দেশ

ইন্টারনেট ছাড়া ডিজিটাল বাংলাদেশ হবে না: মোস্তাফা জব্বার

By Baadshah

February 01, 2018

ইন্টারনেট মানেই ব্রডব্যান্ড ইন্টারনেট, ইন্টারনেট ছাড়া ডিজিটাল বাংলাদেশ হবে না। ইন্টারনেট এখন মানুষের মৌলিক অধিকার। গ্রামে ও শহরের মধ্যে ইন্টারনেট ব্যবহারে খরচের কোনো পার্থক্য থাকবে না। সম্প্রতি রাজধানীর গুলশান ক্লাবে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এ সংবর্ধনার আয়োজন করে।

আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আইএসপিএবির নির্বাহী কাউন্সিল ও সাধারণ সদস্যরা ছাড়াও খাতসংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য রাখেন আইএসপিএবির সাধারণ সম্পাদক এমাদাদুল হক।

মোস্তাফা জব্বার বলেন, ডট বাংলা এবং ডটবিডির নিবন্ধন ফি সমানভাবে নির্ধারণ করা হচ্ছে, যাতে শব্দগত পার্থক্যে গ্রাম ও শহরে ইন্টারনেট ব্যবহারে খরচের পার্থক্য না থাকে। যে কোনো জায়গা থেকে সেলফোনের মাধ্যমে এ নিবন্ধনের সুযোগ তৈরি করা হচ্ছে। সবাই যেন নিরাপদে ইন্টারনেট ও ফেসবুক ব্যবহার করতে পারেন, সেটি নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, ট্রেডবডি থাকার কারণে আজকের এ বাংলাদেশ। সব ট্রেডবডিকে নিয়ে নীতিমালা তৈরির উদ্যোগ নেয়া হবে। এরই মধ্যে নীতিমালা সংক্রান্ত সব বিষয়ে ট্রেডবডিসহ একটি কমিটি করে সচিবকে কাজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। বিদেশের প্রত্যেকটি সংস্থায় এখন থেকে বাংলাদেশে সরকারের প্রতিনিধি থাকবে।

আমিনুল হাকিম বলেন, মন্ত্রীর প্রথম ১০০ দিনের কর্মপরিকল্পনায় এ খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠান, পেশাজীবী ও গ্রাহকদের সত্যিকার চাওয়ার প্রতিফলন ঘটেছে। স্বল্প খরচে দেশব্যাপী ইন্টারনেট ছড়িয়ে দেয়া; দেশীয় সফটওয়্যার বাজারকে বিদেশী প্রতিষ্ঠানের রাহুমুক্ত করা এবং ডিজিটাল মিডিয়ায় বাংলা কনটেন্টের ব্যবহার বাড়ানোর পাশাপাশি ভূমিসহ সরকারি সব সেবার ডিজিটালাইজেশনের যে তিনটি অগ্রাধিকার মন্ত্রী নির্ধারণ করেছেন, তা মূলত আমাদের সবার সামগ্রিক আকাঙ্ক্ষারই প্রকাশ।