টিপস ও টিউটোরিয়াল

ইউটিউবের যে তথ্য জরুরি জেনে রাখা দরকার

By Baadshah

July 23, 2018

আপনি কি ইউটিউব ব্যবহার করছেন? জানেন কি দৈনিক কত ঘণ্টা ভিডিও দেখা হচ্ছে? ইউটিউব জানিয়েছে, এখন মাসে ১৯০ কোটি ব্যবহারকারী ইউটিউবে লগ ইন করেন। আর অন্তত ১৮ কোটি ব্যবহারকারী প্রতি ঘণ্টায় ইউটিউব ব্যবহার করেন।

ইউটিউবের প্রধান নির্বাহী সুসান ওজসিসকি বলেন, আমাদের প্ল্যাটফর্মে লাইক, কমেন্ট এবং চ্যাট প্রতি বছরে অন্তত ৬০ শতাংশ করে বাড়ছে। আগের চেয়ে এখন অনেকে ভিডিও নির্মাণ করছেন বেশি। আগের চেয়ে অনেক বেশি ক্রিয়েটর যুক্ত হয়েছে প্লাটফর্মে, শুধুমাত্র একটি মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করে অনেকেই প্লাটফর্মটির সহায়তায় ভালো ভালো ব্যবসাও করছেন।

ইউটিউবে নতুন ফিচার ইউটিউব নতুন একটি ফিচার ছেড়েছে। একে ইউটিউব স্টুডিও বলা হচ্ছে। তবে এটি আনুষ্ঠানিকভাবে ক্রিয়েটর স্টুডিও নামে পরিচিত। গত ফেব্রুয়ারিতে আমরা নতুন একটি ড্যাশবোর্ড পরীক্ষা শুরু করি ছোট ক্রিয়েটর গ্রুপের মাধ্যমে। ওই ড্যাশবোর্ডটি সব ইংরেজি চ্যানেলের জন্য তৈরি করা। তবে সেটি আগামী দুই সপ্তাহের মধ্যেই আরো অন্তত ৭৬টি ভাষায় আসবে। যখন সেটি আসবে তখন চ্যানেলে মেম্বারশিপ ছাড়া হবে। যেখানে ভিউয়ারদের প্রতি মাসের জন্য ৪.৯৯ ডলার দিয়ে সেই ক্রিয়েটর কার্ড নিতে হবে। যারা নানান কিছু সুযোগ সুবিধা পাবেন।

লাইভস্ট্রিম ক্রিয়েটরদের জন্য লাইভস্ট্রিমিং আরো সহজ হওয়ার এর পরিমাণ তিনগুণ হারে বৃদ্ধি পাচ্ছে বলে জানান ইউটিউবের কর্মকর্তা। ইউটিউব ব্যবহার করতে এখন ডেটার পরিমাণ আগের চেয়ে অনেক কম খরচ করতে হয় বলেও জানান তিনি।

ইউটিউবে টাকা আয়ের নতুন এক সুযোগ

ইউটিউবে টাকা আয় করার নতুন সুযোগ এসেছে। যাঁরা চ্যানেল জনপ্রিয় করতে পারবেন তারা বিজ্ঞাপনের বাইরে আরও নানা উপায়ে চ্যানেল থেকে টাকা আয় করতে পারবেন। এখন ইউটিউব কর্তৃপক্ষ পেইড চ্যানেল তৈরি করতে দেবে। এতে ওই চ্যানেলের মেম্বারশিপ নিতে গেলে সাবসক্রিপশন ফি নেওয়া যাবে। চ্যানেলে মেম্বারশিপ নিতে গেলে মাসে ৪.৯৯ মার্কিন ডলার ফি ন্ওেয়া যাবে। এতে লাইভ স্ট্রিম, এক্সক্লুসিভ কনটেন্ট,একট্রা ভিডিও নামে নানা অফার চালু করতে পারবেন।

যেসব চ্যানেলে এক লাখের বেশি সাবসক্রাইবার থাকবে তাদের জন্য এ সুবিধা থাকবে।

এ ছাড়া ইউটিউব চ্যানেলে ই-কমার্স ব্যবসা করা যাবে। ইউটিউব থেকে সরাসরি বিভিন্ন পণ্য বিক্রয় করার সুবিধা থাকবে। অর্থাৎ, ফেসবুক লাইভে যেভাবে অনেকে পণ্য বিক্রি করেন ইউটিউবে সে সুবিধা থাকবে।

বর্তমানে ইউটিউবকে ফেসবুকের মতো প্ল্যাটফর্মের সঙ্গে প্রতিযোগিতা করতে হচ্ছে। এজন্য ভিডিও নির্মাতা ও চ্যানেল পরিচালকদের সুদিন ফিরতে পারে। ইউটিউবে প্রায় ২০০ কোটি ব্যবহারকারী আছে।

ইউটিউবে ভিডিও আপলোড করে আয়

নীতিমালা অনুসারে, এক বছরের মধ্যে কোনো চ্যানেলের ভিডিও সর্বমোট চার হাজার ঘণ্টা দেখা হলে তবেই চ্যানেলটি বিজ্ঞাপন প্রদর্শনের (অ্যাডসেন্স) জন্য আবেদন করতে পারবে। এর সাথে চ্যানেলটিতে থাকতে হবে অন্তত এক হাজার সাবস্ক্রাইবার।ইউটিউব।

এর আগে পার্টনার হিসেবে যুক্ত হওয়ার জন্য ইউটিউবের নীতিমালা বেশ সহজ ছিল। চ্যানেলে মোট ১০ হাজার ভিডিও ভিউ থাকলেই পার্টনার হওয়ার জন্য আবেদন করা যেত, ছিল না সাবস্ক্রাইবার সংক্রান্ত কোনো বিধিনিষেধও।

নতুন নীতিমালার বিষয়ে এক ব্লগ পোস্টে গুগলের ডিসপ্লে, ভিডিও অ্যান্ড অ্যানালিটিকস বিভাগের ভাইস প্রেসিডেন্ট পল মুরেট জানিয়েছেন, মানসম্মত ভিডিওর মাধ্যমে ইতিবাচক ভূমিকা রাখছে এমন নির্মাতাদের শনাক্ত করতে এবং বিজ্ঞাপন থেকে আয় বাড়ানোর ক্ষেত্রে নতুন নীতিমালা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। নামকরা ইউটিউব ভিডিও নির্মাতা লগান পলের প্রতি ইঙ্গিত করে এ ব্লগপোস্টে আরও বলা হয়, নতুন এই নীতিমালার মাধ্যমে নিম্নমানের ভিডিও আপলোড কমিয়ে আনা হবে।