TechJano

আসছে  হুয়াওয়ের নতুন নোভা, কি থাকছে এতে?

বাংলাদেশসহ বিশ্বব্যাপি আলোড়ন সৃষ্টিকারী স্মার্টফোন হুয়াওয়ে নোভা টুআই-এর পর নোভা থ্রিই তাক লাগিয়ে দিয়েছে এর নচ ডিসপ্লের কারণে। এবার সময় এসেছে নোভা সিরিজটির নতুন মডেল বাজারে আসার। নোভার নতুন মডেলটিতে হার্ডওয়্যারে মুন্সিয়ানা দেখিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। বিশেষ করে ফোনটির কৃত্রিম বুদ্ধিমত্তা বিশিষ্ট চার ক্যামেরা এবং নতুন মডেলের প্রসেসর ফোনটিকে অন্যান্য ফোনগুলো থেকে আলাদা মর্যাদা প্রদান করবে।

ফোনটির অন্যান্য বিশেষ দিকগুলোর মধ্যে রয়েছে মিনিমাল নচ ডিজাইনের ফুল এইচডি+ রেজ্যুলেশন ৬.৩ ইঞ্চির ২.৫ডি কার্ভড বা বাঁকানো আইপিএস হুয়াওয়ে ফুল ভিউ ডিসপ্লে এবং ১৯.৫:৯ অনুপাতের স্ক্রিণ-টু-বডি নকশা যা ব্যবহারকারীদের মুঠোফোনটিকে স্বাচ্ছন্দ্যে মুঠোবন্দি করার সুবিধা প্রদান করবে। এছাড়া ফোনটি তৈরি করা হয়েছে ব্যাজেলবিহীণ নকশার সমন্বয়ে।

এতে প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে হুয়াওয়ের নিজস্ব হাইসিলিকন কিরিন ৭১০ চিপসেটের প্রসেসর যার কৃত্রিম বৃদ্ধিমত্তা প্রযুক্তি হ্যান্ডসেট ব্যবহারে দারুনভাবে প্রভাব ফেলবে। উন্নত নিরাপত্তা নিশ্চিৎ করতে এতে ব্যবহার করা হয়েছে ফেস আনলক প্রযুক্তি এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যা ৩৬০ ডিগ্রি কোণে ব্যবহারকারীর আঙ্গুলের ছাপ সনাক্ত করতে সক্ষম।

অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ওরিও-এর সর্বশেষ সংস্করণ (৮.১)। এছাড়া হুয়াওয়ের নিজস্ব কাস্টমাইজড ইউজার ইন্টারফেস ইএমইউআই ৮.২ সংস্করণ ব্যবহার করা হয়েছে এতে। হাইকেয়ার, ওয়াই-ফাই ব্রিজ, ইউজার মোড, বিল্ট-ইন অ্যান্টিভাইরাস, হুয়াওয়ে আইডি ও ক্লাউড স্টোরেজ এবং হুয়াওয়ে শেয়ার ফিচার যুক্ত করা হয়েছে হালনাগাদকৃত ইএমইউআই সংস্করণে।

উল্লেখ্য, অভিনব সিমেট্রিক ডিজাইনের নোভা ডিভাইসটি চলতি মাসেই দেশের বাজারে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপ (বাংলাদেশ)-এর। এখনও ডিভাইসটির নির্ধারিত দাম জানা না গেলেও সম্মানিত ক্রেতাদের চাহিদা ও সাধ্য-দুটোই পূরণ করবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির উর্ধ্বতন কর্মকর্তারা।

Exit mobile version