বাছাই খবর

ইসলামী বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নকীব মোহাম্মদ নসরুল্লাহ

By Sajia Afrin

September 24, 2024

দীর্ঘ দেড় মাস পর ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক নকীব মোহাম্মদ নসরুল্লাহ। তিনি বিশ্ববিদ্যালয়ের ১৪তম উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করবেন। আজ সোমবার বিকেল সাড়ে চারটার দিকে শিক্ষামন্ত্রণালয়ের উপসচিব মো. শাহিনুর ইসলামের সই করা প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আলী হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

নকীব মোহাম্মদ নসরুল্লাহ আগামী চার বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন। তবে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন। এর আগে, নকীব মোহাম্মদ নসরুল্লাহ ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক হিসেবে ১২ বছর দায়িত্ব পালন করেছেন। এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং একটি হলের প্রভোস্টের দায়িত্বও পালন করেন।

উপাচার্য শূন্যতার দেড় মাসে শিক্ষার্থীরা উপাচার্য নিয়োগের দাবিতে আন্দোলন করেন। টানা তিন দিন ধরে মহাসড়ক অবরোধসহ বিভিন্ন কর্মসূচি পালন করেন তারা। উপাচার্য নিয়োগের খবরে শিক্ষার্থীরা আনন্দ মিছিলও করেছেন।

এর আগে, গত ৮ আগস্ট ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শেখ আবদুস সালাম পদত্যাগ করেন। তাঁর পদত্যাগের পর সহ–উপাচার্য, কোষাধ্যক্ষ ও প্রক্টরসহ কয়েকটি গুরুত্বপূর্ণ পদ শূন্য ছিল।