টেলিকম

ইন্টারনেট সেবাদাতারা দাবি না মানলে ধর্মঘটে যাবে

By Baadshah

July 04, 2020

সদ্য পাশ হওয়া বাজেটের কারণে ব্রডবান্ড ইন্টারনেট সেবায় ৩০-৪০ শতাংশ ব্যয় বাড়বে বলে শঙ্কা প্রকাশ করেছে ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

জুলাই মাসের মধ্যে যদি সব লেয়ারে ১৫ শতাংশের চাপ তুলে নেয়া এবং আইটিইএস সেবা হিসেবে গণ্য করা না হয় তবে ইন্টারনেট সেবায় ধর্মঘটের ডাক দিতে বাধ্য হবে সংগঠনটি। এক্ষেত্রে শুরুতে প্রতিবাদ কর্মসূচির অংশ হিসেবে ঘণ্টা খানেকের জন্য ইন্টারনেট সংযোগ বন্ধ রাখা হবে।

শনিবার (৪ জুলাই) সংগঠনটির জুম মিটিং রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংগঠনের সভাপতি আমিনুল হাকিম এবং মহাসচিব ইমদাদুল হক বাজেট প্রতিক্রায় বক্তব্য পেশ করেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রান্তিক পর্যায়ে ৫ শতাংশ কর দেয়ার সুযোগ থাকলেও এবারের বাজেটে ওপরের সব লেয়ারে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করায় খরচ ৪০ শতাংশ বাড়ছে। একইসঙ্গে এনটিটিএন প্রতিষ্ঠান আইটিইএস হিসেবে অন্তর্ভূক্ত করলেও আইটিইএস ২২টি সেক্টরের মধ্যে ১২-টি সেবা আইএসপিএবি দিলেও এই শিল্পকে আইটিইএস সেবা হিসেবে অন্তর্ভূক্ত করা হয়নি।

আর সরকার যদি আইএসপিএবি’র এই দুই দাবি মানে তবে লাদেশে আগামী ১ বছরে ব্রডব্যান্ড সংযোগের সংখ্যা ২ কোটিতে রুপান্তর হবে। জিডিপিতে প্রবৃদ্ধি হবে ১০-১২ শতাংশ। নতুন করে ১২০০০ কর্মহীন মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে ভাইস প্রেসিডেন্ট আহমেদ জুনায়েদ, যুগ্ম মহাসচিব মইনউদ্দিন আহমেদ, আসাদুজ্জামান কোষাধ্যক্ষ সারওয়ার আলম সিকদার, পরিচালক কামাল হোসাইন ও আনোয়ারুল আজিম, নাজমুল করিম ভূঁইয়া, রাইসুল ইসলাম তুহিন, নাসির উদ্দীন, ওহিদুল্লাহ ভূইয়া প্রমুখ সংযুক্ত ছিলেন।