TechJano

আজ সারা দেশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের উদযাপন

দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পাঠিয়ে মহাকাশে বাংলাদেশের নাম লেখানোর ইতিহাস উদযাপন করবে সরকার। আজ সন্ধ্যায় একযোগে দেশের ৬৪ জেলায় এই উদযাপন আয়োজন হবে।একইসঙ্গে রাজধানীতে পৃথক দুই জায়গায় বড় আয়োজন করে মহাকাশে দেশের স্যাটেলাইট পাঠানো উদযাপন করা হবে।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে জানানো হয়েছে, মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পাঠানো উদযাপন করতে মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে রাত আটটা পর্যন্ত রাজধানীর হাতিরঝিল এবং সোহরাওয়ার্দী উদ্যানে আতশবাজি, আলোকসজ্জা করা হবে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পাঠানো দেশের জন্য অন্যতম গর্বের। একই সঙ্গে বিশ্বে ৫৭তম দেশ হিসেবে মহাকাশে স্যাটেলাইট পাঠিয়ে বিশ্বে মর্যাদাপূর্ণ দেশ হিসেবে স্থান করে নিয়েছে।

প্রধানমন্ত্রীর অফিস থেকে নির্দেশের পরই সারা দেশে উদযাপন আয়োজন করা হচ্ছে। সংশ্লিষ্টরা জানান, রাজধানীর দুটি অনুষ্ঠানের যেকোনো একটিতে প্রধানমন্ত্রী নিজেও উপস্থিত থাকতে পারেন। শুক্রবার (১১ মে) বাংলাদেশ সময় দিবাগত রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার অরল্যান্ডোর কেপ কেনেডি সেন্টারের লঞ্চিং প্যাড থেকে মহাকাশের পথে উড়াল দেয় বঙ্গবন্ধু-১। যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্স-এর ফ্যালকন-৯ ব্লক-৫ রকেটে চেপে আকাশে উড়াল দেয় সাড়ে তিন হাজার কেজি ওজনের এই স্যাটেলাইট। রকেটটি মহাকাশে বাংলাদেশের ভাড়া নেয়া অরবিটার স্লট ১১৯.১ ডিগ্রিতে নিয়ে যাবে স্যাটেলাইটটিকে।

Exit mobile version