দেশ

আগামী সভ্যতার টিকে থাকার হাতিয়ার ডিজিটাল দক্ষতা অর্জন করাই হবে: মোস্তাফা জব্বার

By Baadshah

December 15, 2020

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল রূপান্তরের কারণে প্রচলিত প্রযুক্তিনির্ভর দক্ষতা আগামী দিনের পেশার কাজে লাগবেনা। কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, বিগডাটা, রোবটিকস, ব্লকচেইন ইত্যাদি প্রযুক্তির দক্ষতা অর্জন করাই হবে আগামী দিনের সভ্যতায় টিকে থাকার হাতিয়ার। এই লক্ষ্যে প্রচলিত পাঠ্যক্রম, পাঠদান পদ্ধতি ও প্রশিক্ষণের লক্ষ্য এবং উদ্দেশ্য নিরূপণসহ প্রশিক্ষণের আমুল পরিবর্তন করতে হবে।

মন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এর অধীন সকল দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর, কল্যান ফাউন্ডেশন ও ইন্সিটিউটসমূহে ই-ট্রেনিং ও সার্ভিস ম্যানেজমেন্ট প্লাটফরম বাস্তবায়নের মাধ্যমে বহুমাত্রিক সেবার অনলাইন ভিত্তিক পরিচালনা, কেন্দ্রিয় মনিটরিং ব্যবস্থা, পর্যবেক্ষণ ও মূল্যায়ন সংক্রান্ত বিষয়ে টেলিটক বাংলাদেশ লিমিটেডের সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত থেকে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, এমপি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো: আখতার হোসেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: আফজাল হোসেন, টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো: সাহাব উদ্দিন ও যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আকতারুজ্জামান খান কবির অনুষ্ঠানে বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ডিজিটাল প্রশিক্ষণ কার্যক্রম পিছিযে পড়া জনগোষ্ঠীকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে যুগান্তকারি একটি উদ্যোগ । এই উদ্যোগের সাথে টেলিটক প্রযুক্তিগত সমর্থন উদ্যোগটির সফলভাবে বাস্তবায়নে ভূমিকা রাখবে । এই ব্যাপারে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বিটিসিএল, সাবমেরিন ক্যাবল কিংবা বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সহযোগিতার প্রয়োজন হলেও আমরা সেক্ষেত্রেও ভূমিকা রাখতে পিছপা হবো না।

বাংলাদেশে যাতে ডিজিটাল কোন বৈষম্যা না থাকে সে লক্ষ্যে সরকার আন্তরিকভাবে কাজ করছে উল্লেখ করে দেশে কম্পিউটার বিপ্লবের অগ্রদূত  মোস্তাফা জব্বার বলেন, মানুষের দোরগোড়ায় উচ্চগতির ইন্টারনেটে পৌঁছে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুশাসন বাস্তবায়নে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ নিরলসভাবে কাজ করছে।

তিনি বলেন, আমরা শুধু নেটওয়ার্কই পৌঁছে দেব না, দেশের সাধারণ মানুষের জন্য ডিজিটাল ডিভাইস সহজলভ্য করতে আমরা কাজ করছি।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী যুব প্রশিক্ষণের কাজকে অসাধারণ উদ্যোগ উল্লেখ করে বলেন, বিদ্যমান প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে উদ্যোক্তা সৃষ্টি হওয়ার যেমন সুযোগ নেই তেমনি ডিজিটাল প্রযুক্তিকেও পেশা হিসেবে তাদের পক্ষে বেছে নেওয়া সম্ভব হচ্ছে না। প্রাতিষ্ঠানিক শিক্ষা এবং কর্মমূখী ডিজিটাল দক্ষতা অর্জনের প্রশিক্ষণ এই দুইয়ের ব্যবধান গোঁচাতে যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ডিজিটাল প্রশিক্ষণ কর্মসূচির উদ্যোগ মন্ত্রণালয়ের জন্য একটি মাইলফলক বলে উল্লেখ করেন। তিনি দেশের তরুণ জনগোষ্ঠীকে দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে ডিজিটাল প্রশিক্ষণ সম্প্রসারণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

চুক্তি অনুযায়ী সার্ভিস ম্যানেজমেন্ট প্লাটফর্মে প্রয়োজনীয় সফটওয়্যার এপ্লিকেশন ও হার্ডওয়্যার সাপোর্ট প্রদান করবে টেলিটক বাংলাদেশ লিঃ। উক্ত প্লাটফর্ম সার্ভে, গবেষণা ও উদ্ভাবনী সেবার উন্নয়ন ও সম্পৃক্তকরণে উন্মুক্ত রাখা হবে। এ সকল কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে নিয়মিত করপোরেট মোবাইল ফোন সেবা (যথাঃ-ভয়েস, এমএসএস, ডাটা, বাল্ক এসএমএস সার্ভিস) এর পাশাপাশি সার্ভিস ম্যানেজমেন্ট প্লাটফর্মে নিম্নোক্ত সার্ভিস মডিউল সমন্বয় করা হবে।#