টিপস ও টিউটোরিয়াল

ইউটিউব কমিউনিটি গাইডলাইনের খুঁটিনাটি

By Baadshah

September 09, 2018

ইউটিউবে ভিডিও মার্কেটিং নিয়ে যারা কাজ করি তাদের জন্য ইউটিউব কমিউনিটি গাইডলাইন জানা খুবই গুরুত্বপূর্ণ । আজ আপনাদের সাথে ইউটিউব কমিউনিটি গাইডলাইন নিয়ে আলোচনা করব । ইউটিউব সাতটি নিয়ম মেনে ভিডিও আপলোড করার জন্য বলে সেগুলো আজ বিস্তারিত লিখছি ।

নগ্নতা বা যৌন সামগ্রী (Nudity or sexual content)

YouTube পর্নোগ্রাফি বা যৌনতাপূর্ণ বিষয়বস্তু নয়। যদি এটি আপনার ভিডিওটি বর্ণনা করে, এমনকি যদি এটি নিজের একটি ভিডিও থাকে তবে এটি YouTube এ পোস্ট করবেন না। এছাড়াও, আমরা আইন প্রয়োগকারীর সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার পরামর্শ দেওয়া এবং আমরা শিশু শোষণ রিপোর্ট নিয়েও কাজ করি ।

হিংস্র বা গ্রাফিক সামগ্রী (Violent or graphic content)

হিংসাত্মক বা ক্ষতিকারক সামগ্রী পোস্ট করা ঠিক নয় যা মূলত ভয়ঙ্কর, উত্তেজনাপূর্ণ, বা অসম্মানজনক। একটি সংবাদ বা ডকুমেন্টারি প্রসঙ্গে গ্রাফিক সামগ্রী পোস্ট করার সময়, ভিডিওতে কী ঘটছে তা বুঝতে সাহায্য করার জন্য দয়া করে যথেষ্ট তথ্য সরবরাহ করার জন্য দয়া করে সচেতন হন। সহিংসতা নির্দিষ্ট কর্ম সঞ্চালন অন্যদের উত্সাহিত করবেন না।

হতাশ কন্টেন্ট (Hateful content)

আমাদের পণ্য বিনামূল্যে অভিব্যক্তি জন্য প্ল্যাটফর্ম হয়। কিন্তু আমরা এমন সামগ্রী সমর্থন করি না যা জাতি বা জাতিগত উত্স, ধর্ম, অক্ষমতা, লিঙ্গ, বয়স, জাতীয়তা, অভিজ্ঞতার স্থিতি, বা যৌন অভিযোজন / লিঙ্গ পরিচয়, বা যার প্রাথমিক উদ্দেশ্য ঘৃণা উদ্রেককারীর উপর ভিত্তি করে ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে সহিংসতা বা প্রচার করে। এই মূল বৈশিষ্ট্য ভিত্তিতে এটি একটি সূক্ষ্ম ভারসাম্যমূলক আইন হতে পারে, কিন্তু যদি প্রাথমিক উদ্দেশ্য একটি সুরক্ষিত গোষ্ঠী আক্রমণ করা হয়, তাহলে সামগ্রীটি রেখাটি অতিক্রম করে।

স্প্যাম, বিভ্রান্তিকর মেটাডেটা এবং স্ক্যাম (Spam, misleading metadata, and scams)

সবাই স্প্যাম ঘৃণা করে দৃশ্যগুলি বৃদ্ধি করার জন্য বিভ্রান্তিকর বিবরণ, ট্যাগ, শিরোনাম বা থাম্বনেলগুলি তৈরি করবেন না মন্তব্য এবং ব্যক্তিগত বার্তাগুলি সহ অনির্বাচিত, অবাঞ্ছিত বা পুনরাবৃত্তিমূলক সামগ্রীতে প্রচুর পরিমাণে পোস্ট করা ঠিক নয়।

ক্ষতিকারক বা বিপজ্জনক কন্টেন্ট (Harmful or dangerous content)

এমন ভিডিও পোস্ট করবেন না যা অন্যদেরকে এমন কিছু করার জন্য উত্সাহিত করে যা তাদের মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে, বিশেষত বাচ্চারা এই ধরনের ক্ষতিকর বা বিপজ্জনক কাজগুলি দেখানো ভিডিওগুলি তাদের তীব্রতার উপর নির্ভর করে বয়স-সীমাবদ্ধ বা সরানো হতে পারে।

কপিরাইট (Copyright)

কপিরাইট সম্মান শুধুমাত্র আপনার তৈরি করা ভিডিওগুলি বা আপনি ব্যবহারের জন্য অনুমোদিত হন। এর মানে আপনি আপনার ভিডিও তৈরি করেন না বা আপনার ভিডিওতে এমন বিষয়বস্তু ব্যবহার করেন না যা অন্য কেউ কপিরাইটের মালিক, যেমন সঙ্গীত ট্র্যাক, কপিরাইটযুক্ত প্রোগ্রামের স্নিপেট, বা অন্য ব্যবহারকারীদের দ্বারা তৈরি করা ভিডিওগুলি, প্রয়োজনীয় অনুমতি ব্যতীত।

হুমকি (Threats)

হিংস্র আচরণ, শোষণ, হুমকি, হয়রানি, ভীতি প্রদর্শন, গোপনীয়তা বজায় রাখা, অন্যান্য ব্যক্তিদের ব্যক্তিগত তথ্য প্রকাশের এবং হিংসাত্মক কাজ করার জন্য বা ব্যবহারের শর্তাবলী লঙ্ঘন করার জন্য অন্যদেরকে উৎসাহিত করাগুলি অত্যন্ত গুরুত্ব সহকারে নেওয়া হয়। যে কেউ এই কাজগুলি করছেন সেগুলি স্থায়ীভাবে YouTube থেকে নিষিদ্ধ হতে পারে।

তাই সবার উচিত এই সাতটি গাইড লাইন মেনে ইউটিউব কমিউনিটি সুন্দর রাখি আর নিজের চ্যানেলও সুরক্ষিত রাখি । চাইলে এই ভিডিও টি ফলো করতে পারেনঃ https://youtu.be/S2_psU_00CM

কিভাবে স্ক্রিন শট নেবেন? জেনে নিন সহজ সবগুলো উপায়

মোঃ তারেক আহমদ, ট্রেইনার এন্ড মোবাইল অ্যাপ ডেভেলপার ।