TechJano

ইলেকট্রনিক ভোটিং সফট্ওয়্যার ‘আইভোট’

কিভাবে একটি নির্বাচন হয়? শুরুতে ভোটার নিবন্ধন। এ ছাড়া  নির্বাচনে ব্যালট থাকে, ব্যালট বাক্স থাকে।  ভোট দিতে আসা ব্যাক্তিটি  নিবন্ধিত ভোটার কিনা পরীক্ষা করে দেখেন পোলিং এজেন্ট।  যাচাইয়ের পর ভোটার ব্যালটে ছিল মেরে ভোট দেন নির্দিষ্ট প্রার্থীকে।ব্যালট পেপার জমা দেন ব্যালট বাক্সে। ব্যালট গুনে প্রকাশ করা হয় নির্বাচনের ফল। এ ডিজিটাল যুগে কাগজের ব্যালটের পরিবর্তে পুরো প্রক্রিয়াটি ইলেকট্রনিক উপায়ে করা সম্ভব। উইন্ডোজ পিসি, ল্যাপটপ, ট্যাব ব্যবহার করে কোনো নির্বাচন পরিচালনার জন্য একটি সফটওয়্যার তৈরি করেছেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি)সাবেক শিক্ষক এম. আখতার উজ জামান।তাঁর উদ্ভাবিত সফটওয়্যারটির নাম দিয়েছেন আইভোট।

সফটওয়্যার সম্পর্কে আখতার উজ জামান বলেন, ধারণাটি ২০০৩ সালের।২০০৩ সালে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে থাকা কালে তিনি এই সফ্টওয়্যারটি প্রস্তুত করেন ও সেখানকার একটি নির্বাচনে শতভাগ সাফল্যের সাথে ব্যাবহার করেন।

ইতিমধ্যে স্কুল–বিশ্বিবদ্যালয়ের নির্বাচনসহ বেশ কয়েকটি নির্বাচনে সফটওয়্যারটি পরীক্ষা করে দেখেছেন।সফটওয়্যারটিতে নির্বাচন পরিচালনার ক্ষেত্রে বেশ কিছু সুবিধা আছে। উইন্ডোজচালিত পিসি বা ট্যাবে সফটওয়্যারটি ইনস্টল করে আগে থেকে ভোটার তালিকা তৈরি কিংবা ততক্ষনাৎ ভোটার নিবন্ধনের সুযোগ আছে। ভোটার যাচাই, ব্যালট নির্বাচন ও ভোট দেওয়ার সুযোগ আছে এতে। ভোট দেওয়ার পর এক ক্লিকেই জানা যায় ভোটের ফল।

আইভোট সফটওয়্যারের ফিচার সম্পর্কে এর উদ্ভাবক বলেন, ভোটের ক্ষেত্রে এটি শতভাগ ইলেকট্রনিক সমাধান। এতে দ্রুত নির্ভুল ফল জানা ও ভোট পরিচালনার সুবিধা আছে। ভোটার তালিকা তৈরি, হালনাগাদ ও রক্ষণাবেক্ষণে, নির্বাচনের পদ সৃষ্টি করতে, পদের প্রার্থীদের ঠিক করন; নির্বাচন পরিচালনার জন্য নির্বাচনের কর্মকর্তা, প্রার্থীদের প্রতিনিধি এবং নিরাপত্তা কর্মীদের তাক্ষণিক ডাটাবেস নিশ্চিত করতে, ভোটারদের উপস্থিতি ও ভোটারদের তাৎক্ষণিক ভোট গ্রহনে এ থেকে সুবিধা পাওয়া যাবে।

সফটওয়্যারের নিরাপত্তা ও মান সম্পর্কে এ প্রকৌশলী দাবি করেন, সফটওয়্যারটির অবকাঠামো শক্তিশালী। যে কোন নির্বাচনে, যে কোন সংখ্যক পদ, পদের বিপরীতে প্রার্থীর জন্য সফটওয়্যারটি নির্ভরযোগ্য। এটি পরীক্ষা করে দেখা হয়েছে। নিরাপত্তা এবং শতভাগ নিরপেক্ষতা নিশ্চিত করে এটি। ভোট শেষ হলে তাতক্ষণিক ফল পাওয়া যায় এতে।

আখতার উজ জামান বলেন, আপাতত ছোটখাটো নির্বাচনের জন্য পরীক্ষামূলকভাবে কম খরচে সফটওয়্যার সেবা দিতে আগ্রহী। তবে বড় আকারের ভোটের জন্য প্রয়োজনীয় ডিভাইস ও খরচ বেশি লাগবে।

নিজের উদ্ভাবন সম্পর্কে আখতার উজ জামান বলেন, শিক্ষকতার পাশাপাশি নিজস্ব উদ্ভাবন ও ধারণা নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছেন তিনি। ইতিমধ্যে সংলাপ ডটনেট নামের ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার তৈরি করেছেন। এর পাশাপাশি আইইসি বা ইনস্ট্যান্ট ইলেকশন কমিশন নামের একটি বেসরকারি কমিশন গঠনের ধারণা নিয়ে কাজ করছেন তিনি। নতুন সফটওয়্যারগুলো ব্যবহারবান্ধব ও সহজে সবার কাছে পৌঁছাতে কাজ করে যাচ্ছেন তিনি।

Exit mobile version