অ্যাপ রিভিউ

আমি প্রবাসী অ্যাপ সম্পর্কে বিস্তারিত কি জানা দরকার

By Baadshah

December 31, 2021

আমি প্রবাসী একটি সরকার অনুমোদিত অ্যাপ এবং ওয়েব পোর্টাল। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) নির্দেশনায় অভিবাসন প্রত্যাশীদের জন্য ২০২১ সালের মে মাসে উদ্বোধনের পর এই ডিজিটাল প্ল্যাটফর্মে ইতিমধ্যে তৈরি হয়েছে ২০ লাখের বেশি ব্যবহারকারী। অ্যাপটি ব্যবহার করে বিদেশে চাকরি নিয়ে ইচ্ছুক যে কেউ অনলাইনে বিএমইটি তথ্য ভান্ডারে রেজিস্ট্রেশন, বিদেশে চাকরির সন্ধান, অগ্রাধিকার ভিত্তিতে কোভিড ভ্যাকসিন রেজিস্ট্রেশনসহ আরও অনেক সুবিধা পাচ্ছেন। অভিবাসন প্রত্যাশী ব্যক্তি আমি প্রবাসী প্ল্যাটফর্মে নিজের স্বাচ্ছন্দ্যমত পুরো অভিবাসন প্রক্রিয়ায় অংশ নিতে পারেন। উদ্বোধনের মাত্র ৬ মাসের মধ্যে আমি প্রবাসী বিএমইটি তথ্য ভান্ডারে রেজিস্ট্রেশনের পরিমাণ ৫০০% পর্যন্ত বৃদ্ধি করে সরকারি কোষাগারে ১৭ কোটি টাকার বেশি রাজস্ব দিয়েছে। আমি প্রবাসী অনলাইনে বিএমইটি তথ্য ভান্ডারে রেজিস্ট্রেশনের প্রক্রিয়া চালু করায় এখন যে কেউ ঘরে বসে অনায়াসেই বিএমইটি রেজিস্ট্রেশন করতে পারছেন। ফলে, সাশ্রয় হচ্ছে সময়, অর্থ ও শ্রমের। বিএমইটি তথ্য ভান্ডারে রেজিস্ট্রেশনের জন্য অনুমোদিত প্ল্যাটফর্ম প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বিএমইটি অনুমোদিত আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে অনলাইনে বিএমইটি তথ্য ভান্ডারে রেজিস্ট্রেশন সম্পন্ন করা যায়। নিজের দক্ষতা, আগ্রহ এবং অন্যান্য তথ্য দিয়ে যে কেউ সরকারি এই তথ্য ভান্ডারে রেজিস্ট্রেশন করতে পারবেন। আমি প্রবাসী অভিবাসন প্রত্যাশীদের তথ্য ভান্ডারকে সমৃদ্ধ করতে প্রতিনিয়ত সহায়তা করে যাচ্ছে। তথ্য ভান্ডারে রেজিস্ট্রেশন করে একজন ব্যবহারকারী পাচ্ছেন চাকরির সন্ধান অথবা চাকরির জন্য নির্বাচিত হবার সুযোগ। এবং বিএমইটি স্মার্ট কার্ড পেতে বিদ্যমান সরকারি প্রক্রিয়ার মধ্যে এটি একটি প্রয়োজনীয় পদক্ষেপ।

এমপ্লোয়ার পোর্টাল অভিবাসন প্রত্যাশীরা আমি প্রবাসীর মাধ্যমে সরকার অনুমোদিত চাকরির সন্ধানের পাশাপাশি রিক্রুটিং এজেন্সির সাথে সরাসরি যোগাযোগ করে ইন্টারভিউ ও অ্যাপয়েন্টমেন্টের ব্যবস্থা করতে পারেন। [বিঃদ্রঃ আমি প্রবাসী কতৃপক্ষ নিজ থেকে কোন চাকরির বিজ্ঞপ্তি দেয় না।] এমপ্লোয়ার পোর্টাল ব্যবহার করে রিক্রুটিং এজেন্সি সরাসরি উপযুক্ত চাকরিপ্রার্থীর সাথে যোগাযোগ করতে পারেন। এতে থাকছে না কোন মধ্যসত্ত্বভগী/দালাল এবং প্রতারণার সুযোগ। তাদের সার্বক্ষণিক কল সেন্টার এবং লাইভ চ্যাট সেবা অভিবাসন প্রত্যাশী এবং বিদেশে অবস্থানরত অভিবাসীদের জন্য নিয়মিত সহায়তা প্রদান করছে। টেকনিক্যাল ট্রেনিং সেন্টারে (টিটিসি) ডিজিটালাইজেশন অমি প্রবাসী বাংলাদেশ জুড়ে ৬৪টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) এবং ৬টি মেরিন টেকনোলজি ইন্সটিটিউটকে অটোমেটেড এবং ডিজিটালাইজ করে কোর্স সম্পন্ন হলে ডিজিটাল সার্টিফিকেশনের ব্যবস্থা করেছে। এর জন্য মন্ত্রণালয় বা বিএমইটিকে কোন প্রকার অর্থ ব্যয় করতে হয়নি। অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন রেজিস্ট্রেশন আমি প্রবাসী ৭,০০,০০০-এরও বেশি ব্যবহারকারীকে অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন রেজিস্ট্রেশনের সুযোগ করে দিয়েছে। ভ্যাকসিন রেজিস্ট্রেশন আমি প্রবাসীর মূল উদ্দেশ্য না হলেও বিএমইটির সাথে তারা দ্রুতই অভিবাসন প্রত্যাশীদের জন্য ভ্যাকসিন রেজিস্ট্রেশন প্রক্রিয়া বাস্তবায়ন করে। অভিবাসন প্রত্যাশীরা তাদের বিএমইটি তথ্য ভান্ডারের রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে অগ্রাধিকার ভ্যাকসিন রেজিস্ট্রেশন করতে পেরেছেন। আমি প্রবাসী অ্যাপের অন্যান্য সেবাসমূহ আমি প্রবাসীতে নিকটস্থ পাসপোর্ট অফিস, মেডিকেল সেন্টার, জেলা জনশক্তি অফিস এবং বিদেশস্থ বাংলাদেশ দূতাবাস/মিশন সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। আমি প্রবাসী শীঘ্রই আরও কিছু সরকারি পরিষেবা তাদের প্ল্যাটফর্মে যুক্ত করতে যাচ্ছে। স্বার্থান্বেষী গোষ্ঠী থেকে ক্রমাগত বাধা আসবার পরও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বিএমইটির সাথে আমি প্রবাসী ক্রমাগত অভিবাসনের পুরো প্রক্রিয়াকে ডিজিলাইজ করবার কাজ করে যাচ্ছে। ব্র্যাকের সাথে অংশীদারিত্বে অমি প্রবাসী তার ব্যবহারকারীদের ব্র্যাকের বিভিন্ন পরিষেবা যেমন ব্র্যাক সেন্টার, ব্র্যাকের রিক্রুটিং এজেন্সিগুলোর সাথে যোগাযোগ এবং ব্র্যাক পরিচালিত ট্রেনিং সেন্টারে ভর্তির ক্ষেত্র তৈরি করে দিয়েছে। সরকারকে নিয়মিত তথ্য দিয়ে সহায়তা আমি প্রবাসী বাংলাদেশ সরকারকে নিয়মিত গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য যেমনঃ আবেদনকারীদের দক্ষতা, অবস্থান, পছন্দের চাকরি, দেশ প্রভৃতি প্রদান করছে।যা সরকারকে তথ্য বিশ্লেষণ প্রদান করে আমাদের কর্মীদের বিদেশ প্রেরণ সংক্রান্ত আলোচনা ও জনশক্তি রপ্তানিতে কৌশলগত পন্থা অবলম্বনে সহায়তা করছে। এছাড়াও এই তথ্য পরিবর্তিত বৈশ্বিক প্রয়োজনীয়তা মোকাবেলায় আমাদের কর্মীদের জন্য কি ধরণের প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া উচিত তা নির্ধারণেও মন্ত্রণালয়কে সাহায্য করে।

আমিপ্রবাসী সম্পর্কে এই ডিজিটাল প্ল্যাটফর্মটি বিদেশে কাজ করতে ইচ্ছুক বাংলাদেশি নাগরিকদের নির্দেশনা দিয়ে সহায়তা করে থাকে। দেশের ক্রমবর্ধমান তরুণ জনগোষ্ঠীকে দেশের বাইরে কাজ দেওয়ার লক্ষ্যে সরকার কাজ করছে। এই লক্ষ্য পূরণের জন্য আমিপ্রবাসী একটি সাধারণ স্মার্টফোনের মাধ্যমে বাইরে চাকরি খোঁজা থেকে শুরু করে বিদেশে যাওয়া এমনকি বিদেশে থাকালীন সহায়তা পাওয়া পর্যন্ত পুরো ব্যাপারটি অনেক সহজ করে তুলেছে। পাশাপাশি, এটি একটি বুদ্ধিমান সিস্টেম, যা বর্তমানে সুলভ নয় এমন তথ্যও সরকারকে সরবরাহ করে। এর মাধ্যমে সরকার প্রার্থীর উপস্থিতি, বৃদ্ধি ও পদোন্নতির ওপর নজর রাখতে পারবে। Download AmiProbashi App- Google Play Store- AmiProbashi