প্রযুক্তি স্বাস্থ্য

ইউএনডিপি ও মনের বন্ধুর ফ্রি অনলাইন মানসিক স্বাস্থ্য সেবা

By Baadshah

April 09, 2020

করোনাভাইরাস নিয়ে সাধারণ মানুষের নানা বিষয়ে আতংক আছে। সঙ্গে আছে দুশ্চিন্তা ও হতাশা। এক মার্কিন জরিপে জানা যায়, যুক্তরাষ্ট্রের ৩৫ভাগের মত মানুষ করোনাভাইরাস সংকটে মানসিকভাবে আরও দুর্বল ও হতাশা হয়ে পড়ছে। কাইজার ফ্যামিলি ফাউন্ডেশন পরিচালিত জরিপ জানাচ্ছে, ৫৩ শতাংশ মার্কিনী কর্ম হারানোর ঝুকিতে দুশ্চিন্তাগ্রস্ত।

অন্যদিকে যুক্তরাজ্যভিত্তিক চ্যারিটি সংস্থা ইয়াংমাইন্ডস জানাচ্ছে, যুক্তরাজ্যের ৮৩ভাগ তরুণ মহামারির কারণে মানসিকভাবে দুর্বল হয়ে পড়েছে। যাদের মধ্যে ৩২ শতাংশের অবস্থা খুবই নাজুক। বাংলাদেশের অনেক মানুষই বর্তমান পরিস্থিতিতে বেশ হতাশ ও আতংকিত। ঘরবন্দী হয়ে থাকার দরুণ মানসিকভাবে দুর্বল হয়ে পড়ছেন সাধারণ নাগরিকেরা।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের সময়ে অনলাইন মানসিক স্বাস্থ্য সেবা প্রদান করছে মনের বন্ধু। অনলাইন ও মোবাইল ফোনে মানসিক স্বাস্থ্য সেবা প্রদান করছে মনের বন্ধুর কাউন্সেলররা। মনের বন্ধুর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা তৌহিদা শিরোপা জানান, ‘করোনাভাইরাস মহামারীর কারণে সবাই এখন নানা রকমের মানসিক চাপের মধ্যে আছে।  জনজীবনে নানা বিষয়ে যেমন আতংক আছে, তেমনি মানসিক স্বাস্থ্য নিয়েও সমস্যায় পড়ছেন অনেকেই।

সেই সংকট কাটানোর চেষ্টা করতেই অনলাইনে আমরা মানসিক স্বাস্থ্য সেবা প্রদান করছি। 01776-632344 নম্বরে ফোন করে নেয়া যাচ্ছে মানসিক স্বাস্থ্য সেবা।’ এছাড়াও অনলাইনে facebook.com/AskMonerBondhu পেইজ থেকে মনোবিদদের পরামর্শ নেয়া যাবে। মনের বন্ধুর কাউন্সেলর কাজী রুমানা হক জানান, ‘এখন সবার মনের অবস্থায় আমরা জানি।

দুশ্চিন্তাগ্রস্ত আর অবসাদে ভুগছেন অনেকেই। যেহেতু বাড়ির বাইরে আসা যাবে না ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে তাই অনলাইনের মাধ্যমেই প্রাথমিক মানসিক স্বাস্থ্য সেবা গ্রহণ করা যেতে পারে।’ মনের বন্ধু ইউএনডিপির সহযোগিতায় করোনাভাইরাসের ঝুঁকি শুরু হওয়ার সময় থেকেই অনলাইনের মাধ্যমে বিনেমূল্যে টেলিকাউন্সেলিং সেবা প্রদান করছে।