প্রযুক্তি খবর

আইফোন নিষিদ্ধ হতে পারে ভারতে!

By Baadshah

July 28, 2018

বিশ্বজুড়ে একই পণ্য বা সেবার মাধ্যমে ব্যবসার একটি বড় সমস্যা হচ্ছে, ভিন্ন ভিন্ন দেশে ভিন্ন নিয়ম-কানুন মেনে চলার বাধ্যবাধকতা। প্রযুক্তি জায়ান্ট অ্যাপল ঠিক এ ধরনের সমস্যার মুখোমুখি হয়েছে। অ্যাপলের আইফোনে ভারত সরকারের অ্যান্টি-স্প্যাম অ্যাপ ‘ডু নট ডিস্টার্ব’ না দেয়ার জেরে দেশটিতে নিষিদ্ধ হতে পারে আইফোন।

স্পাম কল ও মেসেজ নিয়ে আইফোন নির্মাতা অ্যাপল ও ভারতের টেলিকম নেটওয়ার্ক নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান টেলিকম রেগুলেটরি অথরিটি তিক্ত যুদ্ধে নেমেছে। টেলিকম রেগুলেটরি অথরিটি জানিয়ে দিয়েছে, এ বিষয় থেকে পিছু না হটলে এবং তাদের নিজস্ব অ্যাপ আইফোনে চালানোর অনুমতি না দিলে ভারতে আইফোন নিষিদ্ধ হয়ে যাবে। তারা এয়ারটেল, ভোডাফোন জিওকে নিজ নিজ নেটওয়ার্ক থেকে আইফোনকে বাদ দেয়ার আহ্বান জানাবে।

টেলিকম রেগুলেটরি অথরিটি ডিএনডি (সর্বশেষ সংস্করণ ‘ডিএনডি ২.০’) নামে একটি অ্যাপ তৈরি করেছে। কিন্তু অ্যাপল জানিয়েছে, আইওএস অ্যাপ স্টোরে তারা এ অ্যাপটি চালানোর অনুমতি দেবে না। কারণ এ অ্যাপ এটি ব্যবহারকারীর কল ও মেসেজ রেকর্ড সংরক্ষণ করতে চায় যা রীতিমতো গোপনীয়তাকে ঝুঁকির মধ্যে ফেলবে।

ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি (টিআরএআই) স্প্যাম মেসেজ ও কল ঠেকাতে নতুন নীতি নির্ধারণ করেছে। আর এর অংশ হিসেবে ভারতে মোবাইল ক্যারিয়ারে যুক্ত হতে গ্রাহককে ‘ডু নট ডিসটার্ব’ অ্যাপ ডাউনলোড করতে হবে। এই অ্যাপের মাধ্যমে গ্রাহক স্প্যাম কল ও মেসেজের জন্য রিপোর্ট করতে পারবে।

তবে অ্যাপল নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে অ্যাপ স্টোরে এই অ্যাপ সমর্থন করছে না। এ ছাড়াও সরকারের এই অ্যাপ গ্রাহকের ফোনের মেসেজ ও কল হিস্টোরিতে এক্সেস নেয়। এ কারণে অ্যাপলের এই অ্যাপ অনুমতিতে সমস্যা রয়েছে। চলতি সপ্তাহে ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি গ্রাহকের ডিভাইস অ্যাইপ্যাড অথবা আইফোন যাই হোক না কেন এই অ্যাপ গ্রাহকের ডিভাইসে বাধ্যতামূলক করে দিয়েছে।

তা ছাড়া ছয় মাসের মধ্যে ডিভাইসে এই অ্যাপ ইন্সটল না করলে ডিভাইস মোবাইল নেটওয়ার্কের এক্সেস থাকবে না বলেও সময় বেঁধে দেওয়া হয়েছে। আর তাই এখন দেখার বিষয় অ্যাপল এই অবস্থা কীভাবে সামাল দেয়। এদিকে চলতি বছর ভারতে অ্যাপলের আইফোন খুব বেশি একটা বিক্রি হয়নি। দেশটিতে স্যামসাং ও চীনা স্মার্টফোন ব্র্যান্ডগুলোর সঙ্গে প্রতিদ্বন্ধিতা করে পেরে উঠছে না অ্যাপল।

তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে