প্রযুক্তি খবর

ইন্টারনেট ছাড়াই জিমেইল ব্যবহার শিখতে চান?

By Baadshah

May 25, 2018

ইন্টারনেট ছাড়াই জিমেইল ব্যবহারের সুযোগ এনেছে গুগল। কিছুদিন আগেই গুগলের জনপ্রিয় ই-মেইল সেবা জি-মেইলে বেশ কিছু নতুন ফিচার যোগ হয়েছে। সদ্য সমাপ্ত গুগলের ডেভেলপার কনফারেন্সে জিমেইলকে ঢেলে সাজানোর ঘোষণা দেওয়া হয়েছিল। এর মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তার মতো ফিচার জি-মেইলকে দিয়েছে নতুনত্ব। তবে যে ফিচারটি সবচেয়ে উপকারী বলে মনে করা হচ্ছে, তা হচ্ছে অফলাইনে অর্থাৎ ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে জি-মেইল।

এই অফলাইন মোডের মাধ্যমে ইন্টারনেট ছাড়াই গ্রাহকরা জিমেল ব্যবহার করতে পারবেন। অফলাইন মোড এনাবেল করার পর কম্পিউটার বা ল্যাপটপ থেকে ক্রোম ব্রাউজার খুলে ইন্টারনেট কানেকশন ছাড়াই গ্রাহকরা ব্যবহার করতে পারবেন তাদের ইমেইল।

এছাড়াও আপনি অফলাইনে কোন মেইল রিপ্লাই করতে পারবেন। সেই রিপ্লাই আউটবক্সে সেভ হয়ে থাকবে। যে মুহূর্তে আপনার ল্যাপটপ আবার ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হবে তখনই সেন্ড হয়ে যাবে আউটবক্সের ইমেইলটি।

আসুন দেখে নেই কীভাবে ব্যবহার করবেন জিমেইলের অফলাইন ফিচার? নিচের স্টেপগুলি ফলো করে সহজেই জিমেইলের অফলাইন ফিচার এনাবেল করে ফেলতে পারবেন।

১। প্রথমে নিশ্চিত হয়ে নিন আপনি জিমেইলের নতুন ভার্সন ব্যবহার করছেন। এর জন্য ইনবক্স সিলেক্ট করে ডান দিকে উপরে সেটিংস এ ড্রপডাউন করে ‘ট্রাই দ্য নিউ জিমেল’ এ ক্লিক করুন।

২। এবার ডান দিকে উপরে সেটিংস এ ড্রপডাউন করে সেটিংস সিলেক্ট করুন

৩। এখানে অফলাইন ট্যাব সিলেক্ট করুন। ৪। এখানে এনাবল অফলাইন মেল এর চেকবক্সটি সিলেক্ট করে নিন।

৫। এখানে আপনাকে সিলেক্ট করতে হবে কতদিনের জন্য একটি মেইল আপনি অফলাইনে ব্যবহার করতে চান। এ সপ্তাহ থেকে তিন মাস পর্যন্ত সময়সীমা বেছে নিতে পারেন আপনি। এছাড়াও আপনার ল্যাপটপে যদি স্টোরেজ সমস্যা না থাকে তবে তবে ডাউনলোড অ্যাটাচমেন্টের অপশন অন করে রাখতে পারেন।

৬। এরপর আপনাকে সিলেক্ট করতে হবে আপনি লগ আউট করে গেলেও আপনার অফলাইন ডাটা আপনি সেভ করে রাখতে চান কি না। আপনি যদি না চান তবে প্রতিবার আপনি জিমেইল এ লগ ইন করলে আপনার সব ইমেল ডাউনলোড হবে আর আপনি লগ আউট করলে ডিলিট হয়ে যাবে আপনার কম্পিউটার থেকে।

৭। এই সবকিছু সিলেক্ট হয়ে গেলে সেভ চেঞ্জেস সিলেক্ট করে জিমেইলের অফলাইন মোড অ্যাকটিভ করে নিন।

৮। সব হয়ে গেলে এবার আপনার সব ইমেল ও অ্যাটাচমেন্ট আপনার কম্পিউটার বা ল্যাপটপে অফলাইনে দেখার জন্য রেডি হয়ে থাকবে।