টিপস ও টিউটোরিয়াল

ইউটিউবে আসছে পরিচিতি ফিচার, শর্টসে আয়ের সুযোগ

By Sajia Afrin

October 14, 2022

ইউটিউব ব্যবহারকারীরা শিগগিরই নিজেদের শনাক্তকরণের নতুন ফিচার পাবেন। গত সোমবার ইউটিউবের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে এখন থেকে  (@name) এই ফরম্যাটে ব্যবহার করে পরিচয় হবে ইউটিউব ব্যবহারকারীর। এ ফিচারটি অন্য প্ল্যাটফর্মে থাকলেও এতদিন ইউটিউবে ছিল না। এবার ইউটিউব একই পথে হাঁটল।

প্রত্যেক ইউটিউব ব্যবহারকারীর অনন্য একটি ইউটিউব পরিচিতি থাকবে যা বিভিন্ন প্ল্যাটফর্মে সে পরিচিতিকে ব্যবহার করা যাবে। বিভিন্ন চ্যানেল পেজ, শর্টস প্রভৃতিতে তা ব্যবহার করা যাবে। মন্তব্য করার সময় অন্যদের প্রসঙ্গে টানতে @ চিহ্ন ব্যবহার করে ওই অ্যাকাউন্টধারীর আইডি ব্যবহার করলেই হবে। এতে ভিডিওর বর্ণনা, শিরোনামসহ বিভিন্ন ক্ষেত্রে এটি ব্যবহার করা যাবে। ফলে ইউটিউবের আরও ব্যবহারকারীর কাছে ভিডিও পৌঁছানো যাবে।

ইউটিউব ব্লগে জানানো হয়েছে, ভিডিও নির্মাতাদের অনন্য পরিচিতি নিশ্চিত করতে এ ফিচার আনা হয়েছে একই সঙ্গে প্রিয় ভিডিও নির্মাতাদের সঙ্গে যোগাযোগের জন্যও দর্শকেরা সুবিধা পাবেন। এতে অবশ্য ভিডিও চ্যানেলের নাম আলাদাই রাখা যাবে। তবে যিনি পরিচালনা করবেন তাঁর পরিচিতি হবে পৃথক ও অনন্য। এতে ভুয়া অ্যাকাউন্টধারী কমানো যাবে।

এ সপ্তাহ থেকে ধীরে ধীরে ফিচারটি চালু হবে। তবে কিছু ব্যবহারকারী এ ফিচারটি আগেই ব্যবহারের সুযোগ পেতে পারেন। কোনো ব্যবহারকারী যদি তাঁর ব্যক্তিগত ইউআরএর তৈরি করে থাকেন তবে সেটাই তাদের ডিফল্ট হ্যান্ডেল বা পরিচিত হয়ে যাবে।

কোনো চ্যানেল সক্রিয় থাকলে প্ল্যাটফর্মভিত্তিক নোটিফিকেশন, সাবসক্রাইবার সংখ্যাসহ বিভিন্ন বিষয় দেখানো হবে। ১০০ সাবসক্রাইবারের বেশি হলেই কেবল এ ধরনের কাস্টম ইউআরএল তৈরি করা যাবে। কেউ যদি যোগ্যতা অর্জন করে তবে ইউটিউব তাকে নোটিফিকেশন দিয়ে জানাবে।

এদিকে টিকটকের সঙ্গে টেক্কা দিতে শর্টসে আরও বিনিয়োগ করছে ইউটিউব। শিগগিরই শর্টসে অর্থ আয়ের সুযোগ দেবে ইউটিউব। এতে বিজ্ঞাপনী আয়ের ৪৫ শতাংশ রাখতে পারবেন ভিডিও নির্মাতা। শর্টসে ওয়াটারমার্কসহ বিভিন্ন ফিচারও আনছে ইউটিউব।