TechJano

আসুস ভিভোবুক এস সিরিজ রিভিউ

নিত্যদিনের কাজে ব্যাবহারের জন্যল্যাপটপ বা নোটবুক হিসেবে আসুসের ভিভোবুক বাজারে ইতিমধ্যেই বহুল পরিচিত এর দাম ও পার্ফমেন্সের দারুন সমন্বয় এর জন্য। সম্প্রতি বাজারে আসা আসুস এর নতুন“ভিভোবুক এস” সিরিজের নতুন নজরকাড়াডিজাইন আর দুর্দান্ত স্পেসিফিকেশান নোটবুকের “সাধারণ” ব্যাপারগুলোকেও যেন দিয়েছে নতুন মাত্রা। দেখে নেয়া যাক কি আছে নতুন আসুস “ভিভোবুক এস” সিরিজে।

এক নজরে ডিজাইন

আসুস ভিভোবুক এস সিরিজ এর আকর্ষণ এর “মিনিমাল” ডিজাইনে; যা এর আল্ট্রাবুক সিরিজ জেনবুক থেকে অনেকাংশেই অনুপ্রানিত। ভিভোবুক এস ১৪ এর ওজন মাত্র ১.৩ কেজি আরভিভোবুক এস ১৫ এর ওজন ১.৭ কেজি, যা বাজারের হালকা ওজনের “আল্ট্রাবুক” সিরিজ গুলোকেও চ্যালেঞ্জ ছুড়ে দিতে সক্ষম। আসুস ভিভোবুক এস সিরিজের প্রধান আকর্ষণ এর “ন্যানো-এজ” ডিসপ্লে। যেমন ভিভোবুক সিরিজের ১৫ ইঞ্চির নোটবুকএ মাত্র ৭.৮ মিলি মিটার ব্যাজেল হওয়ায় একটি সাধরণ ১৪ ইঞ্চির নোটবুকের বডিতেই এটে যায় ১৫ ইঞ্চির নোটবুক। যার ফলে এর স্ক্রিন আর বডি অনুপাত হয়েছে ৭৭ থেকে ৮০ শতাংশ পর্যন্ত।

উন্নত কনফিগারেশানঃ ৮ম প্রজন্মের ইন্টেল প্রসেসর
আসুস ভিভোবুক এস ১৪ আর ভিভোবুক এস ১৫ দুটি সিরিজেই ইন্টেলের সর্বশেষ ৮ম প্রজন্মের প্রসেসর ব্যাবহার করা হয়েছে। উল্যেক্ষ, ইন্টেলের এই ৮ম প্রজন্মের প্রসেসর এর পূর্ব জেনারেশানের প্রসেসরথেকে ৩০ ভাগ পর্যন্ত বেশি ক্ষমতাশালী।নোটবুকটিতে আরো থাকছে শক্তিশালী এনভিডিয়া এম এক্স ১৪০ গ্রাফিক্স কার্ড সহ নেয়ার সুবিধা। ফলে গেম খেলা কিনবা গ্রাফিক্সের বেশ ভারী কাজও খুব সহজেই সেরা নেয়া যায় নোটবুকটি দিয়ে। এতে আরো আছে ১ টেরাবাইট পর্যন্ত হার্ডডিস্ক এর ব্যাবস্থা। এছাড়াও ২৫৬ গিগাবাইট এম.২এসএসডি সুবিধা সহও এই নোটবুকটি পাওয়া যাবে।

ইনপুট আউটপুট পোর্টঃ প্রয়োজনীয় সবকিছুই এক নোটবুকে
আসুস ভিভোবুক এস সিরিজে প্রয়োজনীয় সকল পোর্ট-ই পাওয়া যাবে। থাকছে পরিপূর্ণ এইচডিএমআই পোর্ট যা এখনকার সকল টিভি কিনবা প্রজেক্টরে সংযুক্ত করা সম্ভব, আগামী প্রজন্মের ইউএসবি ৩.১,টাইপ সি পোর্ট সহ এসডি-কার্ড রিডার সবই পাওয়া যাবে নোটবুকটিতে।
বাম দিক

ব্যাকলিট কিবোর্ডঃ কম আলোতেও আরামদায়ক টাইপিং
আসুস ভিভোবুক এস সিরিজে রয়েছে আরামদায়ক কিবোর্ড। এর লে-আউট ডিজাইনে আছে কিছুটা ভিন্নতা। যেমন, পাওয়ার বাটন এখন কিবোর্ড এর সারিতেই জায়গা করে নিয়েছে। বাটনগুলো যথেষ্ট প্রসারিত হওয়ায় এর টাইপিং অনুভূতিও আরামদায়ক। আর এর আরেকটি দারুন ফিচার এর ব্যাকলিট কিবোর্ড। অন্ধকারে কিনবা কম আলোতে তাই এতে টাইপিং করা যাবে স্বচ্ছন্দে।

প্রশস্ত ও স্বচ্ছন্দময় টাচপ্যাড, সাথে জেশ্চার সমর্থনঃ
আসুস ভিভোবুক এস এর টাচপ্যাড অত্যন্ত স্বচ্ছন্দময় যা উইন্ডোজ ১০ প্রিসিশান সমর্থিত। এতে সর্বোচ্চ ৪ টি আঙ্গুল ব্যাবহার করে দারুন কিছু জেশ্চার ব্যাবহার করা যায়- যার সাহায্যে স্ক্রল করা, জুম করা, কর্টানা ব্যাবহার করা কিনবা ডেস্কটপ চেঞ্জ করা সহজতর।

ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারঃ
টাচপ্যাডের সাথেই থাকছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, যা উইন্ডোজ ১০ হ্যালো সিকিউরিটি সাপোর্ট করে। তাই সহজ ও নিরাপদ ভাবে এর ব্যাবহারকারী পিসি আনলক করতে পারবে। ডাটা নিরাপত্তায় ফিঙ্গারপ্রিন্ট খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ডিসপ্লে : ন্যানোএজ
আসুস ভিভোবুকএস ৪১০ও এস ৫১০–এ যথাক্রমে আছে ১৪ ইঞ্চি ও ১৫ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে যার ফ্রেম মাত্র খুবই সল্প ব্যাজেলে মোড়ানো। ফলে এর স্ক্রিন আর বডি রেশিও ৮০%। এর ডিসপ্লে ১৭৮ ডিগ্রি পর্যন্ত ভিউ এঙ্গেল সাথে ৭০০:১ কন্ট্রাস্ট রেশিও সমর্থিত। এতে যেকোন ভিডিও দেখাও আরাম দায়ক; “ট্রু-টু-লাইফ” টেকনোলজি থাকায় ১৫০% পর্যন্ত কন্ট্রাট, সার্পনেসবৃদ্ধি করে মসৃণ প্লেব্যাক নিশ্চিত করে।
স্প্লেনডিডঃ

আসুস স্প্লেনডিড ডিসপ্লের রঙ নিজ পছন্দ মতন পরিবর্তন করা যায়। তাই সিনেমা কিনবা ভিডিও দেখতে কিনবা প্রেজেন্টেশান এর কাজ করতে রঙ সহজেই পরিবর্তন করে নেয়া যাবে নিজ সুবিধা মতন। এর সব থেকে বড় একটি সুবিধা হলো এতে থাকছে আই কেয়ার মুড- যা ক্ষতিকারক ব্লু টোনকে কমিয়ে রাখতে সক্ষম। এছাড়াও মানুয়াল মুড থেকেকালার টেম্পারেচার নিজের ইছহে মতন পরিবর্তন করা যাবে স্প্লেনডিড আপ্লিকেশান দেয়ে।
আসুস “ট্রু-টু-লাইফ” ভিডিওএপ্লিকেশানঃ

আসুস ভিভোবুক এস সিরিজে সাপোর্ট করে “ট্রু-টু-লাইফ” টেকনলজি; এই টেকনোলজির সাহায্যে ভিডিওর প্রতিটি পিক্সেল আনালাইজ করে এর স্বচ্ছতা, রঙ এবং কন্ট্রাস্ট কে পরিবর্তন-পরিবর্ধন করতে সক্ষম। এর ফলে ভিডিও দেখার অভিজ্ঞতাকে করবে আরো আনন্দদায়ক।

অডিওঃ বিল্টইন ইকুইলাইজার
আসুস ভিভোবুক এস সিরিজে আছে “সনিক মাস্টার” টেকনোলজির স্পিকার- আসুস এর নিজস্ব হার্ডওয়ার, সফটওয়ার ও টিউনিং টেকনোলজির সমন্বয়। ব্যবহারকারী আসুস অডিও উইজার্ড সফটওয়্যার ব্যাবহার করে পছন্দ মতন শব্দ নিয়ন্ত্রন করতে পারবেন। ব্যাবহারকারী আসুস অডিও উইজার্ড ব্যাবহার করে পাচটি ভিন্ন ভিন্ন মুডে শব্দকে পরিবররন করে নেয়া যাবে। এছাড়াও নতুন ইকুইলাইজার দ্বারা শব্দকে নিজের পছন্দ মতো পরিবর্তন এর সুবিধা দেয়া আছে আসুস এর এই নোটবুকটিতে।

ব্যাটারিঃ ফাস্ট চার্জিং
এর আরেকটি দারুন ফিচার এর “ফাস্ট চার্জিং টেকনোলজি”। ল্যাপটপটি মাত্র ৪৯ মিনিটেই ৬০% চার্জ করা সম্ভব। এর ব্যাটারি ব্যাকআপ “চার্জ-সাইকেল” সাধারণ লিপলিমার ব্যাটারি থেকে ৩ গুন বেশি।

বিল্ট-ইন উইন্ডোজ ১০.১: ঝামেলা মুক্ত নিশ্চিত নিরাপত্তা
আসুস ভিভোবুক এস সিরিজ এর সাথেই দেয়া রয়েছে লাইসেন্স সহমাইক্রসফট উইন্ডোজ ১০.১। অর্থাৎ এতে নোটবুকের সাথে নতুন করে উইন্ডোজ সফটওয়্যার কিনতে হচ্ছে না। অপরদিকে পাইরেটেড সফটওয়্যার ব্যাবহার জনিত কারণে নোটবুকের হরহামেশাই সমস্যার সৃষ্টি হয়, সাথে থাকে ডাটা নিরাপত্তার ঝুঁকি। আর তাই ভিভোবুক এস সিরিজকে ব্যাবহারকারীদের কাছে সহজ ও নিরাপদ করতেই বাংলাদেশের ব্যাবহারকারীগণ অপারেটিং সিস্টেমটি সাথেই পাচ্ছেন।

কোথায় পাওয়া যাবেঃ
আসুস ভিভোবুক এস সিরিজ পাওয়া যাবে দেশের সকল কম্পিউটার মার্কেটে।

Exit mobile version