ইভেন্ট

ইউআইটিএস আইকিউএসি কর্তৃক অ্যাক্রেডিটেশন ম্যানুয়াল ২০২৪ বিষয়ক সেমিনার

By Sajia Afrin

September 30, 2024

ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) সফলভাবে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল (বিএসি) অ্যাক্রেডিটেশন ম্যানুয়াল ২য় সংস্করণ-২০২৪ বিষয়ক সেমিনার ২৯ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে আয়োজন করে।

বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারটির উদ্দেশ্য ছিল শিক্ষকদের এবং প্রোগ্রাম সেলফ এসেসমেন্ট কমিটি (পিএসএসি) প্রতিনিধিদের অ্যাক্রেডিটেশন ম্যানুয়াল ২০২৪ অনুসরণে অ্যাক্রেডিটেশন প্রস্তুতি গ্রহণ ।

ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর ইংরেজি, সোশ্যাল ওয়ার্ক, আইন, ব্যবসায় শিক্ষা , সিএসই, আইটি, ইইই, ইসিই, ফার্মেসি, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের মোট ৩৫ জন শিক্ষক (১০টি বিভাগ), প্রোগ্রাম সেলফ এসেসমেন্ট কমিটি (পিএসএসি) অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউআইটিএসের উপাচার্য অধ্যাপক ড. মো. আবু হাসান ভূঁইয়া । ইউআইটিএসের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদ বিশেষ অতিথি হিসাবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়াও, এই উপলক্ষে মাননীয় উপাচার্যের কাছে আইকিউএসি নিউজলেটার ২০২৪ এবং আইসিআইটি ২০২৪ কনফারেন্স বুকলেট হস্তান্তর করা হয় ।

আইকিউএসি পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ সাফায়েত হোসেন সেমিনারের সভাপতিত্ব করেন এবং বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল অ্যাক্রেডিটেশন প্রক্রিয়া, বাংলাদেশ জাতীয় যোগ্যতা কাঠামো (বিএনকিউএফ) এবং ফলাফলভিত্তিক শিক্ষা (ওবিই) বাস্তবায়নের প্রক্রিয়া সম্পর্কে একটি তথ্যবহুল উপস্থাপনা দেন।

আইকিউএসি-এর অতিরিক্ত পরিচালক এবং বিজনেস স্টাডিজ বিভাগের মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক শামিমা আক্তার বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল (বিএসি) অ্যাক্রেডিটেশন ম্যানুয়াল ২০২৪ এবং বিএনকিউএফ নিয়ে উপস্থাপনা দেন এবং সেমিনারের অ্যাঙ্কর হিসাবেও দায়িত্ব পালন করেন।

বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ডঃ মোঃ আশরাফুল ইসলাম এবং ব্যবসায় অনুষদের ডীন ডঃ ফারুক হোসেন মান নিশ্চয়তার গুরুত্ব নিয়ে আলোচনা করেন। তথ্যবহুল সভাটি বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল (বিএসি) অ্যাক্রেডিটেশন ম্যানুয়াল ২০২৪, বিএনকিউএফ এবং শিক্ষা প্রোগ্রামের মান নিশ্চয়তা প্রদানের জন্য ওবিই বাস্তবায়ন সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়াদি নিয়ে আলোচনা করে।