TechJano

আপনার ঘরের প্রযুক্তি পণ্য বজ্রপাত থেকে নিরাপদ রাখতে চান?

প্রতিবছর এই সময়ে আমাদের দেশে প্রচুর বৃষ্টিপাত এবং সাথে বজ্রপাত হয়ে থাকে। বজ্রপাতের ফলে আমাদের অনেকের ই টিভি, কম্পিউটার, রাউটার,নেটওয়ার্ক সুইচ সহ বিভিন্ন ইলেকট্রনিক জিনিস নষ্টে হয়ে যায়, ফলে আমাদের ভোগান্তি পোহাতে হয় এবং মানিব্যাগের উপর চাপ সৃষ্টি হয়।

বিশ্বব্যাপী প্রতি সেকেন্ডে একশ’রও বেশি বজ্রপাত হয়। বছরে এই সংখ্যা প্রায় ৩ দশমিক ৬ ট্রিলিয়ন।সম্প্রতি দেশে বজ্রপাতের কারণে ক্ষয় ক্ষতির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। গত কয়েক সপ্তাহে সারা দেশে বহু মানুষ বজ্রপাতে প্রাণ হারিয়েছেন। এছাড়াও, বজ্রপাতের কারণে অনেকের কম্পিউটার ও টিভিসহ নানা প্রযুক্তি পণ্যের ক্ষতি হচ্ছে। তবে কিছু কৌশল জানা থাকলে ও সর্তক থাকলে বজ্রপাতের কবল থেকে প্রযুক্তি পণ্যকে রক্ষা করা যাবে। যেহেতু এটা প্রাকৃতিক কারণ তাই আমরা কিছু পূর্ব প্রস্তুতি গ্রহনের মাধ্যমে ক্ষয়ক্ষতি কমাতে পারি। বজ্রপাত থেকে কম্পিউটার ও প্রযুক্তি পণ্য কিভাবে নিরাপদ রাখবেন তা এই ফিচারটিতে তুলে ধরা হলো:

১. বজ্রপাতের আভাস পেলেই কম্পিউটার, রাউটার, টেলিভিশন, ফ্রিজসহ বৈদ্যুতিক যন্ত্রপাতির সুইচ অফ রাখতে হবে। বাসার বাইরে থাকার সময়ও বজ্রপাত হতে পারে।সেক্ষেত্রে বাইরে যাওয়ার আগেই কম্পিউটার, রাউটারসহ বিভিন্ন প্রযুক্তি পণ্যের সুইচ অফ করে দিলে বজ্রপাতে ক্ষয়ক্ষতির ঝুঁকি এড়ানো যাবে।

২. বজ্রপাতের কারণে অনেক টেলিভিশন নষ্ট হয়। কেননা টেলিভিশনের সঙ্গে ডিশের লাইন সংযুক্ত থাকে। ফলে কোনো এলাকায় বজ্রপাত হলে তা ডিশের লাইনের মাধ্যমে সহজেই টিভির ক্ষতি করে। অনেকেই কম্পিউটারে টিভি কার্ড ব্যবহার করেন। ফলে বজ্রপাতের সময় ডিশ লাইন সংযোগ থাকায় কম্পিউটারেরও ক্ষতি হতে পারে। এক্ষেত্রে বজ্রপাতের সময় ডিশের সংযোগটি খুলে রাখুন। এতে প্রযুক্তি পণ্যটি নিরাপদ থাকবে।

৩. বজ্রপাতের কারণে সবচেয়ে বেশি ক্ষতি হয় রাউটার ডিভাইসগুলোর। বজ্রপাতের আভাস পেলে শুধু রাউটারের লাইন বন্ধ করলেই চলবে না; রাউটার থেকে ইন্টারনেট সংযোগের ল্যান ক্যাবলটিও খুলে রাখতে হবে।তবে যদি আপনার ইন্টারনেট সংযোগে অপটিক্যাল ফাইবার ক্যাবল ব্যবহার করা হয় তাহলে বজ্রপাতের ক্ষতির আশংকা কম থাকে। কেননা এই সকল ক্যাবলে ধাতব তারের ব্যবহার থাকে না।

৪. ভালো মানের মাল্টিপ্লাগ ব্যবহার করতে হবে। যে মাল্টিপ্লাগগুলো সেলফ কন্ট্রোল অটোমেটিক সিস্টেমে বিদ্যুৎপ্রবাহ নিয়ন্ত্রণ করে সেগুলো ব্যবহার করাই ভালো। ফলে হাই ভোল্টেজ বা বজ্রপাতের সময়ও মাল্টিপ্ল্যাগের সঙ্গে সংযুক্ত থাকা ডিভাইসে প্রভাব পড়বে না। বাজারে এমন নানা ব্র্যান্ডের মাল্টিপ্ল্যাগ রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল হান্টকি ব্র্যান্ড। দেশের বাজারে ব্র্যান্ডটির মাল্টিপ্ল্যাগ মডেল ভেদে দাম পাঁচশ’ থেকে তিন হাজার টাকা।

৫. বজ্রপাত থেকে বাসাবাড়ি ও যন্ত্রাংশ রক্ষা করতে আর্থিং করতে হবে। বাড়িতে বৈদ্যুতিক সংযোগ নেওয়ার সময় একটা মেইন লাইন থাকে এবং অন্যটি থাকে নিউট্রাল লাইন। এই নিউট্রাল লাইনটা রড বা তার দিয়ে মাটিতে পুতে দেওয়া হয় যাকে বলে আর্থিং। এটি বিদ্যুৎকে নিরাপদে মাটিতে নিয়ে যেতে ব্যবহৃত হয়। বজ্রপাতের কারণে অতিরিক্ত ভোল্টেজ বা কারেন্ট প্রবাহিত হলে আর্থিংয়ের মাধ্যমে তা নিরাপদ পথে মাটিতে নেমে আসে। ফলে বহু মূল্যবান যন্ত্রাংশ বেঁচে যায়।

Exit mobile version