ক্যারিয়ার

ইউটিউবেই ভবিষ্যত ক্যারিয়ার হবে, দেখুন কত লোক ইউটিউব চালায়!

By Baadshah

May 06, 2018

আপনি ইউটিউব ভিডিও তৈরি করা শুরু করুন। অল্প অল্প করে নিজের চ্যানেলে ভালো মানের ভিডিও কনটেন্ট রাখুন। আস্তে আস্তে পরচিতিজনদের দিয়ে সাবসক্রাইবার বাড়ান। অর্থকড়ি থাকলে বুস্ট করে বাড়ান। না হলে ধীরে ধীরে এগোন। কারণ, ট্রেন্ড বলছে-ভবিষ্যতে ফাইভজি, সিক্স জি আসলে মানুষ ভিডিও দেখবে বেশি। এখনকার ইনভেস্টমেন্ট ভবিষ্যতের লাভ! ইউটিউব কর্তৃপক্ষ বলছে, তারা পার্টনারদের জন্য ভালো সুবিধা দেবে। তবে আউল-ফাউল ভিডিও বা চ্যানেলের গুরুত্ব কমবে। তাই প্ল্যান করে ভিডিও চ্যানেল নিয়ে কাজ শুরু করলে এখন লাভ বেশি। ইউটিউব কর্তৃপক্ষ বলছে, আগের চেয়ে এখন মানুষ অনেক বেশি ভিডিও দেখছে। ইউটিউবে লগইন করেই প্রতি মাসে ১৮০ কোটি মানুষ ভিডিও দেখছে। শুধু টিভিতেই ইউটিউব চলছে প্রতিদিন ১৫ কোটি ঘণ্টার বেশি। ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা সুজান ওজসিসকি ইউটিউব ব্র্যান্ডকাস্ট নামের অনুষ্ঠানে সম্প্রতি এ তথ্য জানান। ইউটিউবে বিজ্ঞাপনদাতাদের আকর্ষণ করতে এ পরিসংখ্যান তাঁদের সাহায্য করবে।গত বছরের জুন মাসে ওজসিসকি বলেছিলেন, ইউটিউবে প্রতি মাসে ১৫০ কোটি মানুষ লগইন করেন। অর্থাৎ গত ১০ মাসে ৩০ কোটি ব্যবহারকারী বেড়েছে এ ভিডিও পোর্টালটির। অ্যাকাউন্টে লগইন করে ইউটিউব ব্যবহারকারীর তথ্য জানালেও অ্যাকাউন্ট ছাড়া কতজন ভিডিও দেখছেন, সে তথ্য জানানো হয়নি। এ সংখ্যা আরও বেশি।

এছাড়া, শিশুদের জন্য ইউটিউব কিড নামে বিশেষ একটি সংস্করণ আনা হয়েছে। প্রায় ১০ হাজার কর্মী ইউটিউব কিডসের ভিডিওগুলোর উপর নজর রাখেন। যেন শিশুদের কাছে অনুপযোগী কনটেন্ট না পৌঁছায়।

এদিকে সমালোচক ও বিজ্ঞাপনদাতাদের সমালোচনার মুখোমুখি হচ্ছে ইউটিউব। তাদের অভিযোগ ইউটিউবে আপত্তিকর অনেক ভিডিও আপলোড হচ্ছে।  ইউটিউবের সাহায্যে জঙ্গিবাদ ও নানা ধরনের অপপ্রচার চালানো তিনশ’ প্রতিষ্ঠানের খোঁজ পাওয়া গেছে সিএনএনের এক অনুসন্ধানে। গেল মাসে আচরণবিধি লঙ্ঘনের দায়ে ৮০ লাখ ভিডিও মুছে ফেলা হবে বলে জানিয়েছিলো ইউটিউব।

ইউটিউব কর্তৃপক্ষ বলছে, এ সাইটে প্রকৃত কনটেন্টের সংখ্যা দ্বিগুণ করে ফেলার পরিকল্পনা রয়েছে তাদের। তারা বিভিন্ন সেলিব্রেটিদের নিয়ে আরও বেশি কনটেন্ট তৈরি করবে। আর যারা পার্টনার তাদের আরও বেশি ইনসেনটিভ দেবে। ট্রাই করবেন নাকি ইউটিউবার হবার ?