করপোরেট

‘আমার রঙিন ভুবন’ প্রতিপাদ্যে আয়োজিত আর্ট কম্পিটিশনের মাধ্যমে ক্ষুদে আঁকিয়েদের অনুপ্রাণিত করছে বার্জার আর্টিস্টা

By Baadshah

April 05, 2022

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের স্মরণে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড (বিপিবিএল) এর বার্জার আর্টিস্টা পণ্যের ব্যানারে সম্প্রতি ক্ষুদে আঁকিয়েদের জন্য একটি আর্ট কম্পিটিশনের আয়োজন করেছে। এ প্রতিযোগিতায় ৪৯৩টি চিত্রকর্ম জমা পড়ে, যেখান থেকে আর্ট ক্যাম্পে অংশ নেয়ার জন্য শীর্ষ ৫০ জনকে নির্বাচিত করা হয়। এ আর্ট ক্যাম্পটি, গত শনিবার (০২ এপ্রিল) সবার সরাসরি উপস্থিতিতে অনুষ্ঠিত হয়। আর্ট ক্যাম্পে অংশ নেয়া বিজয়ীদের সনদ ও অন্যান্য আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়।

ক্ষুদে আঁকিয়েদের জন্য বাংলাদেশ বিষয়ের ওপর চিত্রকর্ম প্রতিযোগিতাটি দু’টি ক্যাটাগরিতে ভাগ করা হয়; এক ক্যাটাগরিতে ১০ বছরের কম বয়সী শিশু এবং অন্য ক্যাটাগরিতে ১০ থেকে ১৫ বছর বয়সীরা অংশ নেন। উন্মুক্ত আহ্বানের মাধ্যমে অনলাইনে প্রতিযোগিতার প্রথম রাউন্ড অনুষ্ঠিত হয়; যেখানে শিশুরা তাদের চিত্রকর্মগুলো বার্জারের অফিশিয়াল ফেসবুকে পেজে জমা দেয়। চিত্রকর্মগুলো জমা পড়ার পর, ৫০ জন (দু’টি গ্রুপ থেকে ২৫ জন করে) অংশগ্রহণকারীকে আর্ট ক্যাম্পের জন্য নির্বাচিত করা হয়।

আর্ট ক্যাম্পটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় অনুষ্ঠিত হয়। আর্ট ক্যাম্পটির সার্বিক তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের পেইন্টিং এবং ড্রয়িং বিভাগের প্রভাষক বিশ্বজিৎ গোস্বামী। ক্যাম্পে অংশ নেয়া ৫০ জন ক্ষুদে আঁকিয়েদের নিয়ে শিল্পকর্ম বিষয়ক প্রশিক্ষণ, সভা ও কর্মশালা আয়োজনের পাশাপাশি তাদেরকে অংশগ্রহণের সনদ ও এক বক্স বার্জার আর্টিস্টা প্রদান করা হয়। নির্বাচিত অংশগ্রহণকারীরা চূড়ান্ত রাউন্ডে অংশগ্রহণ করেন, যেখানে তারা ‘আমার রঙিন ভূবন’ প্রতিপাদ্যে বিভিন্ন ধরনের শিল্পকর্ম আঁকেন। অনুষ্ঠানে ছয় জন বিজয়ীর হাতে ক্রেস্ট, সনদ ও আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়।

এ নিয়ে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড এর জেনারেল ম্যানেজার (মার্কেটিং) এ কে এম সাদেক নাওয়াজ বলেন, “বাংলাদেশে তৈরি প্রথম অ্যাক্রিলিক পেইন্ট বার্জার আর্টিস্টা, যেখানে বিভিন্ন শেডের অ্যাক্রিলিক রঙ রয়েছে। বার্জার আর্টিস্টা’র এ শিল্পকর্ম প্রদর্শনীটি দেশের ক্ষুদে আঁকিয়েদের জন্য নতুন সুযোগ তৈরি করবে। এ শিল্পকর্ম প্রদর্শনীটি শিশু ও তরুণদের অনুপ্রাণিত করবে, যার মাধ্যমে তারা স্থানীয় কমিউনিটি, সংস্কৃতি, ইতিহাসকে তুলে ধরতে পারবে।”

বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড বার্জার পেইন্টস বাংলাদেশ যাত্রা শুরু করে ১৯৭০ সালে। প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় ঢাকায়। রাজধানী ঢাকা এবং বন্দরনগরী চট্টগ্রামে প্রতিষ্ঠানটির দুটি কারখানা রয়েছে। বার্জার পেইন্টস বাংলাদেশে প্রায় ১০০০ মানুষ কর্মরত আছেন এবং সারাদেশব্যাপী প্রতিষ্ঠানটির ৩০০০ হাজারেরও বেশি ডিলার রয়েছে। রং শিল্পে প্রতিষ্ঠানটির ২৫০ বছরেরও বেশি সমৃদ্ধ ঐতিহ্য রয়েছে। রং সংশ্লিষ্ট পণ্যের বৈচিত্র্যতা এবং গ্রাহকদের মানসম্মত সেবা প্রদানের মাধ্যমে প্রতিষ্ঠানটি দেশের শীর্ষ রং কোম্পানীগুলোর মধ্যে শীর্ষে রয়েছে। প্রতিষ্ঠানটি সর্বোচ্চ গুণগত মানের পণ্য উৎপাদন এবং গ্রাহক সেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।