TechJano

ইন্টারনেটের দাম কমালো গ্রামীণফোন

ইন্টারনেট থেকে ভ্যাট ১০ শতাংশ কমনোর এক মাস পরে প্যাকেজের দাম সমন্বয় করেছে গ্রামীণফোন। বাজেট ১ জুলাই থেকে কার্যকর হয়েছে। তারপর থেকে অপারেটরগুলোকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন, জাতীয় রাজস্ব বোর্ড বার বার চিঠি দেবার পর অবশষে প্রথম অপারেটর হিসেবে ইন্টারনেটের দাম সমন্বয় করলো গ্রামীণফোন।

সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করতেই গ্রামীণফোন তার দুটি ইন্টারনেট প্যাকেজের দাম কমানোর কথা জানিয়েছে এক প্রেস বিজ্ঞপ্তিতে। এছাড়াও নতুন ওই নিয়মানুযায়ী আগামী সপ্তাহের মধ্যে অন্যান্য প্যাকেজর দাম সমন্বয় করার কথাও জানিয়েছে গ্রামীণফোন।

৩ আগস্ট ২০১৮ থেকে বর্তমানের ৪২ টাকায় ২ জিবি প্যাকেজ পাওয়া যাবে ৩৮ টাকায় (মেয়াদ ২ দিন) এবং ৯৪ টাকায় ১ জিবি প্যাকেজ পাওয়া যাবে ৮৬ (মেয়াদ ৭দিন)। এ নিয়ে গ্রামীণফোনের ডেপুটি সিইও এবং সিএমও ইয়াসির আজমান বলেন, আমরা ভ্যাট হ্রাসের সরকারী সিদ্ধান্তের প্রশংসা করি এর কারণে গ্রাহকদের আরো কম মূল্যে বেশি ইন্টারনেট ব্যবহারের সুযোগ করে দিতে পারছি। এখন আমাদের গ্রাহকরা আরো সুলভে ইন্টারনেটের দুনিয়ায় প্রবেশ করতে পারবেন এবং আমাদের উন্নততর নেটওয়ার্কের অভিজ্ঞতা পাবেন।

এর আগে মোবাইল অপারেটর ‘ইন্টারনেট সংস্থা’ নয় এই ব্যাখ্যায় গ্রাহকদের কাছ থেকে ১৫ শতাংশ হারেই ভ্যাট কাটছিল। কিন্তু গত ২৫ জুলাই বিকালে মোবাইল অপারেটরগুলোকে অনতিবিলম্বে ইন্টারনেট ব্যবহারে গ্রাহক পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আদায়ের নির্দেশনা জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড বা এনবিআর। এরপর ২৭ জুলাই এনবিআর এক নির্দেশনা জারি করে মোবাইল অপারেটরদের অনতিবিলম্বে এই নির্দেশ কার্যক্রর করার জন বলে। তার ঠিক চার দিন পর প্রথম অপারেটর হিসেবে আজ থেকে ইন্টারনেটের দাম সমন্বয় করলো গ্রামীণফোন।

অন্য অপারেটররা এখনো এনবিআরের নির্দেশ কার্যকর করেনি।আগে হিসাবে সব মিলে সরকার ইন্টারনেটের ভ্যাট হিসাবে বছরে ১১’শ কোটি টাকার মতো আয় করতো। সেই হিসাবে এর মধ্যে পাঁচ সপ্তাহে মোবাইল ফোন অপারেটরেরা ইন্টারনেটের ভ্যাট হিসেবে আগের রেট অনুসারে গ্রাহকের কাছ থেকে অন্তত ৮০-৯০ কোটি টাকা তুলে নিয়েছে। এখন এই টাকার কি গ্রাহকদেরকে ফেরত দেওয়া হবে কিনা সেটির বিষয়ে অবশ্য এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

Exit mobile version