nature-1600-1200-wallpaper

বিবিধ

আগামীতে নতুন রং এবং গন্ধসমৃদ্ধ গোলাপ তৈরি করা সম্ভব হবে

By Baadshah

May 03, 2018

প্রথমবারের মতো গোলাপের জিনগত কাঠামো উন্মোচন করলেন বিজ্ঞানীরা। এই রহস্য উন্মোচন করতে গিয়ে বিজ্ঞানীরা এমন কিছু পেয়েছেন, যা বিস্ময় তৈরি করেছে।  আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল এই গবেষণা করেছে। এই রহস্য উন্মোচন করতে গিয়ে তারা দেখেছেন, গোলাপের জিন কাঠামোর সঙ্গে স্ট্রবেরি ফলের কাঠামোর অনেক মিল রয়েছে।

ওই বিজ্ঞানীরা জানান, আগামীতে নতুন রং এবং গন্ধসমৃদ্ধ গোলাপ তৈরি করা যাবে। ফ্রান্সের লিও শহরে এই গবেষণা প্রকল্পটিতে নেতৃত্ব দিয়েছেন মোহামেদ বেনদাহমানে। মোহামেদ বেনদাহমানে জানান, আট বছর ধরে গবেষণার পর তারা খুঁজে পেয়েছেন কোন জিন গোলাপের গন্ধ তৈরি করে। আর কোন জিন রং তৈরি করে। এছাড়া কোন জিনটি ফুলের স্থায়িত্ব বাড়ায়।

এই গবেষণায় ছিলেন ফ্রান্স, জার্মানি, চীন এবং ব্রিটেনের ৪০ বিজ্ঞানী। তাদের এই গবেষণা থেকে এখন জানা যাবে কেন গোলাপের রং এবং গন্ধ এত ভিন্ন ভিন্ন হয়। গোলাপ চাষীরা এখন আরও সুন্দর রং এবং মিষ্টি গন্ধের নতুন জাতের গোলাপ চাষ করতে পারবেন। যে গোলাপগুলোতে পোকা লাগবে না এবং ফুলদানিতে আরও বেশিদিন তাজা থাকবে। উল্লেখ্য, হাজার হাজার বছর আগে সম্ভবত চীনে প্রথম গোলাপের চাষ শুরু হয়। সুগন্ধি তৈরির জন্য রোমান সাম্রাজ্যের সময় মধ্যপ্রাচ্যে ব্যাপক গোলাপ চাষ করা হতো।

হাজার হাজার বছর আগে সম্ভবত চীনে প্রথম গোলাপের চাষ শুরু হয়। রোমান সাম্রাজ্যের সময় মধ্যপ্রাচ্যে ব্যাপক গোলাপ চাষ করা হতো, প্রধানত সুগন্ধি তৈরির জন্য। এছাড়া বিভিন্ন রাজকীয় অনুষ্ঠানে গোলাপের পাপড়ি ছেটানোর চল ছিল সেসময়।পঞ্চদশ শতাব্দীতে ইংল্যান্ডে গোলাপ পুল রাজ সিংহাসন দখলের প্রতীক হয়ে উঠেছিল।

তথ্যসূত্র:বিবিসি