দেশ

আজ বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস

By Baadshah

May 17, 2018

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস আজ। জাতিসংঘের অঙ্গ সংগঠন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এর ১৫৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী। আইটিইউ এর ১৯৩টি সদস্য রাষ্ট্রের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে-‘এনঅ্যাবিলিং দ্যা পজিটিভ ইউজ অফ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফর অল’ যার অর্থ দাড়ায় ‘ সবার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার ইতিবাচক ব্যবহারের সুযোগ সৃষ্টি’ । বিশ্বায়নের এ যুগে তথ্য ও টেলিযোগাযোগ ব্যবস্থা- উন্নয়ন ও অগ্রগতির অন্যতম হাতিয়ার। বর্তমানে মানুষ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ওপর বহুলাংশে নির্ভরশীল।

দিবসটি উপলক্ষে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ এম.পি, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বিটিআরসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ জহুরুল হক পৃথক পৃথক বাণী প্রদান করেছেন।

এছাড়াও ওসমানী মিলনায়তনে আয়োজিত এ দিবসটির মূল অনুষ্ঠান উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার। এছাড়া, দিবসটি উপলক্ষে জনগণের মধ্যে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার এবং সচেতনতা বৃদ্ধির লক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। সকালে সোহরাওয়ার্দী উদ্যান থেকে সুসজ্জিত কার র‌্যালী ও রোড শো শুরু হয়ে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করা হয়।

র‌্যালীটি উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় এর ছাত্র/ ছাত্রীদের অংশগ্রহণে হ্যাকাথন ও অন-লাইন রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সারাদেশে বিভিন্ন স্থানে এবং রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কের পাশে দিবসের প্রতিপাদ্য তুলে ধরে সচেতনতামূলক ফেস্টুন ও ব্যানার প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে, বাংলাদেশ বেতার, বিটিভিসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে বিশেষ আলোচনা অনুষ্ঠান প্রচার করা হবে। মোবাইলে এসএমএস প্রদান ও টিভি চ্যানেলে স্ক্রল প্রচারের মাধ্যমে জনগণকে দিবস সম্পর্কে অবহিত করা হচ্ছে।