প্রযুক্তি খবর

আপনি কি জানেন ? কেন চোখে চোখ রেখে কথা বলা যায় না!

By Baadshah

April 11, 2018

চোখে চোখ রেখে কথা বলা প্রচলিত অর্থে ঔদ্ধত্য প্রকাশ হলেও স্বাভাবিকভাবেও দুজন মানুষ চোখে চোখ রেখে বেশিক্ষণ কথা বলতে পারে না। কিছুক্ষন পরপরই চোখ সরিয়ে নিতে হয়। এ ঘটনার কারণ অনুসন্ধান করছিলেন জাপানের একদল স্নায়ুবিজ্ঞানী। তাদের গবেষণাতেই উঠে এল রহস্যের সমাধান। স্নায়ুবিজ্ঞানী কাজিমুরা ও নোমুরার নেতৃত্বে ওই গবেষকদল ২৬ জন মানুষকে কম্পিউটারাইজড এক মুখের সামনে বসিয়ে একটি গেম খেলতে বলেন। দেখা যায়, কম্পিউটার স্ক্রিনে ফুটে ওঠা মুখটির চোখের সঙ্গে ওই ২৬ জনের চোখের সংযোগ তখনই ভেঙে যাচ্ছে, যখন তারা কথা বলার জন্য মনের মধ্যে শব্দ খুঁজছিলেন।

কথা না বলে বেশ কিছু সময় চোখে চোখ রাখা সহজ। কিন্তু বিপত্তিটা বাধে চোখে চোখ রেখে কথা বলার সময়। কেন এমনটা হয় তার প্রশ্ন খুঁজতে  জাপানের কাজিমুরা ও নোমুরার নেতৃত্বে একদল স্নায়ুবিজ্ঞানী গবেষণা করেছিলেন।

গবেষকরা জানিয়েছেন, কথা বলার সময় শব্দ খুঁজতে হয়। কিন্তু চোখে চোখ রেখে সেটা কঠিন। এজন্যই শব্দ খোঁজার দিকে মনোযোগ দিতে আমরা চোখ সরিয়ে নিই।পরীক্ষাটি করার সময় গবেষকরা ২৬ ব্যক্তিকে কম্পিউটারের সামনে বসিয়ে দেন। যান্ত্রিক মুখের সামনে মুখ রেখে তাদের একটি শব্দের খেলা খেলতে বলা হয়। কিন্তু প্রতিবারই শব্দ খোঁজার ওইসব ব্যক্তি চোখ সরিয়ে নিতেন। কারণ তারা ওই সময় স্মৃতি থেকে শব্দ অনুসন্ধান করছিলেন।

গবেষকরা বলেন, বিশেষ্য বা বিশেষণের চেয়ে ক্রিয়াপদ খুঁজতেই মানুষ বেশি সময় নিয়ে থাকে। ‘কগনিশন’ নামক একটি সাময়িকীতে গবেষেণাটি প্রকাশিত হয়েছে।