ফিচার

আন্তর্জাতিক নারী দিবসে মেটা তুলে ধরছে বাংলাদেশি নারী উদ্যোক্তাদের গল্প

By Baadshah

March 08, 2022

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এবারের প্রতিপাদ্য ব্রেক দ্য বায়াস (#BreakTheBias) কে কেন্দ্র করে বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের নারী উদ্যোক্তা ও কমিউনিটি লিডারদের গল্প তুলে ধরছে মেটা, যা আগে ফেসবুক কোম্পানি নামে পরিচিত ছিল।

কোভিড-১৯ মহামারির কারণে সামাজিক ও অর্থনৈতিক উভয় ক্ষেত্রেই নারীরা আনুপাতিকভাবে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। গ্লোবাল স্টেইট অফ স্মল বিজনেস রিপোর্ট অনুযায়ী, পুরুষ-পরিচালিত ক্ষুদ্র ব্যবসার তুলনায় নারী-পরিচালিত ক্ষুদ্র ব্যবসার বন্ধ হয়ে যাওয়া ও বিক্রি কমে যাওয়ার হার বেশি। মহামারির ফলে নারী-পরিচালিত ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার হার ২০ শতাংশ; অপরদিকে, পুরুষ-পরিচালিত ব্যবসার ক্ষেত্রে এই হার ১৬ শতাংশ।

নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও বাংলাদেশি নারীরা অনলাইনে একে অপরের ক্ষমতায়নের পাশাপাশি সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে কাজ করছেন। মেটা-র গবেষণা অনুসারে, বাংলাদেশের নারী পরিচালিত ফেসবুক বিজনেসগুলোর ৭০ শতাংশেরও বেশি মহামারি শুরু হওয়ার পর চালু হয় এবং ইন্সটাগ্রামে নারী পরিচালিত ব্যবসা বৃদ্ধি পায় ৬৫ শতাংশের বেশি। ২০২১ সাল থেকে উদ্যোক্তাদের নিয়ে চালু হওয়া ফেসবুক গ্রুপগুলোর ৪০ শতাংশই শুরু করেছেন নারীরা।

মেটা-র ফরওয়ার্ড টুগেদার সিরিজের নতুন পর্বে, এশিয়া প্যাসিফিক অঞ্চলের অগ্রণী কয়েকজন নারী উদ্যোক্তা ও কমিউনিটি লিডারের কথা তুলে ধরা হয়েছে। তারা কঠিন সময়েও হাল ছাড়েন নি, বরং, কঠোর অধ্যবসায় এবং প্রযুক্তি ও ডিজিটাল টুলের সাহায্যে নিজেদের ব্যবসার প্রসার ঘটিয়েছেন। এই পর্বে দেখা যাবে বাংলাদেশের সিক্স ইয়ার্ডস স্টোরি-র প্রতিষ্ঠাতা জেরিন তাসনিম খানকে। এই গয়নার ব্র্যান্ডটি অনলাইনে বেশ জনপ্রিয়।

মেটা-র এশিয়া প্যাসিফিক অঞ্চলের পার্টনারশিপ পরিচালক গ্রেইস ক্ল্যাপহ্যাম বলেন, “ইতিহাস জুড়ে, আমরা নারীদের অভাবনীয় দৃঢ়তার দৃষ্টান্ত দেখেছি। গত দুই বছরে কোভিড-১৯ মহামারি মোকাবেলা করার সময় তা আরো বেশি চোখে পড়েছে। এশিয়া প্যাসিফিক অঞ্চলের উদ্যোক্তাদের অর্ধেকই যেহেতু নারী, সেহেতু তাদের সম্ভাবনাকে কাজে লাগানোর সুযোগ করে দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে আমরা আরও দৃঢ়, অংশগ্রহণমূলক ও সমতাভিত্তিক সমাজ গড়ে তুলতে পারবো।”

গত এক বছরে, এশিয়া প্যাসিফিকের ১৮টি সামাজিক ও সরকারি সংগঠনের সাথে সম্মিলিতভাবে ২৭৫টিরও বেশি প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেছে মেটা। এর মাধ্যমে ২০,০০০ এর বেশি নারী উদ্যোক্তা প্রশিক্ষণ পেয়েছেন। আন্তর্জাতিক নারী দিবসে বাংলাদেশিদের ফেসবুক ও ইন্সটাগ্রামে #বাইফ্রমহার (#BuyFromHer) ক্যাম্পেইনে অংশগ্রহণ করতেও উৎসাহিত করছে সামাজিক যোগাযোগমাধ্যমটি। সবাইকে নারী-মালিকানাধীন দেশীয় ব্যবসাগুলো থেকে কেনাকাটা করতে উদ্বুদ্ধ করার লক্ষ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশে মেটা-র ফ্ল্যাগশিপ প্রোগ্রাম শি মিনস বিজনেস (#SheMeansBusiness) চালু করারও পরিকল্পনা আছে। নারী-মালিকানাধীন ব্যবসাগুলোকে বিভিন্ন ধরনের তথ্য ও প্রশিক্ষণ প্রদান করছে কোম্পানিটি। এ বিষয়ে আরও বিস্তারিত জানতে দেখুন: https://www.facebook.com/business/shemeansbusiness