TechJano

আগামী শুক্রবার অনুষ্ঠিত হবে ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব

কাতারে অনুষ্ঠিতব্য ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দলনির্বাচনের লক্ষে দেশে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশজুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও- ২০১৯) । আগামী ৬ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ঢাকার গ্রিন
রোডে, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে অনুষ্টিত হবে এই আয়োজনের জাতীয় পর্ব। জাতীয় পর্বে অংশ নিবে সারা দেশে অনুষ্ঠিত আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আঞ্চলিক পর্বের পাঁচ শতাধিক শিক্ষার্থী।
ওই দিন সকাল ৯ টায় অলিম্পিয়াডটি উদ্বোধন করবেন একুশে পদক প্রাপ্ত জাতীয় অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের মাননীয় উপাচার্য ড. জামিলুর রেজা চৌধুরী। এছাড়াও উপস্থিত থাকবেন পরমানু শক্তি কমিশনের মুখ্য বিজ্ঞানী ড. রেজাউর রহমান।
সকাল ১০টায় ৫মজুনিয়রসায়েন্সঅলিম্পিয়াডেরজাতীয়পর্বের পরিক্ষার পর্ব শুরু হবে।জাতীয়পর্বেরশিক্ষার্থীরাঅংশনিবেচারটিক্যাটাগরিতে—প্রাইমারি (তৃতীয়থেকেপঞ্চম) জুনিয়র (ষষ্ঠথেকেঅষ্টমশ্রেণি), সেকেন্ডারি (নবমওদশমশ্রেণি) ওস্পেশাল (একাদশওদ্বাদশশ্রেণি, ১জানুয়ারি২০০৪-এরপরযাদেরজন্ম)। এইঅলিম্পিয়াডেশিক্ষার্থীদেরপদার্থবিজ্ঞান, রসায়নওজীববিজ্ঞানেরছয়টি ছোটপ্রশ্ন ও তিনটি বড় প্রশ্ন মিলেমোটনয়টিসমস্যারসমাধানকরতেহবে।
প্রাইমারি ও জুনিয়র ক্যাটাগরির পরীক্ষা অনুষ্ঠিত হবে বেলা ১২টা পর্যন্ত। অন্যদিকে সেকেন্ডারি ও স্পেশাল ক্যাটাগরির পরীক্ষা পর্ব অনুষ্ঠিত হবে দুপুর ১টা পর্যন্ত। দুপুর ১টা থেকে ২: ৩০ মি পর্যন্ত নামাজ ও খাবারের বিরতির পর ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের কালচারাল ক্লাবের আয়োজনে শুরু হবে সাংস্কৃতিক পর্ব। এরপর বিকাল ৪: ৩০ মি. অনুষ্ঠিত হবে সমাপনী ও পুরস্কার বিতরনী পর্ব।
এই পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ঠ শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল, আল-আরাফাহ ইসলামী ব্যাংকের উপ- ব্যবস্থাপনা পরিচালক মো: ফজলুল করিম ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপ-উপাচার্য ড. এম. আর কবির।
এছাড়াও উপস্থিত থাকবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের মহা পরিচালক জনাব মুনীর চৌধুরী, কিশোর আলোর সম্পাদক আনিসুল হক, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী।

Exit mobile version