ইভেন্ট

ইউরোপীয় ইউনিয়নের পৃষ্ঠপোষকতায় এবং ইউ এন ডি পি’র সহযোগিতায় অনুষ্ঠিত হলো ‘ক্লাইম্যাথন ঢাকা’

By Baadshah

October 26, 2018

বিশ্বজুড়ে মানুষ নিজ শহরের জলবায়ু চ্যালেঞ্জগুলির সমাধানের জন্য ক্লাইম্যাথন নামক একটি ২৪ ঘন্টাব্যাপী হ্যাকাথনে অংশগ্রহণ করতে পারবেন।

ক্লাইম্যাথন বিশ্বের ১০০ টিরও বেশি শহরে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন ও সৃজনশীল সমাধানসমূহ বাস্তবায়ন করতে উদ্যোক্তা, শিক্ষার্থী, প্রোগ্রামার এবং নীতি নির্মাতাদের একত্র করছে ২৬ অক্টোবর ২০১৮। মূলত ইআইটি ক্লাইমেট-কেআইসি কর্তৃক হ্যাকাথন হিসাবে স্বীকৃত ক্লাইম্যাথন এখন রূপ নিয়েছে একটি বিশ্বব্যাপী আন্দোলনে। এটি জলবায়ু কর্মীদের নাগরিকদের সাথে সম্পৃক্ত করেছে এবং তাদের অনন্য চ্যালেঞ্জগুলিতে অব্যাহত সমর্থন দিচ্ছে।

ঢাকায় ২৬ অক্টোবর, ২০১৮, সকাল ১০:০০ টা থেকে শুরু হয়ে ২৭ অক্টোবর ২০১৮, দুপুর ১২.০০ টা পর্যন্ত ইভেন্টটি অনুষ্ঠিত হবে। এবার ঢাকার ক্লাইম্যাথনের বিষয় নির্ধারিত হয়েছে শহরের বর্জ্য ব্যবস্থাপনা ও নবায়নযোগ্য শক্তিকে কেন্দ্র করে। অংশগ্রহণকারীরা নিম্নলিখিত চ্যালেঞ্জ সমাধান করবেন-

১. ঢাকা নগর কীভাবে কম খরচে কার্যকরভাবে বর্জ্য ব্যবস্থাপনা করতে পারে? ২. কীভাবে আমরা একটি শক্তি সাশ্রয়ী শহর গড়ে তুলতে পারি যেখানে আমরা নবায়নযোগ্য শক্তিকে ক্ষমতার মূল উৎস হিসাবে ব্যবহার করতে পারবো? জেন ল্যাব, একটি যুব নেতৃত্বাধীন সোশ্যাল এন্টারপ্রাইজ ঢাকায় ক্লাইম্যাথনের তত্ত্বাবধায়ক। এটি দ্য ডেইলি স্টার অফিসে অনুষ্ঠিত হবে। উত্তেজনাপূর্ণ ২৪ ঘন্টাব্যাপী সম্মিলিতভাবে সমাধান খোঁজার পর একটি জুরি বোর্ড শ্রেষ্ঠ আইডিয়াটি নির্বাচন করে পুরস্কৃত করবেন।