অনলাইন কোর্স

আইসিটি বিভাগের আওতায় iDEA প্রকল্প শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন ক্লাস পরিচালনায়

By Baadshah

June 02, 2020

সোমবার, ১ জুন ২০২০ তারিখ অনলাইনে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ-এ অনলাইন ক্লাসের কার্যক্রম শুরুর উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)”। এই অনলাইন ক্লাসের প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে iDEA প্রকল্প। এখন থেকে নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেনীর ক্লাসগুলো অনলাইনের মাধ্যমে নেওয়া হবে।

প্রতিটি ক্লাস ৬০ মিনিট করে চলবে যেখানে ৪৫ মিনিট পাঠদান ও বাকি ১৫ মিনিটি প্রশ্ন উত্তর পর্ব থাকবে।  শিক্ষার্থীদের আগে থেকেই রুটিন এবং প্রয়োজনীয় ম্যাটেরিয়াল সরবরাহ করা হবে। উক্ত শিক্ষাকে কেন্দ্র করে সারা বাংলাদেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন ব্যবস্থাপনার মাধ্যমে এবং স্টার্টআপদের সহায়তায় একিরূপ সেবা পৌঁছে দেবার জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম তৈরির কাজও শুরু করতে যাচ্ছে স্টার্টআপ বাংলাদেশ- iDEA প্রকল্প।

অনলাইনে অনুষ্ঠিত এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি। প্রাণঘাতী করোনা ভাইরাসের আক্রমনের ফলে সারাদেশ যখন সংকটময় মুহূর্তে ঠিক সেই সময় থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ দেশের শিক্ষা, চিকিৎসা এবং খাদ্য ব্যবস্থাপনায় সহযোগিতায় কাজ করে চলছে। এরই অংশ হিসেবে খাদ্যের জন্য “ফুড ফর ন্যাশন”, চিকিৎসার জন্য “হেল্থ ফর ন্যাশন” এবং শিক্ষার জন্য “এডুকেশন ফর ন্যাশন” নামক প্ল্যাটফর্ম গঠন করা হয় বলে জানান মাননীয় প্রতিমন্ত্রী। করোনা পরিস্থিতির কারনে সারা বিশ্বে আমাদের যে মহামারী মোকাবেলা করতে হচ্ছে তার সময় হয়তো স্বল্পমেয়াদী থাকছে না বরং এর সময় দীর্ঘও হতে পারে। তাই আমাদের নতুন এই পরিবর্তিত পৃথিবীতে সব কিছু মানিয়ে নেওয়ার পাশাপাশি অভ্যস্থ হবার জন্যে তথ্য-প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই।

আর বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্যসহ সকল বানিজ্যিক কার্যক্রমের ক্ষেত্রসমূহ চলমান রাখতে চাইলে প্রযুক্তিই হচ্ছে একমাত্র চালিকাশক্তি। এই অনলাইন শিক্ষা ব্যবস্থার যে মডেলটি তৈরি করা হয়েছে তা প্রতিটি শহর থেকে গ্রাম এবং কেন্দ্র থেকে প্রান্ত প্রতিটি জায়গায় ছড়িয়ে দিতে চাই আমরা। মাননীয় প্রতিমন্ত্রী আরো বলেন যে শুধু করোনা ভাইরাস পরিস্থিতির সময়েই নয়, করোনা ভাইরাস পরবর্তি সময়েও যাতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে শিক্ষা ব্যবস্থাকে বৈষম্যহীনভাবে সবার জন্য সমান ভাবে উপহার দেওয়া যায় সেই চেষ্টা আমাদের অব্যাহত থাকবে।

বিশেষ অতিথি হিসেবে উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ , মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। শিক্ষা ক্ষেত্রে এমন উদ্যোগ ইতিবাচক ভুমিকা রাখবে বলে জানান আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ। ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ এর সাথে অনলাইনে এ শিক্ষা কার্যক্রম শুরুর ইতিবাচক অভিজ্ঞতা শীঘ্রই অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানেও পর্যায়ক্রমে এ ধরনের উদ্যোগ চলমানে আরো উৎসাহিত করবে বলে মত প্রকাশ করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) থেকে আইসিটি নির্ভর এ ধরনের উদ্যোগ ভবিষ্যতেও চলমান থাকবে বলে জানান বিসিসি এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। অনলাইন পদ্ধতিতে শিক্ষা ব্যবস্থা পরিচালনায় সহোযোগিতা করায় iDEA প্রকল্পসহ আইসিটি বিভাগকে আন্তরিক ধন্যবাদ জানান উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি ও ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ।

করোনা পরিস্থিতি মোকাবেলায় আইসিটি বিভাগ থেকে নিয়মিতভাবে নেওয়া হচ্ছে বিভিন্ন জরুরি সেবা ও পদক্ষেপ। কোন শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনায় আগ্রহী হলে iDEA প্রকল্প হতে পরামর্শসহ কারিগরি সহায়তা নিতে পারবে বলে জানান iDEA প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক। iDEA প্রকল্পের এই সকল উদ্যোগ করোনা পরিস্থিতি মোকাবেলায় যথেষ্ট ভূমিকা রাখবে বলে তিনি তার স্বাগত বক্তব্যে উল্লেখ করেন।

অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে iDEA প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা, প্রকল্পের টেকনোলজি ম্যানেজমেন্ট স্পেশালিস্ট মেহেদী হাসান ভূঁইয়া, iDEA প্রকল্পের পরামর্শক মনিরুল ইসলাম, ওমর ফারুক, দেওয়ান আদনান, সোহাগ চন্দ্র দাস, iDEA প্রকল্পের কর্মকর্তাদের মধ্যে মোঃ মমিনুল ইসলাম, মোফাখায়রুল ইসলাম মিম-সহ ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের শিক্ষকগণসহ আইসিটি বিভাগের উধ্বর্তন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।