ইভেন্ট

ইউ আই ইউতে রোবটিক্স প্রোজেক্ট প্রদর্শন

By Baadshah

December 24, 2018

জাপান বাঙ্গলাদেশ রোবটিক্স অ্যান্ড এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টার গত ২৩ শে ডিসেম্বর ২১তম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি-২০১৮ তে সহযোগী সংগঠন হিসেবে তৃতীয় দিন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউ আই ইউ) তে একটি বিশেষ সেমিনার সেশন এবং রোবটিক্স প্রোজেক্ট প্রদর্শনে অংশগ্রহন করে।

রবিবার সকাল ১০ টা থেকে দুপুর ১.৩০ পর্যন্ত চলে রোবট প্রদর্শনী এবং সকাল ১০.৩০ এ শুরু হয় বিশেষ সেমিনার সেশন। উক্ত সেমিনারটি পরিচালনা করেন ইঞ্জিনিয়ার ফারহান ফেরদৌস তিনি জাপান বাঙ্গলাদেশ রোবটিক্স অ্যান্ড এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারের চেয়ারম্যান এবং ফাউন্ডার, তিনি জাপান থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যেমে সেমিনারটিতে  ৪৫ মিনিটের একটি প্রজেন্টেশন দেন।

এখানে তিনি এডভান্স রোবটিক্স ডায়ানামিকস কন্ট্রোল সিস্টেম নিয়ে আলোচনা করেন এবং জাপান বাঙ্গলাদেশ রোবটিক্স অ্যান্ড এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারের কার্যক্রম নিয়ে আলোচনা করেন। উক্ত সেশনটিতে উপস্থিত ছিলেন ড. সালেকুল ইসলাম, ড. স্বাক্ষর শতাব্দী প্রমুখ এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক এবং শিক্ষার্থীরা।বিশেষ সেশনটি ১১.১৫ মিনিটে সমাপ্তি ঘোষণা করা হয়।

উক্ত রোবটিক্স প্রোজ়েক্ট প্রদর্শনীতে বাঙ্গলায় কথা বলা একটি হিউম্যানওয়েড রোবট, ড্রোন, স্মার্ট উইন্ডো, রিসাইক্লেবল প্লাস্টিক বোটলস ডিপোজিট অ্যান্ড রিফান্ড সিস্টেম প্রদর্শীত হয়।উক্ত প্রোজেক্ট গুলো যথাক্রমে আহসানুল আকিব(হিউম্যানওয়েড রোবট) , শাকীক মাহমুদ(স্মার্ট উইন্ডো), মাজহারুল ইসলাম শৈবাল(রিসাইক্লেবল প্লাস্টিক বোটলস ডিপোজিট অ্যান্ড রিফান্ড সিস্টেম)প্রমুখ তৈরী।

জাপান বাঙ্গলাদেশ রোবটিক্স অ্যান্ড এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারের পক্ষ থেকে উপস্থিত ছিলো উক্ত সংগঠনের কো-ফাউন্ডার এবং টেকনিক্যাল ডিরেক্টর আহসানুল আকিব, ডেপুটি টেকনিক্যাল ডিরেক্টর(পাবলিকেশন) শাকিক মাহমুদ, সিনিয়ার টেকনিক্যাল ইঞ্জিয়ার মাজহারুল ইসলাম শৈবাল এছাড়াও জ়ে.বি.আর.এ.টি.সি. এর ইউ আই ইউ উইং এর সদস্যগন উপস্থিত ছিলো। সবশেষে ইউ আই ইউ এর মাঠে ড্রোন উড়ানো হয় এবং প্রদর্শনীর সমাপ্তি ঘোষনা করা হয়।