দেশ

ইউটিউবে ড. রাজীবের মেডস্কুল

By Baadshah

May 06, 2018

বাংলাদেশের বিশেষজ্ঞ চিকিৎসকদের বিভিন্ন পরামর্শ নিয়ে ইউটিউবে তৈরি হয়েছে মেডস্কুল নামের একটি চ্যানেল। চ্যানেলটিকে ঘিরে তথ্যপ্রযুক্তিভিত্তিক বিশেষ উদ্যোগ নিচ্ছেন চিকিৎসক এম এম রহমান রাজীব। ইউটিউব ভিডিওর পাশাপাশি ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে স্বাস্থ্য, চিকিৎসা পরামর্শ ও সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছেন। তাঁর এই মেডস্কুল নিয়ে এ ফিচার:

মেডস্কুল শুরু আজকাল জীবন হয়ে গেছে প্রযুক্তি নির্ভর। মানুষ ঘরের বাজার করা থেকে শুরু করে বিয়ের জন্য পাত্র পাত্রী পছন্দ করা, এমন কি ছোট খাটো শারীরিক সমস্যার সমাধানও ইন্টারনেটে খুঁজে নিতে চায়। আর চাইবেই না কেন, এই যান্ত্রিক জীবনে কারই বা এমন সময় আছে যে ছোট খাটোরোগ বা প্রাথমিক পর্যায়ের কোন শারীরিক সমস্যার জন্য ডাক্তারের পেছনে ছুটার।

তাছাড়া আমাদের দেশে ভালো একজন বিশেষজ্ঞের সিরিয়াল পেতে বেশ কিছু সময়ও ব্যয় করতে হয়। তবে ঘরে বসেই যদি ইন্টারনেট ঘেটে স্বাস্থ্য সমস্যার বিশেষজ্ঞ চিকিৎসকের নির্ভরযোগ্য সমাধান পাওয়া যায় তাহলে কেমন হয়! আজকে আমি এমনি একটি ইউটিউব চ্যানেল নিয়ে কথা বলবো যেখান থেকে আপনি আপনার দৈনন্দিন জীবনে মুখোমুখি হওয়া প্রায় সব ধরনের স্বাস্থ্য সমস্যার খুঁটিনাটি পেয়ে যাবেন।

ইউটিউব কি তা কম বেশী আমরা সবাই জানি। তাই ইউটিউব নিয়ে কথা না বাড়িয়ে চলুন সরাসরি কাজের কথায় চলে যাই।  কথা বলছি“মেডস্কুল” এর। নাম শুনেই বেশ বোঝা যাচ্ছে এটি চিকিৎসা সেবার সাথে জড়িত। হ্যা বিষয়টা ঠিক তাই। এটি একটি স্বাস্থ্য সেবা সংক্রান্ত ইউটিউব চ্যানেল। এটি চালু হয়েছিল ২০১৭ সালের ৩০ জুলাই। প্রথম ভিডিও আপলোড একই বছরের ১ আগস্ট। মাত্র ৮ মাসের মধ্যেই ৬০ টিরও বেশী ভিডিও আপলোড করা হয়েছে। বলাই বাহুল্য যে সবগুলোই রোগ এবং তার আরোগ্যে করনীয় সম্বন্ধীয়।

এই ভিডিও গুলো নির্মাণে তথ্য, অভিজ্ঞতা এবং পরামর্শ দিয়েছেন প্রাই ২৫ জন অভিজ্ঞ চিকিৎসক। আর এই চ্যনেলটির ফাউন্ডার এবং সিইও হলেন ডাঃ এম এম রহমান রাজীব। এই চ্যানেলটি সম্পর্কে তার কাছে জানতে চাইলে তিনি দারুন আন্তরিকতার সাথে চ্যানেলটি শুরু করার পেছনে তার চিন্তা ভাবনার কথা জানান। তিনি বলেন, “এক বছর আগে অনলাইন বিশেষ করে ইউটিউব চ্যানেল এ সবার সময় দেওয়া দেখে প্রথম আমার মাথায় আসে এক জন চিকিৎসক হিসেবে কিভাবে ইউটিউবের মাধ্যমে চিকিৎসা সেবা অধিক সংখ্যক মানুষের কাছে পৌঁছানো যায়। সেই চিন্তা থেকেই আমার এই মেডস্কুলের যাত্রা শুরু।” তিনি আরও বলেন, “সবচেয়ে আনন্দের ব্যাপার এই যে, আমি এখন পর্যন্ত যে সকল বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে গিয়েছি তাঁরা কেউ আমাকেফিরিয়ে দেননি। এমন কি অনেক অপরিচিত বিশেষজ্ঞ চিকিৎসকও সানন্দে তাদের চেম্বারের রোগী দেখার ব্যস্ততার মাঝে সময় বের করে আমাকে সময় দিয়েছে। এমনকি বন্ধের দিন পরিবারকে সময় না দিয়ে আমাকে সময় দিয়েছেন।”

শিশুদের জন্য অনেক কিছু সম্মানিত পরিচালক ডাঃ এম এম রহমান রাজীব এর বক্তব্যের সত্যতা পেলাম চ্যনেলটি ওপেন করা মাত্রই। চ্যানেলটির হোম পেজেই রয়েছে ডাঃ মেখলা সরকারের “বাচ্চা খেতে না চাইলে কি করবেন” শিরোনামের ভিডিওটি। সন্তানের মা হিসেবে স্বভাবতই আমার ভিডিওটি দেখার আগ্রহ জাগে। এক কথায় অসাধারন এবং তথ্যপূর্ণ একটি ভিডিও। ডাঃ মেখলা সরকারের আরো দারুন এবং অবশ্যই সময়োপযোগী একটি ভিডিও হল “শিশুর প্রতি অন্যদের ভাল আদর মন্দ আদর – বাবা মায়ের করনীয়”। সন্তানের নিরাপত্তার খাতিরে সব বাবা মায়ের উচিৎ হবে এই ভিডিওটি দেখা এবং প্রদত্ত নির্দেশনা অনুসারে বাচ্চাদের শিক্ষা দেয়া। শিশুদের নিয়ে আরো বেশ কিছু ভালো দারুন উপকারী ভিডিও রয়েছে যেমন, শিশুর কাশি, বাচ্চার গোসল নিয়ে ভুল ধারনা, শিশুর ডায়রিয়া ইত্যাদি। দুর্ভাগ্যজনক হলেও সত্যি যে এখুনো আমাদের দেশে নবজাতকের মৃত্যু ঝুঁকি তুলনামুলক বেশী। এই সম্পর্কিত ডাঃ রিজওয়ানুল আহসান বিপুল এর “নবজাতকের বিপদ চিহ্ন” শিরোনামের ভিডিওটি খুব চমৎকার। এছাড়াও শীতে শিশুদের নিউমোনিয়া, শীতে শিশুদের যত্ন সহ শিশুদের খাবার, শিশু লালন পালনের নানা দিকনিয়ে দারুন দারুন তথ্য সম্বলিত ভিডিও রয়েছে।

আছে প্যারেন্টিং ক্যাটাগরি শিশু কি জেদি? দুশ্চিন্তায় ভুগছেন কিভাবে জেদ কমাবেন? প্রায় সব বাবা মায়েরা রয়েছেন এই সমস্যায়। দেখুন প্যারেন্টিং ক্যাটেগরির “ বাচ্চা যখন জেদ করে করনীয় কি” শীর্ষক ভিডিওটি। অবাক করা বিষয় হল এই ভিডিওটি ইতোমধ্যে ৭,৫০,০০০ বার ভিউ হয়েছে। অথবা আপনার শিশু কি স্কুলে যেতে ভয় পায়? চিন্তা নেই সমাধান পেয়ে যাবেন এখানেই।

গর্ভবতী মায়েদের জন্য সতর্কতা শুধু শিশু নয় গর্ভবতী মায়েদের জন্যেও রয়েছে অনেক উপকারী এবং প্রয়োজনীয় নির্দেশনা। “গর্ভকালীন ডায়াবেটিস প্রতিরোধ এবং চিকিৎসায় করনীয়” শীর্ষক ডাঃ তানজিনা হোসেন এর ভিডিও টা গর্ভবতী মায়েদের জন্য শতভাগ উপকারী কারন গর্ভাবস্থায় কম বেশী সব মায়েরাই এই সমস্যায় ভুগে থাকেন।

শিশুর জন্মদানের প্রাক্বালে গর্ভবতী মায়েদের আরো একটি দোটানায় ভুগতে দেখা যায়, আর সেটা হল সন্তান প্রসব করানোর ক্ষেত্রে মা এবং সন্তানের জন্য উপযোগী পদ্ধতি নিয়ে। সিজার এবং নরমাল ডেলিভারীর দোটানায় ভুগে মা সহ গোটা পরিবার। ডাঃ জীবনী রায় এর “ সিজার বনাম নরমাল ডেলিভারি – কোনটা করবেন, কেন করবেন” ভিডিওটি দেখুন আর আপনার সিদ্ধান্ত নিন।

অন্যান্য রোগের পরামর্শ বর্তমানে দেশেএকটা বয়সের পর বেশির ভাগ মানষের মুখেই শোনা যায় যে তারা হার্টের সমস্যায় আক্রান্ত আর সাথে ডায়বেটিস তো আছেই। এ যেন প্রতিঘরে ঘরের কথা। ডাঃ সাবরিনা আরিফ চৌধুরীর দেয়া ওপেন হার্ট সার্জারি বিষয়ক তথ্য সমৃদ্ধ ভিডিওটি আশা করি সবার ভালো লাগবে। একইসাথে প্রফেসর ডাঃ মোঃ তৌফিকুর রহমান (ফারুক) স্যার হৃদরোগ প্রতিরোধের উপায় বাতলিয়ে দিয়েছেন। আমার এই ভিডিওটিও দারুন লেগেছে। যে সমস্ত রোগগুলির সাথে আমরা হর হামেশাই পরিচিত সেগুলোর অনেকটা সমাধান খুঁজে পাবেন এই মেডস্কুলেই। যেমন ধরন, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রনে না থাকলে কি ধরনের সমস্যা হতে পারে, চোখের ছানি অপারেশনের প্রয়োজনীয় তথ্য, মহিলাদের স্তন ক্যান্সারের লক্ষনসমুহ, শিশুর জন্য মায়ের বুকের দুধ সংরক্ষনের পদ্ধতি ইত্যাদি।

হেলথ হ্যাক এ আছে অনেক কিছু উজ্জ্বল আর সুন্দর ত্বক কে না চায়? আপনিও চান নিশ্চয়? তাহলে আর দেরি না করে ঘুরে আসুন মেডস্কুল থেকে। এখানে আরো জানতে পারবেন লাল চা, দুধ চা এবং সবুজ চা এর মধ্যে আপনার জন্য কোনটি স্বাস্থ্যকর। যাইহোক, মেডস্কুল নিয়ে অনেক কথা বললাম। আসলে আমার কাছে মনে হয়েছে মেডস্কুল স্বাস্থ্যের সাথে জড়িত অনেক সমস্যা সমাধানের এক নির্ভরযোগ্য প্যাকেজ। আপনারাও ঘুরে আসুন এই স্কুলটি থেকে। আশা করি আপনারও আমার মত অনেক ভাল লাগবে। মেডস্কুল চ্যানেলের লিঙ্কঃ www.youtube.com/medschoolbd