TechJano

আবার পেপ্যাল, যা বললেন মোস্তাফা জব্বার

আবার শুরু হল পেপ্যাল নিয়ে আলোচনা। এর আগে পেপ্যালের নামে জুম সার্ভিস চালু হয় যা ফ্রিল্যান্সাদের তেমন কাজে আসছে না। মোস্তাফা জব্বার এবার বললেন, সক্ষমতা তৈরি হলে পেপ্যাল চলে আসবে । ফেসবুক, পেপ্যাল, গুগল একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান। এ ধরনের প্রতিষ্ঠান তার বাণিজ্য সম্প্রসারণ করে তখনই, যখন সে বাণিজ্যের সম্ভাবনা দেখে। আমরা যদি নিজেদের অবস্থান শক্ত করতে পারি তাহলে পেপ্যালকে ডাকতে হবে না। সে নিজে এসে আমাদের (বাংলাদেশ) কাছে ব্যবসা করার জন্য লাইসেন্স চাইবে।
বৃহস্পতিবার সকালে উদ্যোক্তা হাটের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। রাজধানীর ধানমন্ডির ওমেন্স ভলান্টিয়ারি অ্যাসোসিয়েশন ভবনে শুরু হয়েছে এ উদ্যোক্তা হাট।
মন্ত্রী বলেন, প্রাথমিকভাবে পেপ্যাল যে যাত্রা শুরু করেছে এর মাধ্যমে তারা দেখতে চায়, বাংলাদেশে পেপ্যাল আসার মত অবস্থা সৃষ্টি হয়েছে কিনা। আমার কাছে মনে হয়, কাউকে ডেকে আনার চেয়ে আমরা যদি আমাদের সক্ষমতা তৈরি করতে পারি তাহলে পেপ্যাল নিজেই চলে আসবে।
বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)-এর সাধারণ সম্পাদক মুনির হাসানের সঞ্চলনায় উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অাইপে সিস্টেম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাকারিয়া স্বপন, উদ্যোক্তা হাটের আহ্বায়ক এম এম মোস্তাফিজুর রহমান বায়েজিদ বক্তব্য রাখেন।
রাজধানীর ধানমন্ডির ওমেন্স ভলান্টিয়ারি অ্যাসোসিয়েশন ভবনে শুরু হওয়া তিন দিনব্যাপী এ উদ্যোক্তা হাট প্রতিদিন সকাল ১০টায় থেকে রাত ৮টা পর্যন্ত খেলা থাকবে। হাটের আয়োজক বিডিওএসএন-এর উদ্যোগে পরিচালিত ফেসবুকভিত্তিক ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’ গ্রুপ।
এবারের হাটে ৫০টি উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। পৃষ্ঠপোষক হিসেবে থাকছে আইপে, বিডি ভেঞ্চার লিমিটেড, এক্সনহোস্ট, নানারকম ডটকম এবং মুভ।

Exit mobile version