেলটিই ভালো হবে।

দেখতে একই রকম আইফোন এক্সের সঙ্গে আইফোন এক্সএসের নকশাগত পার্থক্য সামান্য। অন্যদিকে, আইফোন এক্সএস ম্যাক্স সংস্করণটিকে বড় মাপের আইফোন এক্স বলা যায়। আইফোন এক্সআরেও আইফোন এক্সের নকশাটিকেই রাখা হয়েছে। এর পেছনেও একটি ক্যামেরা রাখা হয়েছে।

আইফোন এক্সের এলসিডি ডিসপ্লে আইফোনের মধ্যে এক্সআর মডেলটির দাম কম। তবে আইফোন এক্স, এক্সএস আর এক্সএস ম্যাক্সের সঙ্গে তুলনা করলে এটির মান কম বলেই মনে হবে। নতুন আইফোন ক্রেতাদের দামের দিক থেকে এ মডেলটি টানলেও এতে এলসিডি ডিসপ্লে আর পেছনের এক ক্যামেরা দিয়ে এর মান কমিয়েছে অ্যাপল। যাঁরা আইফোন হালনাগাদ করবেন তাঁদের আইফোন এক্সআরে যাওয়ার কোনো কারণ নেই। তারা হয় এক্সএস বা এক্সএস ম্যাক্সে যাবেন নয়তো আইফোন এক্স তাদের ভালো লাগবে।

ডিসপ্লেও একইরকম আইফোন এক্সে যে ডিসপ্লে রয়েছে এক্সএস ও এক্সএস ম্যাক্সেও একই ডিসপ্লে রয়েছে। ওএলইডি ডিসপ্লের ক্ষেত্রে কেবল এক্সএস ম্যাক্সে ডিসপ্লের আকার বাড়ানো ছাড়া নতুন কিছু করেনি অ্যাপল। এ ছাড়া পেছনের ক্যামেরার ক্ষেত্রেও আইফোন এক্সের সঙ্গে পার্থক্য নেই। সামনের ক্যামেরাও একই রকম।

আইফোন এক্সে বিনা মূল্যে লাইটনিং কানেকটর আইফোন এক্সে বিনা মূল্যে পাবেন ৩.৫ মিমি লাইটনিং কানেকটর ডংগল যা আইফোন এক্সএস এ এক্সএস ম্যাক্সে দেয়নি অ্যাপল। এটা আপনাকে নতুন আইফোনের জন্য আলাদাভাবে কিনতে হবে। ব্যবহারকারীর অভিজ্ঞতা বা ইউজার এক্সিপেরিন্সের ক্ষেত্রেও আইফোন এক্সের সঙ্গে নতুন আইফোনের পার্থক্য কম। কারণ আইফোন এক্সে নতুন সফটওয়্যার হালনাগাদ করা হলে তা নতুন আইফোনের মতোই ইউজার এক্সপেরিয়েন্স দেবে।