TechJano

আগামীকাল শুরু হচ্ছে ৪র্থ বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড

বতসোয়ানায় অনুষ্ঠেয় ১৫তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-এর জন্যে বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী শুরু হচ্ছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৪র্থ বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। এবারের বিডিজেএসও-এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে আটটি শহরে। সেই ধারাবাহিকতায় কাল ২০ জুলাই,শুক্রবার সারাদেশের ছয়টি শহরে আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে। অঞ্চলগুলো হচ্ছে খুলনা,রাজশাহী,বরিশাল,সিলেট, দিনাজপুর ও নেত্রকোনা। বিডিজেএসওর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে তিনটি ক্যাটাগরিতে—জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি),সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) ও বিশেষ (একাদশ ও দ্বাদশ শ্রেণি,১ জানুয়ারি ২০০৩-এর পর যাদের জন্ম। আঞ্চলিক পর্বে প্রতিটি অঞ্চলেই ৪৫০ জন করে শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

১ ঘন্টা ১৫ মিনিটের একটি লিখিত পরীক্ষায় শিক্ষার্থীরা পদার্থ, রসায়ন এবং জীববিজ্ঞানের সর্বমোট ১২টি প্রশ্নের উত্তর দিবে। প্রতিটি অঞ্চলে একযোগে পরীক্ষা শুরু হবে সকাল ১০ টায়। পরীক্ষা শুরুর আগে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত গেয়ে ও জাতীয় পতাকা উত্তোলন করে উৎসবের উদ্বোধন করা হবে।

খুলনা অঞ্চলের অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে পাইওনিয়ার গার্লস হাইস্কুলে। অলিম্পিয়াড আয়োজনে স্থানীয়ভাবে সহযোগিতা করে সত্যেন্দ্রনাথ বসু বিজ্ঞান ক্লাব।
বরিশাল অঞ্চলের ভেন্যু হিসেবে রয়েছে ডি.ডব্লিও.এফ. নার্সিং কলেজ এবং স্থানীয়ভাবে সহযোগিতা করছে ডিজেবল ওয়েলফেয়ার ফাউন্ডেশন।
দিনাজপুর ম্যাথ ক্লাবের সহযোগিতায় সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে দিনাজপুর অঞ্চলের অলিম্পিয়াড।

রাজশাহী অঞ্চলের সহযোগী হিসেবে রয়েছে মডার্ন সায়েন্স এন্ড রিসার্চ ফাউন্ডেশন। এবার রাজশাহীর অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হবে গভমেন্ট ল্যাবরেটরী হাই স্কুলে।

সিলেট অঞ্চলের অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি বিল্ডিংয়ে। সিলেটের অলিম্পিয়াডটি আয়োজনে স্থানীয় ভাবে সহযোগিতা করছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্লাব বিজ্ঞানের জন্য ভালোবাসা।

এবারে প্রথমবারের মত নেত্রকোনার আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। এ আয়োজনে স্থানীয় সহযোগী হিসেবে রয়েছে ম্যাসন সায়েন্স ক্লাব।

আগামী ২১ জুলাই শনিবার ঢাকায় ও চট্টগ্রামে আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। সরকারি টিচার্স ট্রেনিং কলেজে ঢাকা আঞ্চলিক পর্ব ও চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজে চট্টগ্রাম আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে। ঢাকার আঞ্চলিক পর্বটি আয়োজন করছে কেন্দ্রীয় আয়োজক বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি এবং চট্টগ্রামের অলিম্পিয়াডটি আয়োজন করছে চট্টগ্রামের স্থানীয় আয়োজক অব্যয়।

আঞ্চলিক পর্বের বিজয়ীদের নিয়ে আগস্ট মাসের প্রথম সপ্তাহে ঢাকায় অনুষ্ঠিত হবে বিডিজেএসও-এর জাতীয় পর্ব। জাতীয় পর্বের বিজয়ীদের মধ্য থেকে বাছাইকৃতরা অংশ নিবে বিডিজেএসও ক্যাম্পে।ক্যাম্প থেকে নির্বাচন করা হবে বতসোয়ানায় যাওয়ার জন্য ছয় সদস্যের বাংলাদেশ দল।

বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)। আয়োজনটির পৃষ্ঠপোষক আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগী হিসেবে আছে দৈনিক প্রথমআলো ও আইপে। ম্যাগাজিন পার্টনার হিসেবে রয়েছে কিশোরআলো ও বিজ্ঞানচিন্তা। টেলিভিশন পার্টনার হিসেবে আছে নাগরিক টিভি এবং নলেজ পার্টনার হিসেবে রয়েছে ম্যাসল্যাব। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিডিজেএসও-র ওয়েবসাইট www.bdjso.org এবং ফেইসবুক পেইজ www.facebook.com/bdjso এ।

Exit mobile version