টেলিকম

আজ রাত থেকে সর্বনিম্ন কলরেট কার্যকর হচ্ছে

By Baadshah

August 13, 2018

মোবাইল ফোনের সর্বনিম্ন কলরেট কার্যকর হচ্ছে মধ্যরাত থেকে। ১৪ আগস্ট রাত প্রথম প্রহর বা রাত ১২টা থেকে নতুন কলরেট কার্যকর হচ্ছে।নতুনভাবে অফনেট বা অননেট তুলে দিয়ে যেকোনো অপারেটরে কথা বলার খরচ প্রতি মিনিট সর্বনিম্ন ৪৫ পয়সা নির্ধারণ করা হয়েছে।

এছাড়াও সর্বোচ্চ কলরেট নির্ধারণ করা হয়েছে প্রতি মিনিট ২ টাকা। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন নতুন কলরেট কার্যকর করতে মোবাইল অপারেটরদের চিঠি পাঠিয়েছে।

ওই চিঠিতে নতুন ওই কলরেট ১৪ তারিখ থেকে কার্যকর করার কথা বলা হয়েছে। মোবাইল অপারেটরাও সেই অনুযায়ী ১৪ তারিখেই নতুন কলরেট কার্যকর করবে বলে জানা গেছে।

চলতি মাসের শুরুতে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে এক বৈঠকে অভিন্ন কলরেট মিনিট প্রতি সর্বনিম্ন ৫০ পয়সা নির্ধারণের সিদ্ধান্ত হয়। কিন্তু পরে বৈঠকের কার্যবিবরণীতে দেখা যায় এই রেট ৪৫ পয়সা উল্লেখ করা আছে।

তাছাড়া সর্বোচ্চ রেট প্রতি মিনিটের জন্যে এক টাকা ৫০ পয়সা নির্ধারণের আলোচনা হলেও সেটি আগের মতোই দুই টাকা রয়ে গেছে।

বর্তমানে একই অপারেটরে কথা বলা বা অননেটের সর্বনিম্ন দর ২৫ পয়সা এবং অফনেট বা অন্য অপারেটরে কথা বলার জন্যে সর্বনিম্ন ৬০ পয়সা নির্ধারণ করা আছে।

খাত সংশ্লিষ্টরা বলছেন, অভিন্ন কলরেট নির্ধারণের ফলে গ্রাহক স্বস্তি পাবে।

তবে সর্বনিম্ন খরচ একটু বেশি হয়ে গেছে আর সে কারণে মোবাইল ফোন ব্যবহারের গ্রাহকের সামগ্রিক খরচ আগের চেয়ে বাড়তে পারে যা অপারেটরদের আয় বাড়াতে সাহায্য করবে বলে মনে করছে বিটিআরসি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

তারা বলছেন, আগে ২৫ পয়সা সর্বনিম্ন রেট থাকলেও অননেটের জন্যে গড় কল খরচ ছিল ৪৯ পয়সা। আর দেশের মোট ভয়েস কলের সিংহভাগই অননেটের কল ছিল। আবার অফনেটে ৬০ পয়সা সর্বনিন্ম হলেও অপারেটররা গড়ে চার্জ করতো ৯১ পয়সা।

এখন দুটি মিলিয়ে ৪৫ পয়সা করা হলেও গ্রাহককে এর চেয়ে অনেক বেশি গুনতে হবে বলেও মনে করছেন তারা।দেশে মোবাইল নাম্বার পোর্টাবিলিটি সেবা চালু হলে অননেট ও অফনেটের আলাদা কলরেট বাজারে অসম প্রতিযোগিতা তৈরি করতে পারে সেই আশংকা দূর করতেই অভিন্ন কলরেট করা হচ্ছে বলে জানা তারা। তথ্যসূত্র: টেকশহর।