টিপস ও টিউটোরিয়াল

আসুস ভিভোবুক এস৫৩০- তরুণদের জন্য তৈরি যে ল্যাপটপ

By Baadshah

March 04, 2019

ভার্সিটির কাজে ল্যাপটপ কেনার কথা ভাবছেন যখন তখন আসুস ভিভোবুক এস৫৩০ হতে পারে আপনার পছন্দের তালিকার শীর্ষে। ফ্যাশনেবলল্যাপটপটিতে থাকছে যুগপোযুগী ডিজাইন আর মডার্ণ আল্ট্রাবুকের সকল ফিচার।চমতৎকার ডিজানের এই ল্যাপটপটি স্টুডেন্টদের জন্য হতে পারে আদর্শ একটি ল্যাপটপ। দেখে নেয়া যাক কি থাকছে এই ল্যাপটপটিতে।

আসুস ভিভোবুক এস সিরিজের নতুন নোটবুকগুলো তৈরি হয়েছে ফ্যাশন সচেতন প্রজন্মের কথা বিশেষ ভাবে মাথায় রেখে। আসুস এর ভিভোবুক এস সিরিজের নতুন এর ল্যাপটপটির ডিজাইন করা হয়েছে সম্পূর্ণ নতুন আঙ্গিকে। এর উজ্জ্বল রঙ্গিন ডিজাইন একাধারে তরুণ প্রজন্ম ও ফ্যাশন সচেতন ব্যক্তিত্বে যোগ করবে নতুন মাত্রা। এই ল্যাপটপগুলি ফার্মামেন্ট গ্রিন, স্টার গ্রে, সিলভার ব্লু, গান মেটাল এবং আই-সাইকেল গোল্ড রঙে পাওয়া যাবে। ফার্মামেন্ট গ্রিনটির কীবোর্ডের চারপাশে একটি কাপড়ের টেক্সচার যুক্ত ফিনিশ রয়েছে, যেখানে আইসাইকেল গোল্ড ব্রাশ ফিনিশ ডিজাইনে তৈরি।

শুধু বাহ্যিক ডিজাইনেই নয়, আসুস ভিভোবুক এস ৫৩০ -এ থাকছে নতুন অনেক ফিচার। নোটবুকটির আরেকটি দারুণ ফিচার হচ্ছে এর “আর্গোলিফট হিঞ্জ” ডিজাইন- নোটবুকটি খোলার সাথে সাথে পেছনের দিকটা খানিকটা উপরে উঠে এসে এর কি বোর্ড-টিতে ৩.৫ ডিগ্রি বাঁক সৃষ্টি করে। যার ফলে এতে টাইপিং অভিজ্ঞতা ডেস্কটপ কম্পিউটারের মতই আরামদায়ক।

কেন সেরা?

আগে ফিচারগুলো দেখুন:

বিশেষ এই ডিজাইন ল্যাপটপটির পেছনের দিকটায় বাতাস প্রবাহে সাহায্য করে বলে ল্যাপটপের কুলিং সিস্টেমকে আরও উন্নত করে। আসুস ভিভোবুক এস ৫৩০ তে আরও থাকছে তিনদিকের ন্যানো এজ ডিসপ্লে- যা এর চারপাশের ব্যাজেল কমিয়ে এনে এর স্ক্রিন টু বডি রেশিও করেছে ৮৬%। ফলে এর ডিসপ্লে সাধারণ যেকোনো ল্যাপটপ থেকে অনেক বেশি উপভোগ্য। ল্যাপটপটি ফাস্ট চার্জ সমর্থিত, যা মাত্র ৪৯ মিনিটে ৬০% চার্জ করে নিতে সক্ষম। উচ্চ ক্ষমতা সম্পন্ন ব্যাটারি নিয়ে আসুস ভিভোবুক এস সিরিজ দিচ্ছে সারাদিনের ব্যাটারি লাইফ যা সাধারণ লিথিয়াম-আয়ন ব্যাটারির তুলনায় ৩গুন দীর্ঘ ব্যাটারি ব্যাক আপ নিশ্চিত করতে সক্ষম। এতো ফিচার নিয়েও ল্যাপটপটি মাত্র ১.৮ কেজি হাল্কা। আকারে ছোট হওয়ায় ল্যাপটপটি খুব সহজেই ব্যাক-প্যাক কিংবা পাউচে এঁটে যায়।উন্নত নিরাপত্তা নিশ্চিত করতে এতে থাকছে জেনুইন উইন্ডোজ ১০ সহ বায়োমেট্রিক ফিঙ্গার প্রিন্ট সেন্সর যা উইন্ডোজ হ্যালো নিরাপত্তা সমর্থন করে।

আসুস ভিভোবুক এস৫৩০ তে থাকছে ইন্টেল এর ৮ম প্রজন্মের শক্তিশালী প্রসেসর সহ ২৪০০বাস স্পিডের ৮ গিগাবাইট ডিডিআর ৪ র‍্যাম, যা এর ব্যবহারকারী ১৬ গিগাবাইট পর্যন্ত বাড়িয়ে নিতে পারবেন। উন্নত গ্রাফিক্স পারফরমেন্স নিশ্চিত করেতে এতে আরও থাকছে ২গিগাবাইট এর এনভিডিয়া জি-ফোর্স এর এমএক্স ১৩০/ এমএক্স ১৫০ গ্রাফিক্স । স্টোরেজ-এ দেয়া ডুয়েল স্টোরেজ ডিজাইন – ১ টেরাবাইট হার্ডডিস্ক যা সলিড স্টেট হাইব্রিড অথবা সলিড স্টেট ড্রাইভ সহ পাওয়া যাবে।

আসুস ভিভোবুক এস সিরিজ ১৪ ইঞ্চি এবং ১৫.৬ ইঞ্চি (এস ১৪/ এস ১৫) দুটি স্ক্রিনেই দেশের বাজারে পাওইয়া যাচ্ছে।  দেশের বাজারে এর মূল্য ৪৭,০০০ টাকা থেকে শুরু।

এক নজরে এর স্পেসিফিকেশন

 

ASUS VivoBook S15

Processor 8th Gen Intel® Core i7 8550U Processor

8th Gen Intel® Core i5 8250U Processor

8th Gen Intel® Core i3 8130U Processor

Operating system Windows 10 Home
Display For S15:

15.6” FHD (1980 x 1080) NanoEdge display

Graphics NVIDIA® GeForce® MX130

NVIDIA® GeForce® MX150

Memory Up to 8GB DDR4 2400 (upgradable to 16GB)
VRAM For S15: Up to 2GB GDDR5
Storage Dual-storage design

S15: 1TB HDD+8GB SSH / 1TB + 256GB SSD

Wireless 802.11ac dual-band Wi-Fi

Bluetooth® 4.2

Connectivity 1 x USB 3.1 Gen 1 Type-A

1 x USB 3.1 Gen 1 Type-C (USB-C)

2 x USB 2.0

1 x HDMI

1 x Audio combo jack

1 x MicroSD card reader

Camera HD camera with array microphone
Audio Built-in speakers and microphone

ASUS SonicMaster technology

Battery 3-cell, 42Wh lithium-prismatic battery
Colors Firmament Green, Star Grey, Silver Blue, Gun Metal, and Icicle Gold
Size For S15: 361.4 x 243.5 x 18 mm
Weight For S15: 1.8kg

কেন স্টূডেন্টদের জন্য এস ৫৩০:

আমার মতে, ল্যাপটপ কেনার ক্ষেত্রে গুণগত মান আর সেবার দিক থেকে আসুস ব্র্যান্ড টিকে সব সময়ই ভরসা করা যায়। আসুসের ল্যাপটপে ২ বছরের বিক্রয়ত্তর সেবাও থাকছে।

লেখক: শবনম ফারিয়া

শিক্ষার্থী ও ফ্রিল্যান্স রাইটার।