ফিচার

আমেরিকায় প্রযুক্তিপণ্য বিক্রিতে অ্যামাজনের সঙ্গে ওয়ালটনের চুক্তি

By Editor

August 28, 2019

এখন থেকে আমেরিকায়ও মিলবে বাংলাদেশের তৈরি ওয়ালটনের ইলেকট্রনিক্স এবং আইসিটি পণ্য। এজন্য আমেরিকার বিশ্বখ্যাত ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশি ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন। এর মাধ্যমে ওয়ালটন ব্র্যান্ডের বিভিন্ন পণ্য অ্যামাজনের প্ল্যাটর্ফম ব্যবহার করে বিশ্বব্যাপী বিক্রয় করা হবে।

ওয়ালটনের ডেপুটি ডিরেক্টর অগাস্টিন সুজন জানান, এই চুক্তির ফলে সব ধরনের ওয়ালটন পণ্য অ্যামাজনের ওয়েবসাইটে বিক্রির জন্য উন্মুক্ত করা হবে। তবে প্রাথমিকভাবে আমেরিকার বাজারে ওয়ালটনের ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল ফোন, কমপ্যাক্ট মিনি রেফ্রিজারেটর, হোম অ্যান্ড ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়েন্স বিক্রি হবে।

তিনি বলেন, অ্যামাজনের ওয়েবসাইটে বাংলাদেশে তৈরি ওয়ালটনের ওই প্রোডাক্টগুলো বিক্রির জন্য প্রদর্শন এবং উন্মুক্ত করতে তথ্য সংযুক্তের (ইনপুট) প্রয়োজনীয় কাজ চলছে। পাশাপাশি বাংলাদেশ থেকে আমেরিকায় পণ্য পাঠানোর জন্য প্রয়োজনীয় নীতিমাল অনুসরণ করে শিপমেন্টের কাজও চলছে। ক্রিসমাস বা বড়দিন টার্গেট করে এ কাজ পুরোদমে এগিয়ে যাচ্ছে। ক্রিসমাস উৎসবের আগেই পণ্যগুলো আমেরিকার ক্রেতাদের জন্য উন্মুক্ত করা যাবে বলে আমরা আশাবাদী।

এ উপলক্ষ্যে গত বৃহস্পতিবার (২২ আগস্ট ২০১৯) রাজধানীতে ওয়ালটন করপোরেট অফিসে অ্যামাজনের সঙ্গে একটি চুক্তি করে ওয়ালটন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অ্যামাজন বিডির কান্ট্রি ম্যানেজার শশাঙ্ক পান্ডে এবং ওয়ালটনের নির্বাহী পরিচালক ও কম্পিউটার পণ্য বিভাগের সিইও ইঞ্জিনিয়ার লিয়াকত আলী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড-এর ভাইস চেয়ারম্যান এস এম শামসুল আলম, ব্যবস্থাপনা পরিচালক এস এম আশরাফুল আলম, ওয়ালটন করপোরেশনের চেয়ারম্যান এস এম মাহবুবুল আলম, ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান এস এম রেজাউল আলম, আরবি গ্রুপ অব কোম্পানিজের ব্যবস্থাপনা পরিচালক তাহমিনা আফরোজ তান্না, ওয়ালটন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক রাইসা সিগমা হিমা এবং ওয়ালটন আন্তর্জাতিক বিজনেস ইউনিট (আইবিইউ) প্রেসিডেন্ট এডওয়ার্ড কিমসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে বাংলাদেশে তৈরি ট্যামারিন্ড ইএক্স মডেলের নতুন একটি ওয়ালটন ল্যাপটপের মোড়ক উন্মোচন করা হয়। যা দেশের বাজারের পাশাপাশি অ্যামাজনের মাধ্যমে আমেরিকায়ও বিক্রি হবে। এলিগ্যান্ট মেটালিক ডিজাইনের সিলভার রঙের ওই ল্যাপটপে ব্যবহৃত হয়েছে ১৪ ইঞ্চির ফুল এইচডি ম্যাট এলসিডি ডিসপ্লে, ১.৮০ গিগাহার্জের ইন্টেলের অষ্টম প্রজন্মের কোরআইসেভেন প্রসেসর, ৮জিবি র‌্যাম, ইন্টেল ইউএইচডি ৬২০ গ্রাফিক্স, ১ টেরাবাইট হার্ড ড্রাইভ, ৪৮০ মিনিট পর্যন্ত ব্যাকআপ সমৃদ্ধ পলিমার স্মার্ট লিথিয়াম-আয়ন ব্যাটারি ইত্যাদি। দেশের বাজারে এর দাম ৬৯,৫৫০ টাকা।