TechJano

ইএমকেসিতে ফ্রিল্যান্স সাংবাদিকতার উপর কর্মশালা 

রাজধানীর ইএমকে সেন্টারে হাউ টু বি এ মায়েস্ট্রো অব ফ্রিল্যান্স জারনালিজম? শীর্ষক একটি মাস্টারমাইন্ড সেশন অনুষ্ঠিত হয় ৩০ ডিসেম্বর, ২০১৭, রোজ শনিবার সন্ধ্যায়।

উদ্যোক্তা সাংবাদিক এবং র’দিয়া আইএনসির কর্ণধার রবিউস সামসঅনুষ্ঠানটি পরিচালনা করেন এবং রাইটার্স পয়েন্টের এর প্রতিষ্ঠাতা এবং সম্পাদক মহিন উদ্দিন মিজান – রিসোর্স পারসোন হিসেবে বক্তৃতা প্রদান করেন।

বাংলাদেশে এই ধরনের প্রথম কার্যক্রমটি ১৮ থেকে ৩৫ বছর বয়সী যারা ফ্রিল্যান্স কন্ট্রিবিউটর,কলামিস্ট / ফিচার লেখক হতে চান তাদের জন্য আয়োজন করা হয়। অনলাইনে নিবন্ধনকৃত ৬০ জন এই ফ্রি কর্মশালায় অংশগ্রহণ করেন।

বিশিষ্ট বক্তাএবং লেখক রবিউস সামস তার ফ্রিল্যান্স সাংবাদিকতার অভিজ্ঞতার আলোকে জানান কিভাবে সুন্দর সুন্দর টপিক খুঁজে বের করা যায় এবং নিজের লেখা বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশের উপযোগী করে তোলা যায়।

বিজনেস রিপোর্টার এবং রাইটার্সপয়েন্টের সম্পাদক  মহিন উদ্দিন মিজান ফ্রিল্যান্স সাংবাদিকতার — সত্যিকার অর্থ এবং লেখায় ব্যক্তিস্বাতন্ত্র্যতা সংজ্ঞায়িত করেন।  মূল বক্তব্যে তিনি তুলে ধরেন যে, কিভাবে একজন প্রবন্ধ বা গল্প লেখার জন্য নিজেকে প্রস্তুত করবে যা দ্বারা সম্পাদক ও পাঠকের হৃদয়  জয় করে নেয়া যায়। এছাড়া অনুষ্ঠানটি আয়োজনে  সহযোগীদের ভূমিকা তাদের প্রতিনিধিগন তুলে ধরেন। অনুষ্ঠানটি র’দিয়া আইএনসি এর একটি সহযোগী উদ্যোগ।সহযোগীতা করেছে ইএমকে সেন্টার।

রবিউস সামস জানান, র’দিয়া দেশে ফ্রিল্যান্স সাংবাদিকতা প্রসারে এই মাস্টারমাইন্ড সেশন সিরিজ সামনের দিনগুলোতে ধারাবাহিকভাবে আয়োজন করবে। অন্যান্য পার্টনার হিসেবে ছিল ডিজিটাল ব্রিজ, রকমারি ডট কম, রাইটার্স পয়েন্ট, নিউজফিডপিআর, সফটবিন এবং অন্যান্য।

Exit mobile version