ইভেন্ট

ইমুখ স্টার্টআপ প্রতিযোগীতা ২০২২” শীর্ষক আয়োজন

By Sajia Afrin

November 01, 2022

ইউএসএআইডি এর অধ্যয়নে ও রিলিফ ইন্টারন্যাশনাল এর উদ্যোগে “ইমুখ স্টার্টআপ প্রতিযোগীতা ২০২২” শীর্ষক অনুষ্ঠানের আয়োজন।

মায়ানমার থেকে রোহিঙ্গা শরণার্থীদের অপ্রত্যাশিত আগমন কক্সবাজারে বাংলাদেশী সম্প্রদায়ের সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক কাঠামোর ক্ষতি করেছে। যদিও রোহিঙ্গা আগমনের প্রাথমিক প্রতিক্রিয়া ছিল সহানুভূতির, চাকরি এবং সরকারি পরিষেবাগুলির জন্য বর্ধিত প্রতিযোগিতা এবং পরিবেশগত অবক্ষয় ক্রমাগতই বাংলাদেশী সম্প্রদায়ের ধৈর্যের বাঁধ ভেঙ্গে দিচ্ছে।

কক্সবাজার জেলার তরুন উদ্যোক্তাদের সামনে এগিয়ে নেয়ার লক্ষ্যে ইউএসএআইডি-এর অর্থায়নে ও এমপাওয়ার সোশ্যাল এর উদ্যোগে, রিলিফ ইন্টারন্যাশনাল, সিসিডিবি ও ইপসা-এর সহযোগিতায় ‘ইয়েস একটিভি ফর কক্সবাজার এর একটি কর্মসূচি হিসেবে আয়োজিত প্রতিযোগিতামূলক আয়োজনটি গত ৩১ অক্টোবর ২০২২ দিনব্যাপী অনুষ্ঠিত হয়। সমগ্র কক্সবাজার জেলার শত-শত তরুন তরুনীর মধ্য থেকে নানা যাচাই-বাছাই করে শীর্ষ-১০. কে. এই অনুষ্ঠানে আমন্ত্রন জানানো হয় তাদের স্টার্টআপ বিজনেস তুলে ধরার জন্য। বিচারকদের বিচারে তিন সেরা উদ্যোক্তাকে বিজয়ী ঘোষণা করে পুরষ্কৃত করা হয়।

আয়োজিত অনুষ্ঠানটিতে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন

১. শাহানা শারমিন

চীফ অব পার্টি, ইউএসএআইডি ইয়েস এক্টিভিটি রিলিফ ইন্টারন্যাশনাল

২. জাকি হায়দার

ডিরেক্টর অব ইনোভেশন, এমপাওয়ার সোশ্যাল

৩. ইমরান কিবরিয়া

হেড অব প্রোগ্রাম মনিটরিং অ্যান্ড এভালুয়েশন, সিসিডিবি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মোঃ আব্দুস সালাম সিকদার, উপ-পরিচালক, যুব উন্নয়ন অধিদপ্তর, কক্সবাজার এবং এটি সঞ্চালনা করেছেন ইমতিয়াজ আলম তানিম, এমপাওয়ার সোশ্যাল এন্টারপ্রাইজ লিমিটেড। আদনান মেহেদী খান, কে এম নাজিবুল হক, ইকবাল হোসেন সার্বিক তত্তাবধায়নে সহযোগিতা করেন।

তরুণরাই সম্ভাবনা, ভবিষ্যত গড়ার কারিগর। কক্সবাজার জেলার তরুন-তরুণীরা সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের সহযোগিতায় ও পৃষ্ঠপোষকতায় নানা শিক্ষা ও উন্নয়নমূলক কারযক্রমের সাথে যুক্ত হচ্ছে। যার দরুন তারা তাদের ক্যারিয়ার নিয়েও বেশ সচেতন হচ্ছে। তৈরি হচ্ছে অরুণ উদ্যেগুণ। তরুনদের এই উদ্যোগগুলোকে সাধুবাদ জানাতে এবং প্রতিযোগির মাধ্যমে বিজয়ীদের পুরষ্কৃত করতে ইউএসরাআইডি-এর ইয়েস।

এক্টিভিটি প্রোগ্রামের তত্ত্বাবধায়নে সমগ্র কক্সবাজার জেলার তরুনদের আবেদন করতে আঙুল করা হয়। অনুষ্ঠানে বিজয়ী তিনজন প্রত্যেককে সার্টিফিকেট ও কেটসহ চেক প্রদান করা হয়।

ইউএসএআইডি-এর ইয়েস অ্যাক্টিভিটি প্রোগাম দীর্ঘদিন ধরেই কক্সবাজারের যুব সমাজের দক্ষতা ও উন্নয়ন বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে, যারই ধারাবাহিকতায় এই প্রতিযোগিতা অনুষ্ঠানের আয়োজন।

বিজয়ীদের নামঃ

১. নাজমা আক্তার (পালংকি কনা।

২. মোঃ শাকির আলম (প্লাস্টিক ব্যাঙ্ক) ৩.মী (ম্যাশান টেইলর্স অ্যান্ড ট্রেনিং সেন্টার)