TechJano

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে `আইসিএএসইআরটি-২০১৯’ শীর্ষক ন্টারন্যাশনার কনফারেন্স অ্যান্ড রোবো ফেস্ট

বাংলাদেশের স্কুল,কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রী, তরুন তরুণী, গবেষক, শিক্ষক, ইঞ্জিনিয়ার সহ সংশ্লিষ্ট সকল ব্যক্তিবর্গকে উৎসাহিত অনুপ্রাণিত এবং নতুন কিছু আবিষ্কারের লক্ষ্যে বাংলাদেশের অবস্থিত ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে “ইন্টারনেশনাল কনফারেন্স ইন সাইন্স ইঞ্জিনিয়ারিং এবং রোবটটিক্স টেকনোলজি”।
জাপান বাংলাদেশ রোবোটিকস এন্ড এডভান্সড টেকনোলজি রিসার্চ সেন্টার (জেবিআরটিআরসি) এর উদ্যোগে সিএসই ডিপার্টমেন্ট ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় যৌথ ভাবে অনুষ্ঠিত হবে ইন্টারন্যাশনার কনফারেন্স অ্যান্ড রোবো ফেস্ট।
ইভেন্টির সহযোগী টেকনিকাল স্পন্সর হিসেবে আইইই বাংলাদেশ এবং রোবোটিক্স অটোমেশন সোসাইটি বাংলাদেশ কনফারেন্স ও রোবো ফেস্ট অনুষ্ঠিত হবে ৩-৫ মে বিশ্ববিদ্যালয়টির আফতাবনগরস্থ ক্যাম্পাসে। রোবো ফেস্টে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া আগামী ১০ এপ্রিল পর্যন্ত চলবে। অনলাইনের মাধ্যমে এই সাইটের আবেদন লিংক মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে  https://icasert.com/robofest-regi/  । আবেদনের নিয়ম সম্পর্কে জানা যাবে এই লিংকে ফেস্ট রুলস  https://icasert.com/robofest/  ।
স্কুল ও কলেজ পর্যায়ের অংশগ্রহণকারী প্রতিটি দলের জন্য ১ হাজার এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের দলের জন্য ২হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। তিন দিনব্যাপী এই রোবো ফেস্টের সেগমেন্ট হিসেবে থাকছে অটোনোমাস রোবটিক্স কনটেস্ট; টেক অফ (ড্রোন রেস); ব্যাটল বোট; কার রেস; এক্সিবিশন (সফ্টওয়্যার এ্যান্ড হার্ডওয়্যার); রোবো ছকার এবং আইডিয়া পেজেন্টেশন।উক্ত আয়োজনে সাতটি ওর্য়াকশপ করানো হবে।জাপান, বাংলাদেশ, ইন্ডিয়া থেকে বিভিন্ন শিক্ষক, গবেষকরা প্রশিক্ষক হিসেবে অংশ নিবেন। ওর্য়াকশপ এর বিষয় হিসেবে থাকবে রোবোটিকস, ড্রোন, আআর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স,ইলেকট্রনিকস, ইলেকট্রিক্যাল প্রভৃতি।
উক্ত ইন্টারন্যাশনাল ইভেন্ট নিয়ে জাপান থেকে (জেবিআরটিআরসি) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং উক্ত ইভেন্টটির কো-অর্গানাইজিং চেয়ার প্রকৌশলী মোঃ ফারহার ফেরদৌস বলেন, “বাংলাদেশেকে রোবোটিকস আর্টিফিশিয়াল, মেশিন লার্নিং,আইওটি সহ বিভিন্ন আধুনিক বিষয় সম্পর্কে জানতে আগ্রহী করে তুলতে এবং সেই সাথে এর উপর কাজের সুযোগ সৃষ্টি করতে এই ধরনের লক্ষ্য নিয়ে আয়োজন করতে যাচ্ছি। উক্ত ইন্টারন্যাশনাল ইভেন্টিতে জাপান, কোরিয়া, কানাডা, ইন্ডিয়া, স্পেন প্রভৃতি দেশের বিশিষ্ট গবেষক শিক্ষক এবং ছাত্র ছাত্রীরা অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। আমি মনে করি উক্ত ইভেন্টি বাংলাদেশের আধুনিক টেকনোলজিকে আরো সামনের দিকে এগিয়ে নিতে সাহায্য করবে এবং নতুন দিগন্তের উন্মোচন করবে”।
Exit mobile version