টিপস ও টিউটোরিয়াল

আপনার জিমেইল, ড্রাইভ বা ফটোস এর ডাটা মুছে যেতে পারে

By Baadshah

December 11, 2020

লেটেস্ট রুলসমূহ না মানলে ডিলেট হয়ে যেতে পারে জিমেইল, গুগল ড্রাইভ ও গুগল ফটোস এ থাকা আপনার কন্টেন্ট – হুশিয়ারি গুগলের। একটি ইমেইল এর মাধ্যমে জানানো হয়েছে যে গুগলের নতুন স্টোরেজ সম্পর্কিত পলিসি আগামী বছর থেকেই কার্যকর হবে।

“এই বার্তার মূল উদ্দেশ্য হলো আপনাদের জানানো যে গুগল একাউন্ট এর মাধ্যমে ব্যবহারকৃত জিমেইল, গুগল ড্রাইভ (গুগল ডকস, শিটস, স্লাইডস, ড্রইংস, ফর্মস ও জ্যামবোর্ড ফাইলসহ) এবং গুগল ফটোস এ ইন্ডাস্ট্রি প্র‍্যাক্টিসের সাথে সামঞ্জস্য আনায়নে আমরা সম্প্রতি নতুন স্টোরেজ সম্পর্কিত নীতিমালা ঘোষণা করছি,” ইমেইলে জানায় গুগল।

যারা এই নতুন নীতিনালা অনুসরণ করবেনা, তাদের ব্যাক্তগত তথ্য গুগল এর সার্ভার থেকে মুছে দেওয়া হবে। তবে মুছার আগে ব্যবহারকারীকে ওয়ার্নিং প্রদান করা হবে, যাতে তারা সময়ের মধ্যে উক্ত তথ্য নিয়ে পদক্ষেপ গ্রহণ করতে পারে।

শুনতে নাটকীয় মনে হলেও, অধিকাংশ ব্যবহারকারীই এই নতুন নীতিমালা সম্পর্কিত সমস্যার সম্মুখীন হবেন না। গুগল এর তরফ থেকে বলা হয়েছে, দুই বছর বা এর অধিক সময় ধরে অব্যবহৃত বা স্টোরেজ ফুল থাকা গুগল একাউন্টসগুলোই এই পদক্ষেপের প্রদান টার্গেট।

এই সম্পর্কিত একটি ঘোষণায় গুগল জানায়, “আপনি যদি ২বছর (২৪মাস) ধরে জিমেইল, ড্রাইভ বা ফটোস ব্যবহার না করে থাকেন, তবে আমরা আপনার তথ্য মুছে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারি। আবার আপনি যদি দুই বছর ধরে আপনার স্টোরেজ লিমিট অতিক্রম করে থাকেন, সেক্ষেত্রেও একই পদক্ষেপ গৃহীত হবে।”

গুগল এটিও জানায় যে ২০২৩ এর জুন মাসের ২১ তারিখ এর আগে কোনো কন্টেন্ট মুছে দেওয়া হবেনা। কেননা এই নতুন নীতিমালা এক্টিভভাবে কাজ করবে ২০২১ সালের জুন মাস থেকে। অর্থাৎ ব্যবহারকারীদের দুইবছর সময় দেওয়া হচ্ছে।